শিরোনাম

প্রচ্ছদ খেলাধুলা

এক বছরেই সেরা বোলিং গড় মুস্তাফিজের

অনলাইন ডেস্ক | শুক্রবার, ২৯ এপ্রিল ২০১৬ | পড়া হয়েছে 1578 বার

এক বছরেই সেরা বোলিং গড় মুস্তাফিজের

ক’দিন আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের এক বছর পূরণ করেছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। আর এ এক বছরে বিশ্ব ক্রিকেটে সবার নজর কেড়েছেন তিনি। এমনকি ক্রিকেটের তিন ফরম্যাটেই নিজেকে সর্বোচ্চ শিখরে নিয়ে গেছেন বাঁহাতি তরুণ।

২০১৫ সালের ২৪ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে অভিষেক হয়েছিলো মুস্তাফিজের। আর টি-২০তে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরেও বিপিএল, আইপিএল মাতিয়ে বেড়াচ্ছেন। এ সময় তিনি বিশ্বব্যাপি বোলিং গড় ও ইকোনোমিতে সেরা তিনে জায়গা করে নিয়েছেন। যেখানে বোলিং গড়ে আবার সবার ওপরেই তিনি।


গত এক বছরে ৪৮জন বোলার যারা অন্তত ৭৫ ওভার করেছেন তাদের নিয়ে এমন পরিসংখ্যান করা হয়েছে। যেখানে ১৫.২৭ গড়ে শীর্ষেই মুস্তাফিজ। তার পরে রয়েছেন যথাক্রমে জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমার (১৫.৪৮), ইংল্যান্ডের রবি বোপারা (১৫.৫৮), ওয়েস্ট ইন্ডিজের কেভিন কুপার (১৬.১৩) ও বাংলাদেশি আল-আমিন হোসেন (১৬.৩৪)।

ক’দিন আগে আইপিএলের মস্তাফিজের দল সানরাইজার্স হায়দ্রাবাদের পরামর্শক ভিভিএস লক্ষন বলেছিলেন, বর্তমান সময়ে শেষের দিকের বোলার হিসেবে মুস্তাফিজই সেরা। টি-২০ ক্রিটেকে শেষ পাঁচ ওভারের মধ্যে বল করেই কাটার মাস্টার নিয়েছেন ২৫টি উইকেট। যেখানে তার ১২.২৪ গড় ও ইকোনোমি ৬.৮২।

এদিকে সেরা ইকোনোমি রেটের বোলার হিসেবে মুস্তাফিজ রয়েছেন তালিকার তিনে। এ সময় তার ইকোনোমি রেট ছিলো ৫.৯২। এ তালিকায় শীর্ষে রয়েছেন ক্যারিবীয় স্পিনার সুনিল নারিন (৫.৭১)। আর দ্বিতীয় অবস্থানে রয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন (৫.৯২)। তবে পেসারদের মধ্যে মুস্তাফিজের ইকোনোমিই সবচেয়ে সেরা।

গত এক বছরে টি-২০ ক্রিকেটে উইকেট নেওয়ার তালিকাতেও সাতক্ষীরার ছেলে মুস্তাফিজ রয়েছেন সেরা তিনে। এ তালিকায় পাকিস্তানের ফাস্ট বোলার মোহাম্মদ সামি ৪৫ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। দ্বিতীয় অবস্থানে আছেন স্বদেশি আল-আমিন (৪৪)। আর মুস্তাফিজ নিয়েছেন ৪৩টি উইকেট।

আইপিএলের পর মুস্তাফিজের খেলার কথা রয়েছে ইংলিশ কাউন্টি ক্লাব সাসেক্সে। আর সেখানকার মাটি পেস সহায়ক হওয়ায় ইংল্যান্ডেও সফল বোলার হিসেবে নিজেকে প্রমাণ করবেন বলে সমর্থকদের বিশ্বাস।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

৩০০ পেরিয়েও জিততে পারেনি ধোনিরা

১১ জানুয়ারি ২০১৭ | 1650 বার

বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

৩০ অক্টোবর ২০১৬ | 1396 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১