শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরে পবিত্র আশুরা পালিত

| বুধবার, ১২ অক্টোবর ২০১৬ | পড়া হয়েছে 2336 বার

নবীনগরে পবিত্র আশুরা পালিত

আজ বুধবার পবিত্র আশুরা। যথাযোগ্য মর্যাদায় নবীনগরে পবিত্র আশুরা পালিত হয়েছে। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়। উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের পুর্ব মসজিদ পাড়া, তালতলা এলাকা ও ইব্রাহিমপুর ইউনিয়নের আবুল উলাইয়া খানকা শরিফে বিভিন্ন কর্মসুচির আয়োজন করে স্থানীয়রা। এছাড়াও বিভিন্ন এলাকার মসজিদে মসজিদে আলোচনা সভা, জিকির ও মিলাদ মাহফিলের আয়োজন ছিল।
এ উপলক্ষ্যে এলাকাগুলোতে অনাকাঙ্খিত ঘটনা রোধে উপজেলা প্রশাসনের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা ছিল।
বুধবার (১২/১০) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আজিজুল ইসলাম ও থানা অফিসার ইনচার্জ (ওসি) ইমতিয়াজ আহমেদ পিপিএম ইব্রাহিমপুর ইউনিয়নের আবুল উলাইয়া খানকা শরিফে গিয়ে স্থানীয়দের সাথে মত বিনিময় করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগ নেতা জসিম উদ্দিন আহমেদ ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সম্পাদক জহির উদ্দিন চৌধুরী শাহান।
প্রায় এক হাজার ৩৩৪ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন। আশুরা (১০ মহররম) উপলক্ষে কারবালার স্মরণে শ্রীরামপুর গ্রামে বিভিন্ন বাড়িতে পাঞ্জাতনের মোকাম (মঞ্জিল) বানানো হয়। সেসব বাড়িতে মাইকে কারবালার শোকাবহ ঘটনাবলী গান বাজানো হয়। যা কিনা জারীগান হিসাবে পরিচিত। কোন কোন বাড়িতে ডাকডোল পিটিয়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম তুলে শুরু হয় ডাল তলোয়ারের খেলা। গত তিন ধরে এ আয়োজন চলছে।

Facebook Comments Box


এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26221 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০