শিরোনাম

প্রচ্ছদ প্রবাসের পাতা

প্রবাসীরা মানুষ নয় টাকার মেশিন

আবুবকর সিদ্দিক | শুক্রবার, ২২ এপ্রিল ২০১৬ | পড়া হয়েছে 976 বার

প্রবাসীরা মানুষ নয় টাকার মেশিন

আপন জনের মুখে হাসি ফুটাতে হাজারো রঙ্গিন স্বপ্ন বাস্তবায়ন করার লক্ষে প্রবাসে পাড়ি জমায় একজন প্রবাসী। পরিবার পরিজনের আকাশচুম্বী স্বপ্ন পুরনের লক্ষ্যে হতাশার মায়াজালে আটক থেকেই অবশেষে নিভৃতে চলে যেতে হয় সুন্দর ধরনীর মায়া ছেড়ে। চলে যাওয়াটা স্বাভাবিক, কারন সবাইকে আজ না হয় কাল চলেই যেতে হবে। কিন্তু প্রবাসে মৃত্যুবরন করা কারোর ই কাম্য নয়। কর্মস্থলে অনেক প্রবাসী প্রান হারান। শেষ নিঃশাষ ত্যাগের অন্তিমকালে আপনজন ব্যাতিত এ মরন কতটা কষ্টের তা প্রতিটা প্রবাসী অনুধাবন করে।

অত্যন্ত স্বাভাবিক সহজ সরল এবং মিশুক প্রকৃতির মানুষ ছিলেন ছবির মানুষটি। সহজ সরল এ মানুষটার সবচেয়ে বড় একটা গুন ছিলো অন্যায়ের প্রতিবাদ করা, আমাদের সমাজ থেকে একজন অন্যায়ের প্রতিবাদকারী মানুষকে হারিয়ে ফেললাম। তার আকস্মিক এ চলে যাওয়া আমাদের ভাবায়, কিসের মোহে ছুটছি আমরা । এর শেষ কোথায়।


সর্বশেষ উনার সাথে যে কথাগুলি হয়েছিলো, আমরা প্রবাসীরা কি আসলে মানুষ !

– না ভাই, প্রবাসীরা মানুষ নয় টাকার মেশিন।এত সমস্যা এত চাহিদা, দেশেই তো ভালো ছিলাম। সমস্যা ছিলো না এবং এত চাহিদা ও ছিলো না। প্রবাসে এসে মনে হয় ভুল করলাম, থাকতে পারিনা ছাড়তে ও পারিনা। কেমন অদৃশ্য একটা মায়াজালে বন্ধী হয়ে আছি।

উনার কথাগুলো এখনো কানে বাজে। মহান আল্লহ তায়ালার কাছে প্রার্থনা করি তিনি যেন উনার স্ত্রী সন্তানদের এই শোক সহ্য করার মত তৌফিক দান করেন। এবং উনাকে জান্নাতের মেহমান করেন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

মধ্যপ্রাচ্যে মাহে রমজান

১২ জুন ২০১৬ | 2783 বার

দেখে এলাম আরব সাগর

১৬ সেপ্টেম্বর ২০১৬ | 2450 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১