শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগর টু বগডহর তিতাস নদীর উপর সেতু স্থাপনের দাবী প্রবাসীদের

শাহাদাত হুসাইন (মধ্যপ্রাচ্য প্রতিনিধি) | বৃহস্পতিবার, ২৩ জুন ২০১৬ | পড়া হয়েছে 8758 বার

নবীনগর টু বগডহর তিতাস নদীর উপর সেতু স্থাপনের দাবী প্রবাসীদের

তিতাস নদীর পাড়ে নবীনগর শহরের অবস্থান, এর পূবে বগডহর গ্রাম। মাঝখানের তিতাস নদীর অস্তিত্বটুকু  বর্ষা মৌসুমে অনুমান করা গেলেও শুকনো মৌসুমে এটি সরু খালে পরিণত হয়। আশ্চর্য হলেও সত্য স্বাধীনতা পরবর্তী সময় থেকে নবীনগরের আনাচে কানাচে বহু উন্নয়নের ছোয়া লাগলেও একটি সেতুর অভাব প্রতিনিয়ত উপলব্ধি করেছে নবীনগর পুর্ব ইউনিয়ন তথা বগডহরবাসী।

এপার আর ওপারের  বিচ্ছিন্নতা কাটিয়ে দুই পাড়ের সংযোগ স্থাপনে একটি সেতুর গুরুত্ব ওই ইউনিয়নে বসবাসরত প্রবাসীদের ফুঁসিয়ে তুলছে। তারা সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের মাধ্যমে দাবী তুলেছেন ‘তিতাস নদীর উপর সেতু স্থাপনের’। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদের স্থানীয় সাংসদ ফয়জুর রহমান বাদল ও নব নির্বাচিত চেয়ারম্যান মৌসুমী খায়ের বারীর ছবি সংবলিত ব্যানার শোভা পাচ্ছে অনেকের ফেসবুক ওয়ালে। ওই ব্যানারে সেতু স্থাপনের দাবী তুলেন প্রবাসীরা। দাবী বাস্তবায়নের  লক্ষ্যে প্রতিদিন দেয়া হচ্ছে নতুন নতুন পোষ্ট । এতে সাড়া মিলছে প্রচুর।
মজার ব্যাপার হল  ‘বগডহর তিতাস নদীর উপর সেতু চাই’ নামে একটি ফেসবুক পেইজে সরকারী বরাদ্ধ না পেলে প্রয়োজনে নিজস্ব অর্থায়নে হলেও সেতু স্থাপন করতে চাই, এমন শিরোনামের পোষ্টে সারা মিলেছে প্রচুর। অনেক প্রবাসী স্বপ্ন পুরনে দশ হাজার থেকে পাঁচ লক্ষ পর্যন্ত চাঁদা দিতে প্রস্তুত। তারা জানান, বাড়ি যেতে নৌকায় পাড়াপাড়ে (গোধারা) অনেকসময় অপেক্ষায় থাকতে হয় এ অবহেলিত জীবনের পরিবর্তন চান বলেই তারা সেতু স্থাপনে অতটা আগ্রহী।
সৌদী প্রবাসী মাওলানা ওসমান গণি রাসেল, আবুল বাশার মনির। সোহেল রানা। দুবাই প্রবাসী মাওলানা নজিবুল্লাহ্ সহ অনেকই তাদের সেতু স্থাপনের প্রয়োজনীয়তা বর্ণনা করেন। তারা বলেন সারা উপজেলার রাজনৈতিক আর্তসামাজিক সকল স্তরে বগডহর গ্রামের মানুষের রয়েছে এক নিবিড় সম্পর্ক।উপজেলা সদরের আশ-পাশের গ্রামগুলোর যোগাযোগ ব্যাবস্থা ভাল থাকলেও আমরা রয়েছি অনেক পিছনে। করিমশা মাজারের সাথে একটি মাত্র নৌকাই আমাদের যাতায়াতের একমাত্র ভরসা। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীদের নৌ পারাপার শিশু বৃদ্ধ সহ রোগীদের হাসপাতালে আনাটা কষ্টদায়ক হয়ে পরে । সময় মত নৌকা না পেলে স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের যাতায়াতে বিঘ্নতা ঘটে। বাজারের ব্যবসায়ীরা সন্ধ্যা হলেই দোকান-পাট বন্ধ করে চলে আসেন বাড়িতে ।


নবীনগর সদরের ব্যবসায়ী বগডহর গ্রামের বাসিন্দা হাসান মেহেদি জানান, সেতুটি নির্মান হলে আমাদের  যাতায়াতে যেমন সুবিধা পাওয়া যাবে তেমনি উক্ত ইউনিয়নে শিক্ষা ও অর্থনৈতিক দিক দিয়ে মানোন্নয়ন অনেকগুন বৃদ্ধি পাবে। তিনি সেতু নির্মানে প্রবাসীদের আগ্রহ ও স্থানীয় সাংসদের প্রতি যে দাবী তুলেছেন তার জন্য প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান।
তিতাস নদীর উপর একটি সেতু হলে এলাকার মানুষের কষ্ট লাঘব হবে। তিতাস নদীর উপর সেতুও সড়ক স্থাপন হলে শুধু বগডহর নয় ডোপাকান্দা, মোহল্লা, উরখুলিয়া,সোনা পাড়া,চান্দের চর,মেরকুটা,বিদ্যাকুট,নাটঘর,কুড়িঘর সহ পুর্বান্চলের মানুষের যাতায়াতের জন্যও সুবিধা হবে। মাননীয় সাংসদ জনাব ফয়জুর রহমান বাদল সাহেবের দিকে তাকিয়ে আছেন উন্নয়ন বঞ্চিত পুর্ব ইউনিয়নবাসী। ওই ইউনিয়নের বাসিন্দা ও প্রবাসীদের প্রাণের দাবী অবিলম্বে তিতাস নদীর উপর সেতুও সড়ক স্থাপনের পদক্ষেপ নেয়া হোক।
প্রতিবেদক- শাহাদাত হোসাইন (মধ্যপ্রাচ্য প্রতিনিধি)
নবীনগর টুয়েন্টিফোর ডট কম

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25897 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০