শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

গাছের ডাল কেটেও আলোর মুখ দেখেনি বিটঘরের মানুষ

আবু সুফি | শুক্রবার, ১৩ জানুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 2598 বার

গাছের ডাল কেটেও আলোর মুখ দেখেনি বিটঘরের মানুষ

নবীনগর উপজেলায় সম্প্রতি পাতাকুঁড়ি প্রকল্পের আওতায় প্রতিটা ইউনিয়নের গুরুত্বপুর্ন স্থান ও সড়কে সোলার স্ট্রিট লাইট স্থাপন পক্রিয়া উপজেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়ন করা হয়। গত বছরের আগষ্ট মাসে ওই প্রকল্পের অধিনে উপজেলায় সবকটি ইউনিয়নে প্রায় দুইশত সোলার স্ট্রিট লাইট স্থাপন করা হয়।
উক্ত প্রকল্প বাস্তবায়নের ফলে জনসাধারণের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্ঠি হলেও তা নিমিষেই মলিন হয়ে যায়। স্ট্রিট লাইট স্থাপনের মাস না পেরুতেই রাত ১০ টার পরে লাইটের আলো কমে যায় বলে গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে এ ধরনের অভিযোগ উঠেছিল । অভিযোগে আর জানা যায়, এগুলো স্থাপনের কয়েকদিনের মাথায় নষ্ট হয়ে পরে থাকার পরেও মেরামত না করার কারনে এর সুবিধা ভোগ করতে পারছেন না জনসাধারন। এ বিষয়ের উপর ‘নবীনগর টুয়েন্টি ফোর ডটকম’গত (২২ সেপ্টেম্বর ২০১৬) ‘নবীনগরবাসী সোলার স্ট্রিট লাইট প্রকল্পের সুবিধা পাচ্ছেন না’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

ওই প্রকল্পের আওতায় বিটঘর গ্রামের মহেশ গেইট সংলগ্ন একটি “সোলার প্যাল্যন স্ট্রিট” টি অকেজো হয়ে রয়েছে স্থাপনের পর থেকে। দীর্ঘদিন যাবৎ এটির সুফল না পেয়ে গ্রামবাসীর মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। তারা মনে করছেন, সেই ‘গুড়ে এখন বালিতে পরিণত হয়েছে’ স্ট্রিট লাইটের আশপাশের বড় গাছের ছায়ায় পর্যাপ্ত আলো দিচ্ছেনা বলে কথা উঠলে স্থানীয়দের উ্দ্যোগে গাছের ডালগুলো কাটা হয়েছিল। তারা ভেবেছিল এখন বুঝি এর সুফল পাওয়া যাবে। দেখা গেল, সোলারের ক্রুটির কারনে গাছের ডাল কেটেও আলোর মুখ দেখেনি বিটঘরের মানুষ।
এখনো অচলাবস্থায় বিদ্যামান আছে এটি। যদি এর সুফল না পাওয়া যায় তাহলে “সোলার প্যাল্যন স্ট্রিট” লোক দেখানোর জন্য স্থাপনের কি প্রয়োজন ছিল? এ প্রশ্ন এখন ওই এলাকার বহু মানুষের মুখে মুখে।
এরপরেও এলাকাবাসী মনে করেন, বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে প্রত্যান্ত অঞ্চলগুলোতে স্ট্রিট লাইটের গুরুত্ব ব্যাপক। তাই যান্ত্রিকক্রুটি দূর করে এই মহেশ গেইট এলাকা আলোকিত করতে সংশ্লিষ্ঠদের সজাগ নজর কামনা করেন।


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আজিজুল ইসলাম জানান, এ প্রকল্পের অধিনে যে কোন এলাকার স্ট্রীট লাইটের যান্ত্রিক ক্রুটি দেখা দিলে এ বিষয়ে পিআইও দপ্তরে যোগাযোগ করলে সেখান থেকে মেরামতের ব্যবস্থা গ্রহন করা হবে।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25834 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১