শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরে মাইজভাণ্ডারী স্মরণে গানের জলসায় হিজড়াদের মিলন মেলা

দিপু আহমেদ/ ফয়সাল হোসেন অভি | মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 4259 বার

নবীনগরে মাইজভাণ্ডারী স্মরণে গানের জলসায় হিজড়াদের মিলন মেলা

নবীনগরে মাইজভাণ্ডারী স্মরণে হিজরাদের অংশগ্রহণে গানের উৎসব আজ (১০/১) মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হবে। পৌর এলাকার ভোলাচং পশ্চিম পাড়ার লাভলী হিজরার বাড়িতে এ আয়োজন করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে শতাধিক হিজরা ইতোমধ্যে ওই বাড়িতে জড়ো হয়েছে। গানের উৎসবকে কেন্দ্র করে ওই এলাকা এখন হিজরাদের মিলনমেলায় পরিণত হয়েছে। এ দৃশ্য দেখতে আশেপাশের উৎসুক জনতা বাড়ির উঠোনে ভিড় জমায়।
লাভলী জানায়, সে তার বাড়ির উঠোনে পীরের নামে এ গানের আয়োজন করেছে। আর এ আয়োজনে তার কাছের সকল হিজরাদের আমন্ত্রণ জানায় সে। আজ বিকালে ওই বাড়িতে গিয়ে বহু হিজরাদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
নবীনগরের পরিচিত হিজরাদের একজন জনি । সে জানায়, লাভলীর এ কার্যক্রম হিজড়াদের ঐক্যের জন্য অনেক বেশি গুরুত্ব বয়ে আনবে। গানের আয়োজনকে উপলক্ষ করে তাদের সবার একসাথে হওয়াটা অনেক হিজড়াই মনে করছেন এতে করে নিজেদের মধ্যে আন্তরিকতা বাড়বে।
কুমিল্লা থেকে জয়া ফয়সাল নামে এক হিজড়া তার সাথে চারজনকে নিয়ে এসেছে এখানে। সে জানায়, নবীনগরে তার এবারই প্রথম আসা হয়েছে। সে আরো জানায়, তার সাথের ওই চারজন অতিথি শিল্পীদের সাথে গান গাইবেন ও নাচবেন।
as
এছাড়াও সেসময়ে হিজড়াদের মধ্যে শান্তা, পায়েল,বৃষ্ঠি, নুপু্‌র, অজানা এ প্রতিবেদকে জানায়, কেউ ইচ্ছে করে হিজড়া হয়ে জন্মায় না। প্রাকৃতিক পরিবেশের কারনে তারা আজ হিজড়ার তালিকায় নাম লেখিয়েছে। আপনজনদের দুরে ঠেলে তারা আজ হিজড়া সমাজের বাসিন্দা। তারা সামাজিক কোন অনুষ্ঠানে গুরুত্ব পাননা বলে জানান। হিজড়া বলে অনেকেই তাদের দুরে ঠেলে রাখে। হিজড়ারা আরো জানায়, ধারাবাহিক ভাবে প্রতি বছরের যে কোন একটা দিনে তারা সবাই একসাথে হতে চাই।

Facebook Comments Box


এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26072 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০