শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরের পাঁচ শতাধিক শিক্ষার্থী নিয়ে শুরু হচ্ছে স্কুল সায়েন্স অলিম্পিয়াড

মাহমুদুল হক সোহাগ | মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ | পড়া হয়েছে 803 বার

নবীনগরের পাঁচ শতাধিক শিক্ষার্থী নিয়ে শুরু হচ্ছে স্কুল সায়েন্স অলিম্পিয়াড

নবীনগর উপজেলার পূর্বাঞ্চলীয় ছয় ইউনিয়নের উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্কুল সায়েন্স অলিম্পিয়াড-২০১৯’। আয়োজক কমিটি সুত্র জানিয়েছে ওই অলিম্পিয়াডে পূর্ব ছয় ইউনিয়নের ১১টি বিদ্যালয় থেকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

“৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড-২০১৯” এর অধীনে স্কুল অলিম্পিয়াডের আয়োজন করছে ‘ঢাকাস্থ বিটঘর ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদ’। আগামী ২৩শে আগস্ট(শুক্রবার) সকাল ১০টায় বিটঘর রাধানাথ উচ্চ বিদ্যালয়ে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।


প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে বাছাইকৃত সেরা পাঁচ শিক্ষার্থী আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় “৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ২০১৯)” এর জাতীয় রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পাবে। তাছাড়া প্রতিযোগীদের মধ্য থেকে দুই ক্যাটাগরিতে সেরা ৩০ শিক্ষার্থীকে ”ঢাকাস্থ বিটঘর ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদ“ এর পক্ষ থেকে পুরষ্কার প্রদান করা হবে।

অলিম্পিয়াড প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে দুই ক্যাটাগরিতে। জুনিয়র ক্যাটাগরিতে ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। সেকেন্ডারি ক্যাটাগরিতে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

পরীক্ষার বিষয়র/মানবন্টন: অলিম্পিয়াডে প্রশ্ন হবে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান থেকে মোট ১২টি প্রশ্ন থাকবে। ১২ টি সমস্যার সমাধান করার জন্য সময় পাওয়া যাবে ১ ঘণ্টা ১৫ মিনিট। সমস্যাগুলো এমন হবে যে উত্তর দেওয়া যাবে এক শব্দে।

বাঁধাধরা স্কুল পরীক্ষার মতো না হয়ে প্রশ্নগুলো হবে বাস্তব উদাহরণ দিয়ে তৈরি ”প্রবলেম সলভিং” ধরনের, যা শিক্ষার্থী তার বুঝে বুঝে পড়া বিজ্ঞানের বিভিন্ন ধারণা দিয়ে নিজের মতো করে সমাধান করবে।

প্রস্তুতি হিসেবে পড়তে হবে উচ্চ মাধ্যমিক শ্রেণীর বিজ্ঞান ও গণিত সংশ্লিষ্ট বইগুলো। তবে শর্ত হল পড়তে হবে বুঝে বুঝে। যেমন শুধু সূত্রের প্রমাণ আর সংজ্ঞা পড়ে বিডিজেএসওর সমস্যা সমাধান করা কঠিন হবে। এজন্য মূল ব্যাপারগুলো পড়ে বুঝতে হবে। কোন একটা তত্ত্ব কেন ও কীভাবে কাজ করে সেজন্য ভাবতে হবে, তবেই হবে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রস্তুতি।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25653 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০