শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

‘নবীনগরের আঞ্চলিক কথা’ ফেসবুক গ্রুপের উদ্যোগে রচনা প্রতিযোগীতা

বিকাশ সুত্রধর | সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 201 বার

‘নবীনগরের আঞ্চলিক কথা’ ফেসবুক গ্রুপের উদ্যোগে রচনা প্রতিযোগীতা

‘নবীনগরের আঞ্চলিক কথা””Regional Words Of Nabinagar’ ফেসবুক গ্রুপের উদ্যোগে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

“আমাদের গ্রাম” বিষয়ক  উন্মুক্ত এই প্রতিযোগীতায় অংশগ্রহণকারী সেরা লেখিয়েদের মধ্য থেকে ১ম,২য়,৩য় সহ মোট ১০ জন বিজয়ীকে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে।


গ্রুপ সংশ্লিষ্টরা জানিয়েছে,  এটি হবে নবীনগরের ইতিহাসে বৃহত্তর আকারে অনলাইন ভিত্তিক প্রতিযোগিতা। এর আগে এ ধরনের আয়োজন স্থানীয় ভাবে সোশ্যালমিডিয়ায় কেউ করেনি।

প্রায় ৩৪ হাজার সদস্যদের নিয়ে ‘নবীনগরের কথা আঞ্চলিক গ্রুপ’ পরিবার এটি। নবীনগরে সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে আর কোন গ্রুপ সৃষ্ঠি হয়নি।নবীনগরের সবচেয়ে বড় ফেসবুক গ্রুপের আয়োজনে রচনা প্রতিযোগিতাটি বেশ সাড়া ফেলবে বলে মনে করছেন গ্রুপ প্যানেল।

তাহলে আর দেরি কেন?  নিজের গ্রামকে শ্রেষ্ঠত্বের জায়গায় নিয়ে সবার সাথে পরিচিত করে দিন। নিজে লিখার জন্য প্রস্তুতি নিন বা গ্রামে যারা ভালো লিখে তাদেরকে লিখার জন্য  উৎসাহিত করুন। সমৃদ্ধ লিখার জন্য যাবতীয় তথ্য সংগ্রহ করুন।

প্রতিযোগিতার নিয়মাবলী:

১. ছাত্র,কর্মজীবী, প্রবাসী,তরুন,বৃদ্ধ,নারী,পুরুষ যে কোন বয়সের যে কেউ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

২. সর্বনিম্ন ২০০ (দুই শত) শব্দ এবং সর্বোচ্চ  ২,০০০ (দুই হাজার) শব্দের মধ্যে লিখতে হবে।

৩.  প্রতিযোগিতা হবে ২০ নাম্বারে। ১০ নাম্বার গ্রুপের মেম্বারদের হাতে আর ১০ নাম্বার বিচারকের হাতে। গ্রুপ মেম্বারদের হাতের ১০ নাম্বার দেওয়া হবে লাইকের উপর ভিত্তি করে। প্রতি ১০০ লাইকের জন্য এক নাম্বার। এভাবে একজন সর্বোচ্চ ১,০০০ (এক হাজার) লাইকের মাধ্যমে সর্বোচ্চ ১০ নাম্বার অর্জন করতে পারবেন। এর বেশি লাইক পেলেও অতিরিক্ত কোন নাম্বার যুক্ত হবে না। প্রতি শতকের পর ৫০+ লাইকের জন্য  .৫০ নাম্বার যুক্ত হবে। অর্থাৎ কেউ ১৬৭ লাইক পেলে সে ১.৫০ নাম্বার পাবে। আর বিচারক প্যানেল লিখার সব দিক মূল্যায়ন করে নাম্বার দিবেন। দুই ধারার নাম্বার যোগ করে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

৪. এই প্রতিযোগিতা চলবে সাপ্তাহ ব্যাপী। এই এক সাপ্তাহ অন্য কোন পোস্ট গ্রুপে এপ্রুভ হবে না। দয়া করে এই সময়ে কেউ অন্য কোন পোস্ট করবেন না। আর করলে পেন্ডিং না রেখে সরাসরি ডিলেট করা হবে।

৫. লিখা গ্রুপে পোস্ট করা শুরু হবে আগামী শুক্রবার  (১৮ তারিখ) সকাল ৬ টা থেকে পরের শুক্রবার (২৫ তারিখ) রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এই সময়ের পূর্বে বা পরে এই রচনা প্রতিযোগিতার কোন লিখা গ্রুপে এপ্রুভ হবে না।

৬. পরের দুই দিন অর্থাৎ শনিবার এবং রবিবার (২৬,২৭ তারিখ) গ্রুপে কোন ধরনের পোস্ট এপ্রুভ  হবে না। রবিবার ২৭তারিখ  রাত ১১ টা ৫৯ পর্যন্ত লাইক বৃদ্ধির সুযোগ দেওয়া হবে। এরপর আর লাইক কাউন্ট করা হবে না।

৭. লিখার ক্ষেত্রে গ্রামের নামকরণ, ইতিহাস,ঐতিহ্য,গুণীজন, প্রতিষ্ঠান,প্রাকৃতিক পরিবেশ,শিক্ষার হার থেকে শুরু করে যতো ধরনের তথ্য আছে তা যুক্ত করুন। সম্ভব হলে রেফারেন্স সহ দিন।

