শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

উন্নয়নের ধারাবাহিকতায় বদলে গেছে নবীনগরের প্রেক্ষাপট

আলাউদ্দিন আকাশ | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮ | পড়া হয়েছে 2752 বার

উন্নয়নের ধারাবাহিকতায় বদলে গেছে নবীনগরের প্রেক্ষাপট

মানুষ মাপার কোন মাপকাঠি নেই। আকৃতিতে একই রকম হলেও মানুুষে মানুষে প্রার্থক্য আকাশসম। মানুষের মাঝ থেকেই মহৎ প্রান নির্ধারিত হয়। একজন মানুষ কত বড় মাপের তাহা নির্ধারনের জন্য কোন যন্ত্রের প্রয়োজন হয় না। বড় বড় মহাপ্রান পৃথিবীতে খ্যাতি অর্জন করেছে যে মানদন্ডের উপর ভিত্তি করে সেই মানদন্ড জগতে একই রকম। সফল মানুষরাই মানুষকে জয় করে বিজয়ী হয়েছেন। অন্ধকারকে অতিক্রম করে আলোর দিকে ধাবিত হয়েছেন। একজন মানুষ একটি যুগকে, একটি সমাজ সভ্যতাতেকে, একটি ইতিহাসকে পাল্টে দিতে পারেন।মহান মানুষেরা নিজেরা ইতিহাস তৈরী করে সে নিজেই ইতিহাস হয়ে যান। সেই সফল মানুষের একজন ব্রাক্ষ্মনবাড়ীয়া জেলার নবীনগর উপজেলার ফয়জুর রহমান বাদল এমপি।

কর্মজীবনে অনেক সফলতার সিঁড়ি বেয়ে। ধী-শক্তি সম্পুর্ন একজন যোগ্য ও জ্ঞানী মানুষকে তার কর্মের সৃজনশীলতার জন্য পূর্ব প্রস্তুুতির প্রয়োজন হয় না। ফয়জুর রহমান বাদল এমপি তাঁর নান্দনিক কাল্পনিক শক্তি দিয়ে আইনী কাঠামোর ভিতরেই একটি আধুনিক প্রশাসন বিনির্মানে নবীনগর উপজেলার সাধ ও সাধ্যের ভিতর একটি পরিচ্ছন্ন দৃষ্ট্রিনন্দন উন্নয়ন রোল-মডেলের ক্যানভাস তৈরী করতে সক্ষম হয়েছেন।


মানুষকে ভালোবাসার অদম্য শক্তি লালন করার হৃদপিন্ড বুকে ধারন করতে হয়। হৃদয়ের সেই ব্যকুলতা থেকে বাদল এমপি হতদরীদ্র অসহায় মানুষের সহায় হয়ে পাশে দাঁড়ায়েছেন। কোন বিভাজন তাঁকে স্পর্শ করতে পারেনি। প্রগতির দীপ্ত মশালকে সকল মানুষ স্পর্শ করার সুযোগ পায় না, বাদল ভাই ছাত্র জীবনেই সত্যদর্শন লালন করে বিজ্ঞান মনস্ক জীবন খুজে পেয়েছেন। মৌলবাদের বিশাক্ত চোবল উগ্র জঙ্গীবাদ বিরোধী জাতীয় আন্দোলনে নবীনগর এর সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করতে সক্ষম হয়েছেন।

প্রবাহমান সমাজে সত্য আর মিথ্যা দুই শক্তি দুইটি রেল লাইনের মত সমান্তরাল ভাবে অগ্রসরমান। কেউ ইচ্ছে করলেই কোন লাইনকে চীরতরে উপড়ে ফেলতে পারে না। কিন্তু একজন মানুষ সত্য আর মিথ্যাকে চিহৃিত করে নীজের দেহকে সত্য লাইনের পাশে দাঁড় করিয়ে রাখতে পারে। ফয়জুর রহমান বাদল এমপি নীজকে সত্য লাইনের পাশে দাঁড় করিয়ে রাখতে সক্ষম হয়েছেন। এক জনের অপরাধে অন্যজন অপরাধী হওয়ার সুযোগ নেই তিনি তাহা প্রমান করতে সক্ষম হয়েছেন। আইনের প্রতি আনুগত্য থেকে একটি ভয়মুক্ত সুশাসন উপহার দিয়েছেন।

