শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

আজ সেই পহেলা মে, দু’টি লঞ্চ ডুবিতে প্রাণহানি ঘটেছিলো দেড়শতাধিক মানুষের

ডেস্ক রিপোর্ট | সোমবার, ০১ মে ২০১৭ | পড়া হয়েছে 5236 বার

আজ সেই পহেলা মে, দু’টি লঞ্চ ডুবিতে প্রাণহানি ঘটেছিলো দেড়শতাধিক মানুষের

আজ ১ মে, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরবাসীর চরম দু:স্বপ্নের দিন। বিগত ২০০০ সালের আজকের দিনেই স্মরণকালের ভয়াবহতম প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড়ের নবীনগরে দু’টি লঞ্চ ডুবিতে দেড় শতাধিক লোকের প্রাণহানি ঘটেছিলো। এটাই ছিলো প্রাকৃতিক দুর্যোগে নবীনগরের সর্ববৃহৎ প্রাণহানির ঘটনা।
প্রকাশ, বিগত ২০০০ সালের ১ মে স্মরণকালের ভয়াবহতম প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড়ের কবলে নরসিংদী থেকে নবীনগরগামী এম.ভি বেঙ্গল বার্ড ও ভৈরববাজার থেকে নবীনগরগামী এম.ভি ডলফিন নামক দুটি লঞ্চ মেঘনা নদীতে ডুবে যায়। আর এই দু’টি লঞ্চ ডুবিতে নবীনগরের দেড় শতাধিক যাত্রী প্রাণ হারায়। প্রাকৃতিক দুর্যোগে এটাই নবীনগরের সর্ববৃহৎ প্রাণহানির ঘটনা। ওই ঘুর্ণিঝড়ে অগনিত গবাদি পশুসহ প্রায় দুই শতাধিক ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে গিয়েছিল।

খোঁজখবর নিয়ে জানা গেছে, নবীনগর নৌরুটে ঝুঁকিপূর্ণ আর ফিটনেস বিহীন লঞ্চের কারণে প্রায়শই ঘটে থাকে অনাকাঙ্খিত দুর্ঘটনা। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কোন সুযোগ সুবিধা এই নৌ-রুটের লঞ্চগুলিতে নেই। বর্ষাকাল অত্যাসন্ন, চারদিকে বইছে প্রচন্ড কালবৈশাখী ঝড়। ফলে লঞ্চ ডুবির আশঙ্কা প্রকট হয়ে উঠছে। সেই মর্মান্তিক দুর্ঘটনার পূনরাবৃত্তি ঘটার আশঙ্কায় নবীনগরবাসী আজও আতঙ্কিত। জনসাধরনের দাবী সংশ্লিষ্ট কৃর্তৃপক্ষ এইসব ফিটনেস ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন উকরণহীন লঞ্চগুলোকে যথাযথ আইনী প্রক্রিয়ার নিয়ম শৃঙ্খলার মধ্যে এনে যাত্রীদের জীবনমাল রক্ষায় প্রদক্ষেপ গ্রহণ করবেন।


Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25899 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০