শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগর ইউএনও’র ভার্চুয়াল গণশুনানী : জনগণের ব্যাপক সাড়া

দেলোয়ার হোসেন | বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১৬ | পড়া হয়েছে 2247 বার

নবীনগর ইউএনও’র ভার্চুয়াল গণশুনানী : জনগণের ব্যাপক সাড়া

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসারগণ সপ্তাহের একটি নির্দিষ্ট দিন জনগনের সমস্যা ও দূর্ভোগ বিষয়ে নিজ কার্যালয়ে শুনানী করেন। এতে করে জন-সাধারন তাদের সমস্যা দুর্ভোগের চিত্র ও অনিয়মের বিষয়গুলো বলার সুযোগ পেয়ে উপকৃত হয়।

দেখা গেছে, সময় স্বল্পতা ও যাতায়াতের অনুন্নত যোগাযোগ ব্যবস্থার ফলে  অনেকেই  এ সুযোগ থেকে বঞ্চিত রয়েছেন। এছাড়াও প্রত্যান্ত অঞ্চলের বাসিন্দারা যাতায়াতে অতিরিক্ত  খরচ  এই ভেবে তারা  এ শুনানীতে অংশ নিতে পারেননা। তাছাড়া দুরবর্তী এলাকার লোকজন অনেকে উপজেলা সদরে ইউএনও অফিসে এসে এ সেবা সুবিধার সুযোগ গ্রহণে ব্যর্থ হন।
বিষয়টি অনুধাবন করে নবীনগরের উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আজিজুল ইসলাম চালু করেন ভার্চুয়াল গণশুনানী।


এ কার্যক্রম চালু করায় দুরবর্তী মানুষকে আর কষ্ট করে উপজেলা সদরে আসতে হবেনা। ইউএনও জানালেন, দেশের বিভিন্ন প্রান্তে ও বিদেশে বসবাসকারী জনগণকে  এখন থেকে  সশরীরে বিভিন্ন পরামর্শ ও অভিযোগ জানানোর জন্য সদরের ইউএনও অফিসে আসতে হচ্ছেনা। এতে সেবা প্রত্যাশী জনগণের সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে।

তিনি আরো জানান, এখন থেকে মোবাইল ফোন এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে সহজেই সেবা প্রত্যাশী জনগণ লাইভ ভিডিও কনফারেন্স করতে পারবেন।  যখন প্রয়োজন হচ্ছে তখনই উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করতে পারবেন।

আগে জানসাধারনের এ সুবিধা পেতে সপ্তাহের নির্দিষ্ট তারিখের জন্য অপেক্ষা করতে হতো। আর এখন  থেকে প্রতিদিন  নাগরিক সেবা পেতে ভার্চুয়াল গণশুনানী চালু করায়  সর্ব মহলে তা প্রশংসনীয় হয়ে উঠেছে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা যায়,  শুরুতে সাধারণ মানুষ এতে আগ্রহ না দেখালেও এখন ভাল সাড়া পাওয়া যাচ্ছে। প্রতিদিন গড়ে দশজন মানুষ ভার্চুয়াল গণশুনানীর সুবিধা গ্রহণ করছেন। উপজেলা নির্বাহী অফিসার জানান, তৃণমুলের প্রান্তিক মানুষের সাথে সহজে যোগাযোগের জন্য গত মাস থেকে এ সেবা চালু করেছি। দিনদিন সেবা গ্রহীতার সংখ্যা বাড়ছে। ফেসবুক, ইমো, স্কাইপি যেকোন মাধ্যমে যেকোন সময় ইউএনওকে পাওয়া যাচ্ছে, ইউএনও’র সাথে জনগণ ভিডিও কনফারেন্স করতে পারছে। তিনি জানান, প্রচলিত ব্যবস্থাও পাশাপাশি চালু থাকবে। প্রতি বুধবার ইউএনও অফিসে গণশুনানী হয়। মানুষের সাথে কথা বলি, তাদের অভিযোগ, অনুযোগ ও সমস্যার কথা শুনি, তাৎক্ষনিক সমাধানেরও উদ্যোগ গ্রহণ করি। আর ভার্চুয়াল মাধ্যমে গণশুনানী সেবা প্রত্যাশী জনগণের সময় ও অর্থ সেভ করেছে, ফলে জনগণ দ্রুততম সময়ে প্রায় বিনা অর্থে কাঙ্ক্ষিত সেবা গ্রহণ করছেন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25653 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০