শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরের সাতমোড়া আনন্দ আশ্রমে মনমোহন এর ১৩৯তম জন্মোৎসব পালিত

ডেস্ক রিপোর্ট | মঙ্গলবার, ২৪ জানুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 3871 বার

নবীনগরের সাতমোড়া আনন্দ আশ্রমে মনমোহন এর ১৩৯তম জন্মোৎসব পালিত

সাধক মনমোহন এর ১৩৯ তম জন্মোৎসব  উপজেলার সাতমোড়া গ্রামের আনন্দ আশ্রমে দুই দিন ব্যাপি বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে পালিত হচ্ছে। মনমোহন  ছিলেন মলয়া সংগীতের জনক এছাড়াও তিনি ছিলেন মরমী সাধক, কবি, বাউল, সমাজ সংস্কারক ও অসংখ্য অসাধারণ গানের গীতিকার, সুরকার ও গায়ক। একজন মানুষ একাদিক বৈশিষ্ঠ।  মনমোহন এর চিন্তাভাবনার পরিচয় তার গানেই পাওয়া যায় । সমকালীন নানা কুসংস্কার, সামাজিক বিভেদ, সাম্প্রদায়িকতাসহ বিভিন্ন কুপ্রথার বিরুদ্ধে তিনি গানের মাধ্যমে প্রতিবাদ তুলে ধরেন। তার গানে স্রষ্টা ও সৃষ্টির অলৌকিক সর্ম্পকও খুব সাবলীলভাবে ফুটে উঠে। এতেই স্পষ্ঠ হয় তিনি ছিলেন আধ্যাত্মিক ভাবনার একজন।  প্রতি বছরের ১০ মাঘ মহর্ষি মনমোহন এর জন্মোৎসব পালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল থেকেই মনমোহন এর সমাধিস্থল আনন্দ আশ্রমে শুরু হয়েছে জন্মোৎসব পালন।

এ উপলক্ষ্যে আশ্রম প্রাঙ্গনে দিনব্যাপী সর্ব ধর্ম সমন্বয় ‘ধর্মালোচনা’ অনুষ্ঠানে স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাগণ, জনপ্রতিনিধি, কবি ,সাহিত্যিক,সাংবাদিক,শিক্ষক সহ সুশীল সমাজের নেতৃবৃন্দ আলোচনায় অংশ নেন। উক্ত অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার (সদ্য বিদায়ী ইউএনও) মোহাম্মদ আজিজুল ইসলাম, নবীনগর থানা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চিত্তরঞ্জন পাল, থানা অফিসার ইনচার্জ (ওসি) ইমতিয়াজ আহমেদ পিপিএম, পুলিশ পরিদর্শক (তদন্ত) মেজবাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে  দুপুরে  সরাইলের সংসদ সদস্য জিয়াউল হক মৃধা এমপি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হু.মো.এরশাদের উপদেষ্টা কাজী মামুনুর রশিদ অনুষ্ঠানে উপস্থিত থেকে উক্ত আলোচনায় অংশ নেন।


উৎসব উপলক্ষে আশ্রম প্রাঙ্গনে জনস্রোতের ভীড় ছিল লক্ষণীয়। প্রতিবারের মত এবারো দূরদূরান্ত থেকে আগত মনমোহন এর ভক্তনুরাগি, দর্শনার্থী সহ এলাকাবাসীর মাঝে ক্ষোভ লক্ষ্য করা গেছে। তারা জানান, প্রতিটি এলাকায় উন্নয়নের ছোয়ায় চিত্র বদল হলেও পাল্টায়নি সাতমোড়ার চিত্র। তারা ক্ষোভ নিয়ে বলেন, উৎসব উপলক্ষ্যে এখানে ভাগ্য পরিবর্তনের অনেক নীতিনির্ধারক এসে অনুন্নত যোগাযোগ ব্যবস্থার পরিবর্তন করবেন এমন আশ্বাস দিলেও তা কেন বাস্তবায়নে এত অনিহা এর সঠিক কোন উত্তর খুজে পাননা তারা।

অনুষ্ঠান পরিচালনা করেন, আনন্দ আশ্রম পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জয়দেব বর্মন ।
উল্লেখ্য, জন্মোৎসব উপলক্ষে স্থানীয় ও অতিথি শিল্পীদের অংশগ্রহণে  আজ সারারাত ব্যাপী মলয়া গান পরিবেশন করা হবে।

xzxz

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25655 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০