শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

অনলাইনে মিলছে পুলিশ ক্লিয়ারেন্স

অনলাইন ডেস্ক | শুক্রবার, ২৭ জানুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 1753 বার

অনলাইনে মিলছে পুলিশ ক্লিয়ারেন্স

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স` ঘটা করে উদ্বোধন করা হলেও এ সেবা শুধু কুমিল্লা ও চাঁদপুর জেলা এবং সিলেট মহানগরে পাওয়া যেত। তবে এখন থেকে দেশের সব জেলায় এ সেবা পাওয়া যাবে।
শুক্রবার সন্ধ্যায় `বিডি পুলিশ` থেকে পাঠানো এক ক্ষুদে বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বার্তায় বলা হয়, পুলিশ ক্লিয়ারেন্স এখন সহজেই মিলছে অনলাইনে। মোবাইলফোন থেকে pcc.police.gov.bd অথবা Bangladesh Police এর website থেকে পুলিশ ক্লিয়ারেন্স পাওয়া যাবে।


বার্তায় বলা হয়, “Police Clearance (PC) is now available online. You can apply for PC through pcc.police.gov.bd or Bangladesh Police website from any Computer or Smartphone”।

পুলিশ সদর দফতর সূত্র জানায়,  পাইলট প্রকল্প হিসেবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স দেয়ার এ উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। অনলাইনে যে কেউ নিবন্ধন করে প্রয়োজনীয় সব তথ্য দিয়ে এ সেবার জন্যে আবেদন করতে পারবেন। ই-পেমেন্টের মাধ্যমে সেবার ফি পরিশোধ করতে পারবেন এবং যেকোনো মোবাইল থেকে এসএমএস নোটিফিকেশনের মাধ্যমে আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সেবাটি গত ২০ নভেম্বর কুমিল্লায় এবং গত ১ জানুয়ারি সিলেট মহানগর এলাকায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়। দুটি স্থানে সফলতা পাওয়ায় পর এটি সবখানে চালু হলো। তখনকার হিসেবে এ সেবা পেতে প্রায় ১৪ হাজারেরও বেশি আবেদন জমা হয়। এর মধ্যে সাড়ে ৫ হাজার সার্টিফিকেট ইস্যু করা হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, এখন থেকে জনগণ ঘরে বসেই অনলাইন ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সেবা পাবেন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে একটি নির্দিষ্ট ফরম পূরণ করে পরে তা সংশ্লিষ্ট শাখা থেকে সংগ্রহ করতে হবে।
কীভাবে ফরম পূরণ

বিদেশগামী বা প্রবাসীরা যে কোন স্থানে বসে  অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের সঙ্গে প্রয়োজনীয় দলিলাদি এবং সরকারি ফি পরিশোধের চালান স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদনকারী ব্যক্তিগতভাবে থানায় আসার প্রয়োজন হবে না।

আবেদনকারী অনলাইনে তার সর্বশেষ অবস্থা নিয়মিত জানতে পারবেন। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর, পুলিশ সুপার/উপ-পুলিশ কমিশনারের প্রতিস্বাক্ষর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সত্যায়নের পর আবেদনকারী ব্যক্তিগতভাবে জেলা পুলিশ সুপারের কার্যালয় অথবা মহানগর পুলিশ কমিশনারের কার্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস কাউন্টার থেকে হাতে হাতে নিতে পারবেন।

আবেদনকারী কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সার্টিফিকেট গ্রহণ করতে চাইলে তা আবেদনের নির্ধারিত স্থানে উল্লেখ করতে হবে। সে ক্ষেত্রে কুরিয়ার ফি পরিশোধ সাপেক্ষে আবেদনকারী ঘরে বসে সার্টিফিকেট পেতে পারেন।
কিউআর কোড

এ সার্টিফিকেটের একটি বৈশিষ্ট্য হলো এতে একটি কিউআর কোড প্রিন্ট করা থাকে। যে কোনো স্মার্টফোন থেকে কিউআর কোড স্ক্যানার অ্যাপ্লিকেশন ব্যবহার করে কোডটি স্ক্যান করলে ইস্যুকৃত সার্টিফিকেটের একটি অনলাইন লিংক পাওয়া যাবে। যে কোনো ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে লিংকটি ভিজিট করলে ইস্যুকৃত সার্টিফিকেটের একটি অবিকল ডিজিটাল কপি কম্পিউটারে দেখা যাবে।

ফলে এখন থেকে বাংলাদেশ পুলিশ কর্তৃক ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জাল হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না এবং যে কোন বিদেশি মিশন অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই করতে পারবেন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 6960 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3689 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১