শিরোনাম

প্রচ্ছদ ধর্ম দর্শন, নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগর উপজেলা মডেল মসজিদ উদ্বোধন হতে পারে এ মাসেই

ডেস্ক রিপোর্ট | সোমবার, ০৫ এপ্রিল ২০২১ | পড়া হয়েছে 504 বার

নবীনগর উপজেলা মডেল মসজিদ উদ্বোধন হতে পারে এ মাসেই

নবীনগর উপজেলার ইব্রাহিমপুর এতিমখানা গেইট সংলগ্ন এলাকায় তৈরি হচ্ছে উপজেলার মডেল মসজিদ, সরকারী বরাদ্দে দীর্ঘ আয়তনে প্রাকৃতিক মনোরম পরিবেশে তৈরি হওয়া এই মডেল মসজিদের শৈল্পিক কারুকাজ,আধুনিক সুবিধা সম্বলিত নানান সুযোগ সুবিধা দেখে যে কেউই পুলকিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন প্রকল্প নেওয়া হয়।


সারাদেশে তিন ক্যাটাগরিতে ৫৬০ টি মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। ৪০ শতাংশ জায়গার উপর ৩ ক্যাটাগরিতে নির্মিত হওয়া এসব মসজিদের মধ্যে জেলা পর্যায়ে চারতলা, উপজেলার জন্য তিনতলা এবং উপকূলীয় এলাকায় চারতলা মসজিদ নির্মিত হবে।

বলে রাখা ভালো, এটাই হচ্ছে বিশ্বে প্রথম কোনো সরকারের একই সময়ে এত বিপুল সংখ্যক মসজিদ নির্মাণের ঘটনা।” ইসলামের ভ্রাতৃত্ব ও মূল্যবোধের প্রচার এবং উগ্রবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের ‘প্রকৃত মর্মবাণী’ প্রচার করার লক্ষ্যেই এই প্রকল্প নিয়েছে সরকার। ১১ কোটি ৩৭ লক্ষ ৫৬ হাজার ৭৪৯ টাকায় নবীনগর মডেল মসজিদের নির্মানে বরাদ্দ পেয়েছেন বলে জানালেন ঠিকাদার আবু জাঈদ।
এগুলোর প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। ৩ তলা ভবন বিশিষ্ট মসজিদটিতে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষের আলাদা ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধা রাখা হয়েছে।
জানা গেছে, চলতি বছরে ১৭০ টি মসজিদ উদ্বোধন করার কথা রয়েছে সরকারের। ৩ ধাপে এসব মসজিদ ভিডিও কনফারেন্স এর মাধ্যমে জননেত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।
প্রকল্প পরিচালক নজিবুর এর বরাত দিয়ে একটি সুত্র জানায়, আগামী এপ্রিলে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেপ্টেম্বরে ৬০টি এবং মুজিববর্ষের শেষ ভাগে ডিসেম্বর মাসে আরও ৬০টিসহ সর্বমোট ১৭০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে।
প্রথম ধাপে উদ্বোধন পক্রিয়ায় থাকা ৫০ টির তালিকায় নবীনগর মডেল মসজিদটিও রয়েছে। ওই লক্ষে নির্মাণ কাজ শেষ পর্যায়ে এখন। মসজিদটি নির্মানে BCLMAZJB ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করছে। ঠিকাদার আবু জাঈদ মুঠোফোনে জানান, আমরা ২০১৯ সালের এপ্রিল মাসে কাজ শুরু করেছি। এ মাসের মাঝামাঝি সময়ে মসজিদের উদ্বোধন চিন্তায় মাথায় রেখে আমরা কাজ করে যাচ্ছি। ধারনা করা হচ্ছে, উদ্বোধন হওয়া মসজিদে তারাবিহ নামাজ আদায় করতে পারবে মুসল্লিরা।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

প্রসঙ্গঃ মাহে রমজান

০৩ জুন ২০১৬ | 3997 বার

রমজানের আমল সমূহ

০৯ জুন ২০১৬ | 3686 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১