শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরে উন্নয়ন বঞ্চিত অবহেলিত এক জনপদের নাম চতরংখলা গ্রাম

সেলিম রেজা | বুধবার, ২০ জুলাই ২০১৬ | পড়া হয়েছে 3497 বার

নবীনগরে উন্নয়ন বঞ্চিত অবহেলিত এক জনপদের নাম চতরংখলা গ্রাম

নবীনগর উপজেলার যে কয়টি  বড় ইউনিয়ন আছে এর মধ্যে রতনপুর উল্যেখযোগ্য।  এ ইউনিয়নের  চতরংখলা গ্রামের বাসিন্দারা স্বাধীনতা পরবর্তী সময় থেকে উন্নয়ন বঞ্চিত রয়েছে । রতনপুর ইউনিয়নের শাহপুর-চতরংখলা এই দুই গ্রাম নিয়ে ৭ নং ওয়ার্ড গঠিত। ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ২৫০০। চতরংখলা গ্রামে  দুই টি মসজিদ, একটি খাদিজাতুল কোবরা(রাঃ)নামে ক্যাডেট মাদ্রাসা, একটি পাঠাগার, একটি কিন্ডার গার্টেন, একটি প্রাইমারী স্কুল রয়েছে।

শাসকদলের দাবী নবীনগর উপজেলায় পাচঁশত কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। কিন্তু এর কানাকড়ির এক ফোটাও গ্রামটিতে স্পর্শ করেনি। চলাচলের সড়কও এতদিনে স্থাপিত হয়নি। মানুষ মারা গেলে লাশ বের করে কবরে নিয়ে যাবার পর্যাপ্ত জায়গা নেই।


সরেজমিন গ্রামে ঘুরে দেখা যায়, স্থানীয় পাঠাগার (নুরুল ইসলাম বাড়ি) থেকে কবরস্থান পর্যন্ত সরকারি জায়গাতে ‘গোপাট’ যা সংস্কারের অভাবে মানুষ যাতায়াত করতে পারছে না । মানুষ মারা গেলে তার লাশ ওই গোপাট দিয়ে কবরস্থানে নিয়ে যাওয়া দুরুহু ব্যাপার । মাত্র তিন/চারশত ফিট রাস্তার অভাবে ওই পাড়ার মানুষের ভোগান্তির শেষ নেই। অন্য দিকে গ্রামের দক্ষিণ পাশের মফিজ মিয়ার বাড়ি থেকে কবরস্থান (হুমায়ুন মিয়ার বাড়ি) পর্যন্ত ছয়শত ফিট রাস্তা যা গত পাচঁ বছরের উন্নয়নের অংশ হিসেবে তিনশত ফিট রাস্তার কিছু অংশে মাটি ভরাটের কাজ হয়েছে বাকি তিনশত ফিট রাস্তার কাজ এখনো শেষ হয়নি। । এ গ্রামের বাসিন্দারা মনে করেন ওই রাস্তার বাকি অংশটুকু মাটি দিয়ে ভরাট হলে গ্রামের দক্ষিণ পাড়ার মানুষের কিছুটা হলেও ভোগান্তি দুর হবে।
গ্রামের প্রাইমারী স্কুলে গিয়ে দেখা যায়,১৯৯৩-১৯৯৪ সালে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর তত্তবধানে নির্মিত একটি ভবন থাকলেও নেই ছাত্র/ছাত্রীদের খেলাধূলা করার মাঠ। স্কুলের পশ্চিম পাশে রয়েছে স্কুলের নিজস্ব জায়গা যা বালি দিয়ে ভরাট করা হলে খেলাধূলার জন্য যেমন একটি মাঠ তৈরী হবে, তেমনি স্কুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে । গ্রামের একটি মাত্র পাঠাগার যা রক্ষনাবেক্ষনের অভাবে বেহাল ও করুন অবস্থায় রয়েছে ।

কথা হয় চতরংখলা গ্রামের প্রবাসী(সৌদি আরব থেকে মুঠোফোনে) মো.হালিম এর সাথে তিনি বলেন,যুগ,যুগ ধরে আমাদের ছোট চতরংখলা গ্রামটি অনুন্নত,অবহেলিত উন্নয়নের ছোয়া লাগেনি আমাদের গ্রামে তাই আমি মাননীয় সাংসদ ফয়জুর রহমান বাদল ভাইয়ের কাছে বিশেষ করে ওনার ব্যাক্তিগত সহকারি এবি,এস জাবেদ ভাইয়ের কাছে দাবী রাখব আমাদের অবহেলিত গ্রামটির উন্নয়নের দিকে এগিয়ে নিতে যেন নজর দেন  ।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25659 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১