শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮ তম প্রয়াণ দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট | রবিবার, ০৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 109 বার

ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮ তম প্রয়াণ দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামের কৃতিসন্তান বিশ্ববরন্যে সুরসম্রাাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ওরবিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম এতে সভাপতিত্ব করেন। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনির।


এতে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকবাল হাসান,নবীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাষ চন্দ্র ধর,একাডেমিক সুপারভাইজার ইতি বেগম, দুপ্রক সভাপতি আবু কামাল খন্দকার,প্রেসক্লাব সেক্রেটারী আসাদুজ্জামান কল্লোল,ওস্তাদ আলাউদ্দিন খাঁ মহাবিদ্যালয়ের প্রভাষক দেলোয়ার হোসেন প্রমূখ।

উল্লেখ্য,আলাউদ্দিন খাঁ রাগ সঙ্গীতের নতুন নতুন রাগ এর স্রষ্টা ছিলেন। বিশ্ববিখ্যাত অনেক উচ্চাঙ্গ সংগীত বাদকের গুরু ছিলেন তিনি।
উপমহাদেশের অন্যতম এই সুর সাধককে ব্রিটিশ সরকার খাঁ উপাধিতে ভূষিত করেন। ভারত সরকারের কাছ থেকে অনেক সম্মাননা ও পদক লাভ করেছিলেন তিনি। কিন্তু এই গুণী শিল্পী তার নিজ জন্মভুমিতে আজও অবহেলিত।
সুর সম্রাটের পুন্যভুমিতে উনার স্মৃতি ধরে রাখার জন্য জেলা প্রশাসকের নামে ২২ শতাংশ জমি দান করা হলেও আদৌ তার স্মৃতি সংরক্ষণের কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। বক্তারা দানকৃত ২২ শতাংশ জায়গায় তারই নামানুসারে অডিটোরিয়াম সহ প্রয়োজনীয় প্রকল্প বাস্তবায়নের জোর দাবি জানান।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25538 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০