শিরোনাম

প্রচ্ছদ বিচিত্র

নারীদের জন্য যে ১০টি দেশ অনিরাপদ

অনলাইন ডেস্ক | বৃহস্পতিবার, ১২ মে ২০১৬ | পড়া হয়েছে 3542 বার

নারীদের জন্য যে ১০টি দেশ অনিরাপদ

নারীদের জন্য পৃথিবীটা এখনও নিরাপদ হয়ে উঠতে পারে নি। নারীদের প্রতি অত্যাচার, অবিচার চলছেই বিভিন্ন দেশে এখনও। আমরা আজ জেনে নেব নারীদের জন্য অনিরাপদ ১০টি দেশের কথা।

১. আফগানিস্তানঃ


আফগানিস্তানে ৮৭% নারীরা শিক্ষার আলোতে আলোকিত হতে পারে নি। ১৫ থেকে ১৯ বছরের মধ্যেই তাদেরকে জোরপূর্বক বিয়ে দেয়া হওঁয় এখনও আফগানিস্তানে। আফগানিস্তান নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ একটি দেশ।

২. কঙ্গোঃ

কঙ্গোতে নারীরা সবচেয়ে বেশি অত্যাচারিত হচ্ছেন। কঙ্গোতে ১১৫০ জন নারী প্রতিদিন যৌন হয়রানীর স্বীকার হচ্ছেন।

৩. ভারতঃ

গণধর্ষণ, শিশু কন্যা বিবাহ এবং নারী পাচার এই ধরণের সমস্যায় জর্জরিত ভারত। ভারতকেও এখন অনিরাপদ দেশ হিসেবে গন্য করছেন বিশেষজ্ঞরা।

৪. সোমালিয়াঃ

সোমালিয়া একটি আফ্রিকান দেশ। আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখানে খুব খারাপ। উচ্চ মাতৃমৃত্যু, বাল্যবিবাহ, নারী পাচার, যৌন হয়রানি নানান সমস্যায় জর্জরিত সোমালিয়া নারীদের জন্য নিরাপদ দেশ নয়।

৫. কলম্বিয়াঃ

লিগ্যাল মেডিসিন ন্যাশনাল ইনস্টিটিউট এবং ফরেনসিক সায়েন্স রিপোর্ট করেন ২০১০ সালে কলোম্বিয়ায় লিঙ্গভিত্তিক সহিংসতার সর্বোচ্চ সংখ্যক মামলা রিপোর্ট করা হয়েছে। কলম্বিয়ায় সবচেয়ে বেশি যেই অপরাধটি ঘটে তা হচ্ছে এসিড নিক্ষেপণ। নারীদের উপর এসিড মারা যেন খুব স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে এই কলোম্বিয়ায়।

৬. মিশরঃ
বর্তমান মিশর একটি অরাজক্তা পূর্ণ দেশ। যৌন হয়রানি ও পারিবারিক সহিংসতা এটি খুব সাধারণ বিষয় হয়ে দাড়িয়েছে এখন মিশরে। মিশরের বিচার ব্যবস্থায় নারীর অধিকার রক্ষা করা হচ্ছে না। মিশরীয় মহিলারা তাদের অধিকার থেকে বঞ্চিত থাকে। বাল্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, সন্তানের হেফাজত এবং উত্তরাধিকার এইসব ক্ষেত্রেও তারা অবহেলিত।

৭. মেক্সিকোঃ

মেক্সিকো আরেকটি দেশ যেখানে নারীদের উপর অনেক সহিংস ঘটনা ঘটে থাকে। বিচার ব্যবস্থা একদম ভেঙ্গে পড়েছে মেক্সিকোতে। নারী অধিকার চর্চা বেশ কঠিন হয়ে দাঁড়াচ্ছে মেক্সিকোতে।

৮. ব্রাজিলঃ

ব্রাজিলে প্রতি ১৫সেকেন্ডে একজন নারী সহিংসতার স্বীকার। প্রতি দুই ঘণ্টায় মৃত্যু হচ্ছে একজন নারীর। গর্ভপাত ব্রাজিলে নিষিদ্ধ। শুধু ধর্ষিতা যে, সে গর্ভপাত ঘটাতে পারবেন।

৯. পাকিস্তানঃ

পাকিস্তান একটি অন্ধ রাষ্ট্র। এখানে নারীরা এসিড নিক্ষেপনের স্বীকার হতে পারেন। বাল্যবিবাহ, যৌন হয়রানি হরহামেশাই হচ্ছে পাকিস্তানে।

১০. থাইল্যান্ডঃ

থাইল্যান্ড একটি পর্যটন ভিত্তিক দেশ হলেও এখানে নারীরা এখনও নানান অসুবিধার মদ্যে দিয়ে যান। যৌন হয়রানি থাইল্যান্ডের একটি অন্যতম সমস্যা।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নেশা তার চুল খাওয়া

১৮ মে ২০১৬ | 2507 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১