শিরোনাম

প্রচ্ছদ টিপস, নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

করোনার ঝুকি এড়াতে নবীনগরে টেলি স্বাস্থ্যসেবা চালু

এস এ রুবেল | বৃহস্পতিবার, ১৬ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 396 বার

করোনার ঝুকি এড়াতে নবীনগরে টেলি স্বাস্থ্যসেবা চালু

করোনা আতঙ্কে ইতোমধ্যে দেশজুড়ে শুরু হয়েছে সামাজিক বিচ্ছিন্নকরণ কার্যক্রম। চিকিৎসকদের প্রাইভেট চেম্বার ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। মানুষ ছুটছেন সরকারি হাসপাতালের বহির্বিভাগে। জ্বর-সর্দি নিয়ে যেসব মানুষ হাসপাতালে ছুটছেন তাদের অনেকেরই অভিযোগ তারা সেবা পাচ্ছেন না। কিন্তু সরকারি স্বাস্থ্যকর্মীরা জানান, প্রতিদিন বহির্বিভাগে যেসব রোগী আসছেন তাদের অধিকাংশই জ্বর-সর্দি-কাশি নিয়ে আসছেন। এতে সাধারণ রোগীদের সঙ্গে তারাও ঝুঁকিতে পড়ছেন। এ প্রেক্ষাপটে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে এবং রোগী ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় টেলিমেডিসিন পদ্ধতিতে অর্থাৎ ফোনে বা অনলাইন প্লাটফর্মে চিকিৎসা দেয়ার কথা বলছেন গবেষক ও স্বাস্থ্যকর্মীরা।

এই তাগিদ থেকেই টেলি স্বাস্থ্যসেবার বিশেষ এক উদ্যোগ নিয়েছে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের পাঁচজন এমবিবিএস ডাক্তার।


সপ্তাহে সাতদিন করোনাভাইরাস বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা দিতে প্রস্তুত এই পাঁঁচজন। তারা প্রতিদিনই নির্দিষ্ট সময় মুঠোফোনে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ দেয়ার অঙ্গিকার ব্যক্ত করলেন ‘নবীনগর টুয়েন্টি ফোর ডটকম’ সাইটের সম্পাদকের কাছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস, পিজিটি( মেডিসিন), এমডি -গ্যাস্ট্রো এন্টারোলজি (ফেইজ এ) ডা.সাদ্দাম হোসেন জানান, তাদের টেলি স্বাস্থ্যসেবায় শুধুমাত্র নবীনগরবাসীর চলতি পরিস্থিতিতে সুবিধা দিতে এ উদ্যোগ নিয়েছেন। তিনি আরো জানান, আগ্রহীরা ঘরে বসেই পাঁচ চিকিৎসকের নিম্নোলিখিত মোবাইল নম্বরে কল করে সমস্যার কথা জানিয়ে পরামর্শ নিতে পারবেন।

করোনাভাইরাস প্রতিরোধে দেশের নানা জায়গায় চলছে লকডাউন। এ সময় মিলছে না সাধারণ স্বাস্থ্যসেবাও। ফলে বাড়ছে আতঙ্ক। দেশের এ পরিস্থিতিতিতে নিজ এলাকার জনসাধারণের জন্য ফ্রি টেলি স্বাস্থ্যসেবা চালু করেছে তারা। স্থানীয় সচেতন মহলের অনেকেই মনে করছেন এ মহুর্তে জনসাধারণের জন্য এটা বিশাল পাওয়ার মতো।

টেলি স্বাস্থ্যসেবা প্রদানের বিষয়ে ডা. সাদ্দাম হোসেন বলেন, ‘আমরা প্রতিদিন নবীনগরবাসীকে সেবা দিতে প্রস্তুত। স্বাস্থ্যসেবা নিতে আমাদের মোবাইল নম্বরে কল করলেই হবে। আমাদের গ্রুপের অভিজ্ঞ চিকিৎসক আপনাদের সমস্যার বিষয়ে গুরুত্ব দিয়ে বাসায় বসেই তাদের নির্দেশনা এবং পরামর্শ দেবে।’

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংগঠনের প্রচার করুন নিজেরাই

১০ জুলাই ২০১৬ | 1604 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০