শিরোনাম

প্রচ্ছদ খোলা কলাম, নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

মোঃ নিয়াজুল হক কাজল | শনিবার, ২৯ এপ্রিল ২০১৭ | পড়া হয়েছে 2669 বার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

১৯৭১ সালের ১৪ এপ্রিল জেলা বিএলএফের সহ অধিনায়ক ধরাভাংগা গ্রামের বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফের(এমপি) নের্তৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি দল দড়ি লাপাংয়ের পশ্চিমে মেঘনা নদীতে চলমান পাকবাহিনীর একটি গানবোটে অতর্কিতে হামলা চালিয়ে দ্রুত স্থান ত্যাগ করে।এতে পাকবাহিণীর কয়েকজন সদস্য হতাহত হয়।

প্রত্যক্ষদর্শী আলমনগরের ডা: আহমেদ হোসেন (ফুল মিয়া) জানান,”গান বোটটি কিছুক্ষণ থেমে থাকার পর একটি হেলিকপ্টার এসে নামে এবং সাথে সাথেই চলে যায়। সম্ভবত: হতাহতদের হেলিকপ্টারে উঠিয়ে নিয়ে যায়। হেলিকপ্টারটি চলে যাওয়ার সাথে সাথে জলপথ ও আকাশ পথ থেকে আশে-পাশের এলাকাগুলিতে হানাদার বাহিণী মর্টার শেল দিয়ে বেপরোয়া হামল চালায়।এতে অসংখ্য মানুষ হতাহত এবং বেশ কিছু বাড়ী ঘর পুড়ে যায়। প্রায় ঘন্টাব্যাপি এ ভয়াবহ আক্রমণ চলেছিল। এসময়দড়িলাপাং,লাপাং,নবীপুর,আলমনগর,চিত্রি,নরসিংহপুর,কৃষ্ণনগর,থানারকান্দি,দ:লক্ষীপুর,সীতারামপুর,দৌলতপুর,আশ্রাফপুর,গোপিনাথপুর,দাশকান্দি,কেদারখোলা,দূর্গারামপুর,হরিপুর,শোভারামপুর,নজরদৌলত,কিশোরপুর,নবীনগর,বগডহর,ডুপাকান্দা,মোহল্লা,উড়খুলিয়া,গোসাইপুর,রাধানগর, মেরাতলী,রায়পুরা,সদাগরকান্দি,সাহেবনগর,কুড়েরপাড়,মির্জাচর গ্রামের হাজার হাজার মানুষ প্রাণের ভয়ে গ্রাম ছেঁড়ে দিয়েছিল।”


এদিন নিহত হন নবীনগর পশ্চিম ইউনিয়নের চিত্রী গ্রামের সোনা মিয়া চেয়ারম্যান,রতনপুর ইউনয়িনের ডুবাচাইল গ্রামের আবদু মিয়া ও আহত হন উনার মাতা হেনা বগেম (নবীনগর ভাড়া থাকতনে)।কৃষ্ণনগর ইউনিয়নের দক্ষিণ লক্ষীপুর গ্রামের আবদুল গফুরের মেয়ে সালেহা বেগম(২৩),ছেলে মন্তাজ(১১),আমছু মিয়ার মেয়ে জোবেদা বেগম(১৩),আবদুল খালেকের স্ত্রী আমেনা বেগম(২২),আবদুল খালেকের ছেলে বশির আহমেদ(১৪)এবং বাঞ্ছারামপুরের আবুল হোসেন(২৮) (মুক্তিযোদ্ধা আমীর আলীর ঘরে বাৎসরিক চুক্তির শ্রমিক) নিহত হন। আহত হন- শামছু ভুইয়ার ছেলে হাবিল ভুইয়া(২৫) ও কাদির সিকদারের ছেলে হাফিজ শিকদার(২৩) ।

গ্রন্থনাঃ মোঃ নিয়াজুল হক কাজল,সাবেক ইউনয়িন পরিষদ চেয়ারম্যান ও সাংবাদিক। লেখক ও গবেষক ।নবীনগর,ব্রাহ্মণবাড়িয়া।
০১৭৫৩৫৩১১৫৩।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওস্তাদের মাইর শেষ রাইতে

১১ সেপ্টেম্বর ২০১৬ | 4634 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১