৮. তবে কপি পেস্ট লিখা থেকে বিরত থাকুন। কপি পেস্ট প্রমাণিত হলে পুরস্কারের অযোগ্য বলে বিবেচিত হবেন। ফেইক আইডির লিখা গ্রহণযোগ্য হবে না।

৯. লিখায় অবশ্যই নিজ গ্রামের একটি আকর্ষণীয় ছবি যুক্ত করতে হবে। ছবি ছাড়া পোস্ট এপ্রুভ হবে না। অবশ্য ছবিতে কোন নাম্বার দেওয়া হবে না।

১০. লিখার শিরোনাম হবে “আমাদের গ্রাম পীর কাশিম পুর(নিজের গ্রামের নাম লিখবেন)। এর সাথে প্রয়োজনে দুই/তিনটি শব্দ যুক্ত করতে পারেন। তবে অবশ্যই লিখার উপরে গ্রামের নাম সহ এক বাক্যের একটি শিরোনাম থাকতে হবে। গ্রামের নাম সহ শিরোনাম ছাড়া কোন লিখা এপ্রুভ হবে না।

১১. কারো চোখে কোন কপি পেস্ট লিখা ধরা পড়লে এডমিন প্যানেলে জানাবেন।

১২. গ্রুপের এডমিন বা মডারেটর কেউ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না।

১৩. আজ ১৪ তারিখ রাত ৯ টায় এই সংক্রান্ত সকল বিষয় নিয়ে গ্রুপে লাইভ হবে। সেখানে মেম্বারদের সকল প্রশ্নের সমাধান দেওয়া হবে। এই পোস্ট গ্রুপে প্রতিযোগিতা চলমান অবস্থায় পিন করা থাকবে।

১৪. প্রতিযোগিতা শেষ হওয়ার এক সাপ্তাহের মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।

১৫. সংক্ষিপ্ত পরিসরে পুরস্কার বিতরণ অনুষ্ঠান করা হবে।

১৬. নবীনগর সদরকে নিয়ে কেউ লিখালিখি করবেন না। সদরে যারা বসবাস করে তাদের সিংহভাগ কোন না কোন গ্রাম থেকে এসেছেন। তাই সেই গ্রাম নিয়ে লিখুন। অন্য যারা আদি থেকে সদরে বসবাস করে আসছেন আপনারা এই প্রতিযোগিতার সম্মানিত দর্শক এবং পাঠক হিসেবে থাকবেন। অন্যান্য গ্রামের ভাই-বোনদের লিখায় লাইক-কমেন্ট করে উৎসাহ দিবেন।

১৭. নবীনগর উপজেলার বাহিরের কোন গ্রাম নিয়ে লিখা যাবে না।

১৮. এক গ্রাম থেকে একাধিক ব্যক্তি নিজের মতো করে লিখতে পারবেন।

১৯. লিখার নিচে অবশ্যই নিজের নাম,ঠিকানা এবং পেশা দিবেন। তবে মোবাইল নাম্বার দেওয়া যাবে না।

২০. ফলাফলের ক্ষেত্রে বিচারক প্যানেলের সিদ্বান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

পুরো আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে;

ইলেকট্রনিক মিডিয়া পার্টনার : NabinagarTv, প্রিন্ট মিডিয়া পার্টনার : সাপ্তাহিক মলয়া এবং অনলাইন মিডিয়া পার্টনার: nabinagar24.com.

বিস্তারিত নিয়ম তো জানলেন তাহলে আর দেরি কেন? এখনি নিজ গ্রামকে শ্রেষ্ঠ প্রমাণের যুদ্ধে নেমে যান। আপনার নিজের লিখালিখির অভ্যাস নাই? তাহলে আপনার গ্রামের মধ্যে যারা লিখালিখি করে তাদেরকে লিখার জন্য বলুন। প্রয়োজনীয় তথ্যের জন্য গ্রামের মুরুব্বিদের সহযোগিতা নিন। আপনার পোস্টে লাইক বৃদ্ধির জন্য কমেন্টে গ্রামের মানুষকে ম্যানশন করুন। গ্রামের সবাইকে গ্রুপে ইনভাইট করুন। নিজ নিজ গ্রামে ক্যাম্পেইন করুন। গ্রামের অভ্যন্তরীণ গ্রুপে এই নিয়ে আলোচনা করুন। ২০০+ গ্রামের মধ্যে আপনার গ্রামের শ্রেষ্ঠত্ব নিশ্চিত করুন।

আর যদি সুযোগ হয় প্রতিটি গ্রামের সেরা লিখাগুলো নিয়ে কোন প্রকাশনীকে দিয়ে একটি বই বের করার পরিকল্পনা আছে। এতে করে নবীনগরের সকল গ্রামের ইতিহাস এবং ঐতিহ্য নিয়ে একটি সমৃদ্ধ বই  প্রকাশ করা সম্ভব হবে। এই ক্ষেত্রে প্রয়োজনে যে কোন আগ্রহী ব্যক্তি এগিয়ে আসতে পারেন।

ধন্যবাদান্তে: এডমিন এবং মডারেটর প্যানেল, নবীনগরের আঞ্চলিক কথা।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25534 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০