শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম, স্লাইডার

কে যাচ্ছেন হোয়াইট হাউসের মসনদে?

অনলাইন ডেস্ক | সোমবার, ০৭ নভেম্বর ২০১৬ | পড়া হয়েছে 1139 বার

কে যাচ্ছেন হোয়াইট হাউসের মসনদে?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন দেশটির প্রধান দুই রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আর মাত্র একদিন বাকি। এর পরই জানা যাবে, হোয়াইট হাউসের মসনদে এ দুই প্রার্থীর কে যাচ্ছেন? নির্বাচনী দৌড়ের একেবারে শেষ সময়ে এসে মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নালের চূড়ান্ত জরিপের ফলে দেখা যাচ্ছে, ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন হিলারি।

এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল তাদের চূড়ান্ত জরিপের বরাত দিয়ে বলেছে, ৮ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে চূড়ান্ত জরিপে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন হিলারি। এই জরিপে ট্রাম্প ৪০ শতাংশ সমর্থন পেয়েছেন; যেখানে হিলারি পেয়েছেন ৪৪ শতাংশ। এছাড়া লিবারেটারিয়ান পার্টির প্রার্থী গ্রে জনসন ৬ শতাংশ এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন পেয়েছেন মাত্র দুই শতাংশ সমর্থন।


জনসন এবং স্টেইন ছাড়া নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় প্রধান দুই প্রার্থীর মধ্যে হিলারি (৪৮ পয়েন্ট) ট্রাম্পের (৪৩ পয়েন্ট) চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে। তবে শেষ মুহূর্তের জরিপে ট্রাম্পের চেয়ে হিলারি এগিয়ে থাকলেও গত অক্টোবরের মাঝামাঝিতে এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নালের করা এক জরিপের তুলনায় সমর্থনের হার কমেছে।

সে সময় হিলারি ৪৮ শতাংশ সমর্থন পেয়েছিলেন; যেখানে ট্রাম্প ৩৭ শতাংশ অর্থাৎ এ দুই প্রার্থীর ব্যবধান ছিল ১১ পয়েন্টের। কিন্তু বর্তমানে সেটি কমে দাঁড়িয়েছে মাত্র ৫ পয়েন্টে। এনবিসি বলেছে, ২০০৫ সালে নারীদের সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্যের ভিডিও ফুটেজ প্রকাশিত হওয়ার পর অক্টোবরে ওই জরিপ করা হয়েছিল।

এনবিসি-ওয়াল স্ট্রিটের সর্বশেষ এই জরিপ গত ৩ থেকে ৫ নভেম্বর করা হয়েছে। গত ২৮ অক্টোবর হিলারি ক্লিনটনের ই-মেইল ফাঁসের তদন্ত শুরু হওয়ার পর এই জরিপ পরিচালনা করা হয়। এতে অন্তত দেশটির এক হাজার ২০০ ভোটার অংশ নিয়েছেন।

জরিপে দেশটির নারী ভোটারদের মধ্যে ট্রাম্পকে সমর্থন করছেন ৫৩ থেকে ৩৮ শতাংশ, আফ্রিকান-আমেরিকান ৮৬ শতাংশ থেকে ৭ শতাংশ, ল্যাটিনো ৬৫ থেকে ২০ শতাংশ এবং ১৮ থেকে ৩৪ বয়সীদের ৫৫ থেকে ৩২ শতাংশ ভোটার। এদিকে, ট্রাম্প দেশটির পুরুষ ভোটারের ৪৭ থেকে ৪২ শতাংশ, জেষ্ঠ্যদের ৪৯ থেকে ৪২ শতাংশ এবং শেতাঙ্গ ৫৩ থেকে ৩৮ শতাংশ সমর্থন পেয়েছেন।

এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নালের এই জরিপে অংশগ্রহণকারীদের ৫২ শতাংশই প্রেসিডেন্ট হিসেবে হিলারি ক্লিনটনকে সমর্থন করছেন। ৪৬ শতাংশ বলেছেন, মঙ্গলবারের নির্বাচনে হিলারি প্রেসিডেন্ট হলে, তা হবে অস্বস্তিকর। এছাড়া জরিপে রিপাবলিকান দলীয় প্রার্থী ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ৪৩ শতাংশ ভোটার। ৫৪ শতাংশই বলেছেন, প্রেসিডেন্ট হলে ট্রাম্প হবেন অস্বস্তিকর।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১