শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

নুরে আলম সরকার সব বয়সী শ্রোতাকে আকৃষ্ট করার কৌশল জানতেন

আলাউদ্দিন আকাশ | মঙ্গলবার, ১৯ মে ২০২০ | পড়া হয়েছে 327 বার

নুরে আলম সরকার সব বয়সী শ্রোতাকে আকৃষ্ট করার কৌশল জানতেন

আর মাত্র চারদিন। আসছে ২৪ মে অকাল প্রয়াত বাউল শিল্পী নুরে আলম সরকারের ষষ্ঠ প্রয়ান  দিবস।

বাউল সাধক, কবি, সুরকার নুরে আলম সরকার ছন্নছাড়া এক ভবগুরে মানুষের নাম। যিনি নিজের লেখা গানে নিজেই সুর করে মাতিয়েছেন লক্ষ কোটি শ্রোতা। গানের জগতে পরিচিতি পাওয়ার অল্প সময়ে সারাদেশে তোলপাড় সৃষ্টি করেন কুমিল্লা জেলার শ্রীকাইল গ্রামের উদিয়মান এই তরুন।


বাউল ঘরানার শিল্পী হয়েও তিনি সব বয়সী শ্রোতার কাছে ছিলেন সমানতালে জনপ্রিয়। উঠতি বয়সি তরুণদের কাছেও ক্লাসিকাল ধারার গানের পরিবর্তন এনে দেয় তার আবেগী সুর।

অল্প আয়ুর যেটুকু সময়ই লিখে গেছেন সেসব গান এখন বর্তমান বাউল শিল্পীদের মুখেমুখে।

সাহিত্য ভাবনার একজন আলাউদ্দিন আকাশ। নিজেও নুর আলমের গানের ভক্ত। খুব কাছ থেকে তিনি এই গুণী শিল্পীর সান্নিধ্য পান। তার আবেগী ভাবনায় তিনি লিখেছেন,  ক্ষরশ্রোতা জিবন নদীর ইতিহামক তীরটিতে যে নামটি উঠে আসার আগেই ভোরের কুয়াশা ভেজা শিশিরের মতো সকালের সুখের সোনালী রোদ্দুর আলোর ঝলকানির ছোয়া পাবার আগেই শুকিয়ে যাওয়া অসমাপ্ত কবিতা হলো বাউল কবি নুরে আলম সরকার।

নুরে আলম সরকারের গান শুনতে নিচের সাদা অংশে ক্লিক করুন 

>>>

নুরে আলম সরকারের গান শুনতে ক্লিক করুন <<<

অসংখ্য বাউল বিচার গানের গীতিকার ও সুরকার প্রয়াত বাউল শিল্পী নুরে আলম সরকার মাত্র অল্প-দিনে প্রায় হাজার খানেক জনপ্রিয় নাতে-রাসুল ও মারফতি ও মুর্শিদী ও বিচ্ছেদ গান রচনা করেন। প্রয়াত নুরে আলম সরকার জীবদ্দশায় নিজের কন্ঠে নিজের লিখা প্রায় দুই শতাধিক গানের এ্যালবাম রয়েছে তার। বাউল বিচার গান গেয়ে অল্পদিনে বৃহত্তম কুমিল্লা-ব্রাক্ষণবাড়িয়া জেলার কোটি মানুষের হৃদয়ে নাড়া দিয়েছিলেন।

বাউল কবি নুরে আলম সরকার চেয়েছিলো, গান ও সুরের মোর্ছনায় আল্লাহ ও রাসুল পাক সঃ ও তার পীর-মুর্শীদ-গুরু” হজরত ‘মঈন ভান্ডারী ও হজরত ইমাম চান ও উমর চান্দের সাধন-বজন করে রাসুল ও গুরু প্রেমের অসীম শক্তিতে সরাসরি আল্লাহর সাথে মিশে যেতে।

মাত্র ৩০বছর বয়সে অসময়ে বড় অবেলায় না ফেরার দেশে চলে যাওয়া জনপ্রিয় বাউল নুরে আলম সরকারের লিখা অগনিত জনপ্রিয় গান আজ সাড়া বাংলার বাউল বিচার জগতের উজ্জল প্রতিভার উজ্জল নক্ষত্র রুপে বিকশিত।

প্রতিটি বাউল ও বাউল-বিচার গানের ভক্ত আশেকানের আত্মার খোরাক হয়ে এখনো প্রতিটি বাউল আসরে দোলা দেয় সর্বপুরী ব্যাতিত-পরাজিত-নিঃশব্দ-যন্ত্রনার পাওয়া না পাওয়া এবং হারানো হাসি-কান্নার এই ভাটির দেশের ভাটির মানুষগুলোর মনমন্দিরে।

হয়তো কোন বাউল আসরে নুরা-পাগলারদের নেচেগেয়ে নৃত্যে ছন্দেবন্দে দর্শক শ্রোতা মাতাতে আর দেখা যাবেনা তবে অনাদিকাল থেকে অনন্ত কাল পর্যন্ত এই নিখিল ধরায় বাউল বিচার গানের এই চারণ কবি নুরে আলম সরকার বেচে থাকবেন কোটি শ্রোতার অন্তরাত্মায় ও চর্মচোখ ব্যাধ করে হৃদয় চোখের মনিকোটায়।

অকাল প্রয়াত বাউল কবি নুরে আলম সরকার  ১৯৮৬ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রেম-বিরহ-বিচ্ছেদের নগরী ও বিশ্ব-বরণ্যে সুরসম্রাট উস্তাদ আলাউদ্দিন খা ও আফতাব উদ্দিন খা এবং সর্বধর্ম সমন্বয় সাধক ও মলয়া সঙ্গীত রচিয়তা’ মহর্ষি মনোমোহন দত্তের পূণ্যে-ভূমি বৃহত্তর কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার ঐতিহ্যবাহী শ্রীকাইল গ্রামের মরহুম উমর আলী (উমর-চান) এর ঘরে জন্মগ্রহণ করেন।

কিংবদন্তি বাউল শিল্পী ছোট আবুল সরকার ও আপন দোহিত্র কবির সরকার (কবির ইমান) এর অপুর্ব সৃষ্টি এই বাউল গানের চারণ কবি নুরে আলম সরকার।

জনপ্রিয় তরুন বাউল শিল্পী নুরে আলম সরকার ২০১৪ সালের ২৪ মে আকস্মিক স্ট্রোকে আক্রান্ত হয়ে পরিবার / পরিজন সহ কোটি কোটি ভক্ত শ্রোতাদের শোক সাগরে ভাসিয়ে চিরতরে চিরনিদ্রায় শায়ীত হন অন্তিম যাত্রায়।

যে কিনা শ্রীকাইলের বনবিথীর ছায়াতলে অনন্ত কালের তরে চির নিদ্রায়মাণ এখন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 6656 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3192 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০