শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নিজ গ্রামেই উপেক্ষিত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ

ডেস্ক রিপোর্ট | সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 219 বার

নিজ গ্রামেই উপেক্ষিত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ

সঙ্গীত জগতে ‘সুর সম্রাট’ হিসেবে পরিচিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ নিজ জন্মভূমিতে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে অবহেলিত। এবার নিজ নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজেও ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকীর দিনে কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে ছিলো না দোয়া কিংবা স্মৃতিচারণমূলক কোন কর্মসূচি। এ ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। চরম ক্ষুব্ধ এলাকাবাসী।

তবে গতকাল ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রী কলেজে কোন কর্মসূচি ছিলোনা। কলেজের গেইটের তালাবন্ধ ছবিটি গতকাল ফেসবুকে সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। তবে কলেজ কর্তৃপক্ষ আজ মৃত্যুবার্ষিকীর দিনে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে। অনেকেই মনে করছেন এই অনুষ্ঠান অনেকটা দায়সারা গোছের হলো।


ওস্তাদ আলাউদ্দিন খাঁ নিজ জন্মভূমিতেই উপেক্ষিত হওয়ায় নিন্দার ঝড় উঠে সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দের মাঝে। মুত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে দোয়া ও আলোচনা সভা ছাড়া আর কোথাও কোন কর্মসূচি পালিত হয়নি। বিশেষ করে জন্মভূমিতে রেখে যাওয়া স্মৃতিচিহ্নগুলো সংরক্ষণে নেয়া হচ্ছেনা কোন উদ্যোগ। বেদখল হয়ে যাচ্ছে জমিজমা, বাড়িঘর, মসজিদের জায়গা ও পুকুর, মা-বাবার কবর ও ভিটে বাড়ি বিলীন হয়ে যাচ্ছে। বাড়ির উপর দিয়ে যাচ্ছে রাস্তা। এসব বিষয় নিয়ে অহরহ সংবাদ প্রকাশ হচ্ছে। প্রশাসনের পক্ষ হতে বিষয়গুলো দেখা হচ্ছে বলে জানা যায়।

জানা যায়, উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের জনক, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ ১৮২৬ সালে ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে এক সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন। ওস্তাদ আলাউদ্দিন খাঁ ছিলেন উপমহাদেশের শাস্ত্রীয় রাগ সঙ্গীতের জনক। তার বাবা সুদু খাঁ, মা সুন্দরী বেগম। ১৯৭২ সালে ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারে মদিনা ভবনে তিনি মৃত্যুবরণ করেন।

গতকাল রোববার ৬ সেপ্টেম্বর ছিলো ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকী। নবীনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ওই দিন উপজেলা কনফারেন্স রুমে দোয়া ও আলোচনা সভা করা হলেও ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র বাড়ির পাশে নিজ নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজে ছিলো না কোন কর্মসূচি। কলেজের ফটকে ছিলো তালা। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গোটা এলাকায় কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। এলাকায় দেখা দিয়েছে চরম উত্তেজনা। নবীনগর উপজেলায় শতাধিক সাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন ফোরাম রয়েছে। আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকী উপলক্ষে তাদেরও কোন কর্মসূচি ছিলো না।

এলাকাবসীর অভিযোগ করে বলেন, বিশ্ব বিখ্যাত সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের নামকে চির অমর করে রাখার জন্য এলাকাবাসী অক্লান্ত পরিশ্রম করে শিবপুর গ্রামে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠা করে। আজ আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকীতে কলেজ তালাবন্ধ থাকবে, দোয়া ও আলোচনা সভাসহ কোন কর্মসূচি থাকবে না, এটা দুঃখ ও লজ্জাজনক ঘটনা। ৬ সেপ্টেম্বর কলেজে আলাউদ্দিন খাঁ’র মুত্যুবার্ষিকী পালন না করে উনার প্রতি অসম্মান করা হয়েছে।

তারা আরো বলেন, নবীনগরে বিভিন্ন নামে প্রায় শতাধিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও ফোরাম রয়েছে। তারাও তো কোনো কর্মসূচি পালন করেনি। যার নাম নিয়ে আপনারা গর্ব করেন, বড় বড় ভাষণ দেন, তার মুত্যুবার্ষিকীতে সামান্য দোয়া ও আলোচনা হয়ও না। তাহলে কেন এই সংগঠন? শুধু কি পদ পদবীর জন্য সংগঠন করছেন?

এ বিষয়ে নবীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুজ্জামান মনির বলেন, সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মুত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে দোয়া ও আলোচনা সভা করা হয়েছে। কিন্তু আলাউদ্দিন খাঁ’র নামে প্রতিষ্ঠিত ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজে কোনো কর্মসূচি না থাকাটা লজ্জাজনক ঘটনা। আমি এই এলাকার সন্তান হিসেবে এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ৬ সেপ্টেম্বর কেন কলেজে কেনো কোনো কর্মসূচি ছিলো না এ বিষয়টি খতিয়ে দেখা হবে।

ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রী কলেজে আজ ৭ সেপ্টেম্বর মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়

এ বিষয়ে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রি কলেজের প্রিন্সিপাল মোতাহার চৌধুরী বলেন,কলেজের কাজে ৬ সেপ্টেস্বর আমি কুমিল্লায় ছিলাম,করোনার কারণে কলেজে অনেক শিক্ষক আসে না,একদিন পর মুত্যুবার্ষিকী পালনে কোন সমস্যা নেই।
আলাউদ্দিন খাঁ’র স্মরণে আজ ৭ সেপ্টেম্বর আমরা কলেজে দোয়ার আয়োজন করেছি।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25655 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১