শিরোনাম

প্রচ্ছদ শিরোনাম, সাহিত্য পাতা, স্লাইডার

আমার গ্রামের ইতিকথা

কামাল হোসেন মাহমুদ | শনিবার, ০৯ জুলাই ২০১৬ | পড়া হয়েছে 2223 বার

আমার গ্রামের ইতিকথা

মেঘনা নদীর পূর্বাংশে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানা আর পশ্চিমাংশে নরসিংদীর রায়পুরা থানা অবস্থিত । অনেকদিন আগের কথা : ব্রিটিশ শাসনামলের সময়কাল ।চিকন চাকন ছোট্র নদী ভৈরব হয়ে নরসিংদীর দিকে ভাটি স্রোতের টান ।প্রবল স্রোতের টানে নদীর পূর্বাংশে নবীনগর থানার একটি গ্রাম ।নাম তার দূর্গারাম পুর ।নদীর তীর ভেঙ্গে ভিটে মাটি পর্যন্ত নদীতে প্রায় মিলিয়ে যায় ।অন্যদিকে পশ্চিম পাড়ের দিকে মাটি পড়ে বালুচর জেগে ওঠে ।বালুচরে গাছ গাছালী ,বনবাদার ,শেয়াল ,কুকুর ,বাগদাস ,গুঁইসাপ ,সাপ ,বিচ্ছু ,ইদুর ,বিড়াল,পাখ পাখালীসহ নানা প্রজাতির বিচরণ ছিল এই অরণ্যে ।
তৎকালীন সময়ে দূর্গারাম পুর গ্রামের নদীর তীর ভেঙ্গে অনেকের মতো ঘরবাড়ী নদীতে বিলিন হয়ে যায় মধ্যবয়সী তিন ভাইয়ের ।
উপায়ান্তর না পেয়ে মেঘনার পশ্চিমাংশে রায়পুরার সিমান্তে জেগে ওঠা জনমানবশূণ্য বালুচরে এসে বসতি গড়ে তুলেন অসীম সাহসী তিনভাই তিনজনের পরবর্তী প্রজন্ম দ্বারা ”মোহিনীপুর” খ্যাত একটি গ্রামের জন্ম হয় ।
মানব কোলাহল মুক্ত ও নানা রংয়ের পশু পাখীর কিচির মিচির ডাকে এক অপূর্ব মোহনীয় সুরের ঝংকার অনুরণিত হয়ে বিশেষ আবেশের সৃষ্টি করে রেখেছিল ।
মোহিনী অর্থ সুন্দর । প্রাকৃতিক সুন্দর্যের লীলাভূমির গ্রাম মোহিনীপুর নামের যথার্থতা প্রমাণ করে আসছে আমার জন্মভূমি এই গ্রামটি ।বসতি স্থাপনের সময়কাল থেকেই ভাঙ্গা গড়ার মধ্যদিয়ে মোহিনীপুরের আদিপুরুষেরা যেমনিভাবে প্রকৃতির সাথে যুদ্ধ করে জীবন চালিয়েছেন তেমনি ভাবে বর্তমান প্রজন্মের সন্তানেরাও প্রকৃতির বৈরী আচরণকে মোকাবেলা করে সংগ্রামের দীর্ঘপথ পাড়ি দিয়ে আসছেন ।তাইতো জন্মভূমি মোহিনী পুরকে নিয়ে আমার এতো গর্ব ও অহংকার ।


Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25657 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১