শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

দুয়ারে কড়া নাড়ছে গ্যাস, হাতছাড়া হয়ে গেলে দুর্ভোগের থাকবে নাকো শেষ

এস এ রুবেল | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০ | পড়া হয়েছে 1332 বার

দুয়ারে কড়া নাড়ছে গ্যাস, হাতছাড়া হয়ে গেলে দুর্ভোগের থাকবে নাকো শেষ

প্রচলিত প্রবাদে বলা হয় ‘যার বিয়া তার খবর নাই, পাড়া পড়শির ঘুম নাই’ বলছিলাম নবীনগরের হাজীপুরে গ্যাস ক্ষেত্র আবিস্কারের পর থেকেই সেখানে শ্রীকাইল ইস্ট -১ নামক সাইনবোর্ড ঝুলছে কেন! নবীনগরের এরিয়াতে পাওয়া গ্যাস ক্ষেত্রটিকে পাশের মুরাদনগরের শ্রীকাইল নামে পরিচিত করার পেছনে কিইবা রহস্য থাকতে পারে! যেখানে দুইদিন আগেও নবীনগরের অনেকেই জানতো না নিজ উপজেলাতে নতুন গ্যাস কূপটির কথা।
প্রবাদে এও বলা হয় ‘পরের ধনে পোদ্দারি ‘ যদি এ ভাবনা থাকে তাহলে তা দৃষ্টিকটু লাগবে।

রাষ্ট্রীয় তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) দীর্ঘ আটমাস অনুসন্ধান চালিয়ে  নিশ্চিত হয়েছেন  এখান থেকে গড়ে প্রতিদিন ১২ থেকে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব।


গত মঙ্গলবার (৩ মার্চ) রাত ৮টার দিকে গ্যাস স্তরের বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সাথে সাথেই ‘কুমিল্লায় নতুন গ্যাস কুপের সন্ধান’ শিরোনামে সংবাদ প্রকাশিত হতে থাকে।

এ বিষয়ে ওয়াহেদুজ্জামান দিপু নামে স্থানীয় এক সংবাদকর্মী ফেসবুকে লিখেছেন,
গ্যাস পাইছে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার জিনদপুর,লাউরফতেহপুর ইউনিয়নের (বাঙ্গরা-হাজীপুর) গ্রামে অথচ অনলাইন নিউজ পোর্টাল গুলোতে কুমিল্লার নামে চালিয়ে দিচ্ছে! এই রহস্যের কারন কি?

এইবার একটু ভাবুন…. কোথায় কুমিল্লা আর কোথায় নবীনগর। এইসব ভানুমতীর খেইল দেখানোর মানে কি! বিষয়টি নবীনগর বাসীর জন্য অসম্মানজনক।
একই মন্তব্য হাজীপুর গ্রামের কৃতী সন্তান সাদেক মিয়ার। যিনি নবীনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন দীর্ঘদিন। তিনি অনেকটা ক্ষোভ নিয়েই সাইনবোর্ডে নিজের গ্রাম তথা নবীনগরের নামে গ্যাস ক্ষেত্রটির নামকরণ না থাকায় বিস্ময় প্রকাশ করেন।

একই সাথে তিনি ৮ মাস আগের কিছু ছবিও আপলোড দেন। যেখানে গ্যাসক্ষেত্র এলাকার আশপাশের জায়গাজমি উচ্ছেদ পক্রিয়া চলছে এ টাইপের। ছবিতে সেইসময়কার ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার ভুমি জেপি দেওয়ান উপস্থিত থেকে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেছিলেন।
যারা নিজেদের ফসলি জমি,বাসস্থান ছাড়লো তারা কি আশা করতে পারেনা নিজেদের গ্রামের নাম সারাদেশে ফুটে উঠুক। নিজেরাও নিজেদের উঠানের গ্যাসের সুফল ভোগ করুক।

ছায়েদুর রহমান বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক। তিনিও হাজীপুর গ্রামের আরেক কৃতী সন্তান। ভালোবাসেন দেশকে, গ্রামের প্রতিও টান ঠিক মায়ের মতো। তিনিও ফেসবুকে গ্রামের গ্যাসক্ষেত্র এলাকায় কুমিল্লার মুরাদনগরের শ্রীকাইল ইস্ট -১ নামক স্থান উল্যেখ করে নামফলক লাগানো হয়েছে যা পাক হাজীপুর গ্রামবাসী তথা নবীনগর উপজেলাবাসীকে অসম্মান করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সবমিলিয়ে অনুমান করা যাচ্ছে। নিজেদের দাবী আদায়ে সোচ্চার নবীনগর উপজেলার জনগন। তারা নিজ উপজেলার ঐতিহ্য রক্ষা করে গ্যাস কূপের নামকরণ সহ উপজেলায় গ্যাসের সুবিধা পেতে অধির আগ্রহে চাতক পাখির মত প্রহর ঘুনছে।

তবে নতুন করে গ্যাস সংযোগের বিষয়টি নিয়ে গত বছরের ২৪ এপ্রিল জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভবিষ্যতে বাসা-বাড়িতে নতুন করে কোনো গ্যাসের সংযোগ দেয়া হবে না।

তবে নতুন এ কুপ থেকে গড়ে যে তুলনায় গ্যাস উত্তোলন সম্ভব সেক্ষেত্রে নিজেদের দাবী বাস্তবায়নের সুযোগ হাতছাড়াও করতে চাননা তারা।
নবীনগরবাসীকে গ্যাস পাইয়ে দিতে স্থানীয় সাংসদ এবাদুল করিম বুলবুল সহ সংশ্লিষ্টদের আন্তরিক তৎপরতা থাকতে হবে শতভাগ। নবীনগরকে আরো কয়েক যুগ এগিয়ে নিতে গ্যাসের এই দাবীটুকু বাস্তবায়নের লক্ষে চ্যালেঞ্জ গ্রহন করতে হবে এই এমপিকে।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 7146 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3991 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০