শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

কৃষি জমি নষ্ট করে ড্রেজারে বালি উত্তোলন-বিভিন্ন স্থানে ড্রেজার মালিকের জেল ও জরিমানা

ডেস্ক রিপোর্ট | শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 131 বার

কৃষি জমি নষ্ট করে ড্রেজারে বালি উত্তোলন-বিভিন্ন স্থানে ড্রেজার মালিকের জেল ও জরিমানা

নবীনগর উপজেলার কাইতলা ইউনিয়নের পাইন্নর চর (অচিন্তপুর মোজা) এলাকায় অবৈধভাবে কৃষি জমি নষ্ট করে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করায় মোঃ জামাল মিয়া ও মোঃ আলাউদ্দিন নামে দুই ব্যক্তিকে আজ শনিবার দুপুরে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫ ধারায় এক (০১) লক্ষ টাকা করে অর্থদন্ড প্রদান করা হয়।

আসামিরা অর্থদণ্ড ঘটনাস্থলে প্রদানে ব্যর্থ হওয়ায় প্রত্যেককে তিন (০৩) মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। ওই দুই ব্যক্তি বিটঘর ইউনিয়নের গুড়িগ্রামের বাসিন্দা।


এছাড়াও গতকাল শুক্রবার উপজেলার জিনোদপুর ইউনিয়নের বাঙ্গরা বাজারের পার্শ্ববর্তী স্থানে একই পন্থায় অবৈধভাবে কৃষি জমি নষ্ট করে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করায় বাঙ্গরা গ্রামের নজরুল ইসলামকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫ ধারায় ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। অর্থদণ্ড ঘটনাস্থলেই আদায় করা হয়।

অপরদিকে গত চারদিন আগে (১৫ সেপ্টেম্বর) উপজেলার জিনোদপুর ইউনিয়নের নীলনগর ও জিনোদপুর বাজারের পার্শ্ববর্তী স্থানে অবৈধভাবে কৃষি জমি নষ্ট করে ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করায় কড়ুইবাড়ি এলাকার ছগির মিয়ার পুত্র ড্রেজার মালিক মোঃ রবিনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১৫ ধারায় এক (০১) বছরের কারাদন্ড এবং ০১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো তিন (০৩) মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

কৃষি জমি রক্ষায় জেলা প্রশাসকের নির্দেশে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান সার্বিকভাবে তত্ত্বাবধান করেন নবীনগর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মাসুম।

পৃথক পৃথক স্থানে অবৈধভাবে ফসলি জমি নষ্ট করে ড্রেজারে বালি উত্তোলনের সত্যতা পাওয়ায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ধারায় এসব অর্থদণ্ড প্রদান করেন,উপজেলা সহকারী কমিশনার(ভূমি)ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট,ইকবাল হাসান।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ইকবাল হাসান বলেন, কৃষি জমি ধ্বংস করে ড্রেজারের মাধ্যমে বালু/মাটি উত্তোলন আইনতঃ দন্ডনীয়। এ ধরনের কার্যক্রম থেকে সকলকে বিরত থাকতে নির্দেশ প্রদান করা হলো

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25604 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১