শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

করোনা প্রতিরোধে বিকন ফার্মার তৈরি ‘ফেভিপিরা ২০০’ ওষুধ প্রশাসনের অনুমোদন পেয়েছে

ডেস্ক রিপোর্ট | মঙ্গলবার, ০৫ মে ২০২০ | পড়া হয়েছে 542 বার

করোনা প্রতিরোধে বিকন ফার্মার তৈরি ‘ফেভিপিরা ২০০’ ওষুধ প্রশাসনের অনুমোদন পেয়েছে

করোনা ভাইরাসের চিকিৎসায় ট্যাবলেট এভিগান (জেনেরিক নাম- ফেভিপিরাভির) আবিষ্কার করেছে জাপানের ফুজি ফিল্ম কোম্পানির সাবসিডিয়ারি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যাল কোম্পানি।এই ঔষধটি এখন” ফেভিপিরা ২০০” নামে বাংলাদেশে বিকন ফার্মাসিউটিক্যালস তৈরি করছে।

বিকন ফার্মাসিউটিক্যালস ফেভিপিরা ২০০ ঔষধটি স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসনে হস্তান্তর করেছে গত মাসে। ঔষধটি সরকারকে সরবরাহ করার পাশাপাশি যে সমস্ত হাসপাতালে করোনা রোগী আছে সেখানেও সরবরাহ করা হয়। প্রাথমিকভাবে সরবরাহের পর কোভিভ১৯ প্রতিরোধে কার্যকর ভুমিকা রাখে ফেভিপিরা ২০০ নামক ওষুধটি।


ঔষধটি প্রস্তুতের পেটেন্ট জাপানের হলেও অনুন্নত দেশ হিসেবে তারা বাংলাদেশকে ২০৩৩ সাল পর্যন্ত ঔষধটি প্রস্তুতের অনুমোদন দিয়েছে। ওষুধটি প্রাথমিক ভাবে ১২০ জন রোগীর উপরে পরীক্ষা করে সাফল্য পাওয়া গেছে। আক্রান্ত তরুণ রোগীদের উপরে ওষুধটি ব্যবহার করে ৭ দিনে এবং বয়স্কদের উপরে ব্যবহার করে ৯ দিনে কভিভ১৯ নেগেটিভ হয়েছে। ফেভিপিরাভির ঔষধটির সাথে ওরভেসকো নামক আরও একটি ঔষধ মিলিয়ে ট্রায়ালগুলো করা হয়েছে।
জাপান, তুরস্ক এবং চায়না ওষুধটি ব্যবহার করছে। কভিভ১৯ রোগে আক্রান্তের তিনটি পর্যায়- সাধারণ, মাঝারি ও মারাত্মক। এই তিন ক্ষেত্রেই ঔষধটি কার্যকর। গর্ভস্থ শিশুর উপরে ওষুধটির পার্শ্বপ্রতিক্রিয়া আছে।আমেরিকার খাদ্য ও ঔষধ প্রশাসন এখনও কভিভ১৯ রোগের চিকিৎসার জন্য কোনো ঔষধকে অনুমোদন দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য দপ্তর এবং অস্ট্রেলিয়ার স্বাস্থ্য দপ্তর ফেভিপিরাভির ঔষধটিকে এখনও অনুমোদন দেয়নি। ইতালিতে ট্রায়ালে ভালো ফল পাওয়া গেছে।

খুশির সংবাদ হচ্ছে,কোভিভ-১৯ এর প্রতিরোধের জন্য বিকন গ্রুপের বিকন ফার্মার তৈরি ফেভিপিরা ২০০, ঔষধ প্রশাসন থেকে অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়াও করোনাভাইরাসের জন্য আরেকটি ঔষধ রেমডেসিভির অনেক বেশি কার্যকর বলে ইতোমধ্যে জানিয়েছে আমেরিকার দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। দেশের ছয়টি ওষুধ কোম্পানিকে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর জন্য রেমডেসিভির উৎপাদনের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। কোম্পানিগুলো হলো, এসকেএফ, বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, ইনসেপ্টা, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস এবং স্কয়ার।

বিকন গ্রুপের কর্ণধার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর জনপদের শান্তির অগ্রদূত মাননীয় সাংসদ মোহাম্মদ এবাদুল করিম বুলবুল এমপি মহোদয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
আমরা গর্বিত….. নবীনগরবাসীর পক্ষ থেকে আপনার সুসাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 6642 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3186 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১