খ্যাতি অর্জন করার ধারনা পোষন করা কিংবা বিখ্যাত হওয়ার প্রবনাতা মানুষের জ্ঞান শক্তিকে অন্ধকারে ঘিরে ফেলে।কোন কিছুর বিনিময়ে নয়, নিঃস্বার্থ ভালোবাসা আর নীজ কর্মের সফলতাই মানুষের সুখ্যাতি চারপাশ বেষ্টিত করে বিখ্যাত করে দেয়, বাদল এমপির সুখ্যাতি তাঁর কর্মের মাঝেই অর্জিত হয়েছে। বিনয় মানুষকে ক্ষমতাশীল করে তোলে। ক্ষমতার জন্য আইনের ধারার প্রয়োগ করার প্রয়োজন হয় না, তাঁর কর্ম দিয়ে প্রমান করেছেন আত্মমর্যদাশীল সত্য-সুন্দর সৎ চরিত্রের কাছে অন্য মানুষ নিজকে সমর্পন করতে কুন্ঠা বোধ করেন না। তিনি আরো প্রমান করছেন জীবন একটি যুদ্ধক্ষেত্র(battle filled) এখানে কোন শত্রু নেই যার যার অজ্ঞতাই তার তার শত্রু। বাদল এমপি প্রমান করেছেন জ্ঞানী লোকেরা শত্রুকেও জয় করতে পারে।

মানুষ তার কল্পনার চাইতেও অনেক বড়। নবীনগরের শিক্ষাবান্ধব একজন মহৎ প্রান বাদল ভাই, তিনি ক্ষমতাকে প্রয়োগ করে নয় ক্ষমতাকে উপস্থাপন করে গ্রামে-গঞ্জে বাতি থেকে বাতি জ্বালিয়ে দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের মহাসড়কে নবীনগরকে সম্পৃক্ত করে ব্রীজ- রাস্তা, কালভার্ট , স্হাপনা বিনির্মানের স্বপ্নদ্রষ্টার তালিকাস্হান ইতিহাসে স্থান করে নিয়েছেন। নবীনগরের মানুষ অকৃতজ্ঞ নয়, তারা যোগ্য লোককে যথাযথ সম্মান দিতে জানেন।

মহাকালের ক্ষনকালে মানুষের আগমন ক্ষস্থায়ী। মানুষের কৃর্তি ক্ষনস্থায়ী নয়। সূর্যের তপ্ত উত্তাপ কিংবা চন্দিমার আলোর প্রত্যাশার প্রয়োজন নেই জোনাকির মিটিমিটি আলোই জীবনের জন্য যথেষ্ট। সকল আলো একই শ্রেনী ভূক্ত। মহামানব হওয়ার প্রত্যাশা নয় মহামানবের জীবনের অনুভব লালন করাই যথেষ্ট। ক্ষুদ্র কর্মের সফলতার মাঝেই বিশ্বজয়ের অন্তর্নিহিত সৌন্দর্য লুকায়িত থাকে। একটি করে ইটের সন্নিবেশিত সৃষ্ট্রিই সুরোম্য অট্টালিকা। এক জন বাদল এমপি থেকেই অনেক তারঁ জীবন দর্শন যেন সমগ্র জীবন বহন করতে পারেন এই প্রত্যাশা আমাদের সকলের। অন্ধকার আলোর প্রতিপক্ষ নয় আলোর অনুপস্থিতি মাত্র। নিশ্চই মাননীয় প্রধান মন্ত্রী আরো-আরো দাও আলোর প্রয়োজনীয়তার কথা অনুভব করেই তাঁকে নবীনগরের নৌকা মাঝি করেছেন। নবীনগরের মানুষের হৃদয়ের পটভূমি অনেক বড়। ফয়জুর রহমান বাদল এমপির জন্য একটি উন্মুক্ত আবাস ভূমি চীর দিনের জন্য রেখে দেওয়া হলো।

লিখাটি উৎস্বর্গ করলাম,,
মাননীয় সাংসদের একান্ত সচিবঃ
এবিএস জাবেদ ভাইকে যার অনুপ্রেরণায় আগামীর দিন চলায় সাহস পায়।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25673 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১