শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরে রেড ক্রিসেন্ট দিবস পালন

ডেস্ক রিপোর্ট | মঙ্গলবার, ০৯ মে ২০১৭ | পড়া হয়েছে 1549 বার

নবীনগরে রেড ক্রিসেন্ট দিবস পালন

নবীনগরে রেড ক্রিসেন্ট দিবস পালন উপলক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নবীনগর মাতৃসদন কেন্দ্রের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে র‌্যালী শেষে আজ সোমবার নবীনগর পুর্ব ইউনিয়ন পরিষদ ভবন সংলগ্ন মাতৃসদন কেন্দ্রের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নবীনগর মাতৃসদন কেন্দ্রের সভাপতি মোঃ ইকবাল হোসেন এর সভাপতিত্বে
আলোচনা সভায় উপস্থিত ছিলেন, নবীনগর প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও মাতৃসদন কেন্দ্রের নবীনগর শাখার সহ সভাপতি আবু কামাল খন্দকার, শিবপুর ওস্তাদ আলাউদ্দিন খা কলেজের প্রভাষক দেলোয়ার হুসেন, কমিউনিষ্ট পার্টির নবীনগর শাখার সাবেক সভাপতি আব্দুল মালেক, বিশিষ্ট ঠিকাদার মো : সাদেকুল হক সাদির,মহিলা কলেজের প্রভাষক খোরশেদা আক্তার, আমেনা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

আমন্ত্রিত অতিথিরা বক্তব্যে বলেন, ১৮৫৯ সালের ২৪ জুন ইতালীর উত্তরাঞ্চলের সলফেরিনো নামক স্থানে ফ্রান্স ও অষ্ট্রিয়ার মধ্যে মানব ইতিহাসের এক ভয়াবহ ও মারাত্মক যুদ্ধ সংগঠিত হয়েছিলো। সুর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মাত্র ১৬ ঘন্টার এ যুদ্ধে ৪০ হাজার লোক হতাহত হয়। এই আহত সৈন্যরা যুদ্ধক্ষেত্রেই ছটফট করছিলো। সেই সময় সুইজারল্যান্ডের হেনরী ডুনান্ট ব্যবসা সংক্রান্ত কাজে ফ্রান্সে তৃতীয় নেপোলিয়ানের সাথে সাক্ষাত করতে যাচ্ছিলেন, এমন সময় যুদ্ধ বিধ্বস্ত অবস্থা দেখে গ্রামবাসীকে নিয়ে তাদের সেবা শুরু করেন। আর তারাই রেড ক্রসের প্রথম স্বেচ্ছাসেবক যাদের বেশীর ভাগই ছিলেন মহিলা। সেই থেকে জীন হিনরী ডুনান্ট’র প্রতিষ্ঠা করেন রেড ক্রস। যা আমাদের দেশে রেড ক্রিসেন্ট সোসাইটি নামে পরিচিত। এরপর থেকে জীন হেনরী ডুনান্ট এর জন্ম বার্ষিকীকে বিশ্ব রেডক্রস দিবস হিসেবে যা বাংলাদেশে রেডক্রিসেন্টে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26223 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০