শিরোনাম

প্রচ্ছদ ধর্ম দর্শন, শিরোনাম, স্লাইডার

প্রসঙ্গঃ মাহে রমজান

শাহাদাত হুসাইন | শুক্রবার, ০৩ জুন ২০১৬ | পড়া হয়েছে 3736 বার

প্রসঙ্গঃ মাহে রমজান

রহমতেরই বাণী নিয়ে মাগফেরাতের পয়গাম নিয়ে এলো সবার মাঝে আবার ফিরে । গোনাহ মাফের এইতো সুযোগ. খোদার প্রিয় হবার এইতো সুযোগ. এই সুযোগে নাওরে তুমি খোদার রঙে জীবন রঙিণ করে । পাপি তাপি আয়রে ছুটে খোদার রহম তোরা নেরে লুটে. পাহাড় সমান গোনার বোঝা দেবেন রহিম সবই ক্ষমা করে ।

“হে মুমিনগণ, তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে, যেমনিভাবে ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর। যাতে তোমরা মুত্তাকী হতে পার”। (সূরা বাকারা-১৮৩)
সমস্ত অশুভ,অসুন্দর আর অসত্যের অন্ধকার দূরীভূত করে মাহে রমজান আসে পবিত্রতা, আধ্যাত্মিকতা ও আল্লাহভীরুতার মহান আলোকবার্তা নিয়ে। আত্মসংযম, আত্মনিয়ন্ত্রণ ও আত্মশুদ্ধির মাধ্যমে দেহ-মনের শুদ্ধি অর্জন, ক্ষুধার্তের ক্ষুধা-তৃষ্ণার কষ্ট অনুধাবনপূর্বক তাদের প্রতি সহানুভূতিশীল হওয়া। সর্বোপরি মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন পবিত্র রমজান মাসের মৌলিক উদ্দেশ্য।
বছর ঘুরে মাহে রমজান এলো এমনই এক মুহুর্তে যখন ব্যক্তিজীবন থেকে শুরু করে জাতীয় জীবন, সর্বত্রই বিরাজ করছে প্রতিকূল আবহাওয়া। অশান্ত রাজনৈতিক পরিবেশ, জাতীয় ঐক্যের চরম অভাব আর ধর্মকে কেন্দ্র করে দেশি-বিদেশি ষড়যন্ত্রে ছেয়ে গেছে চারপাশ।
দেহ ও মন উভয়ের উপর রয়েছে রোজার প্রভাব। এ সময় মানুষের খাদ্যাভ্যাসে আসে বিপুল পরিবর্তন। তাই দৈহিক শুদ্ধি ও সুস্থতার জন্য মানসম্মত, পুষ্টিকর খাবার গ্রহণ জরুরী। এক্ষেত্রে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ফরমালিনমুক্ত খাবার সরবরাহে সরকারের আন্তরিকতা কাম্য। ramjanমনের শুদ্ধি ও সুস্থতার জন্য প্রয়োজন আত্মসংযম ও আত্মনিয়ন্ত্রণ। এক্ষেত্রে ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়া, হোটেল ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের সচেতনতা জরুরী। স্বীয় জিহ্বা ও দৃষ্টিকে সংযত রাখা, টিভি-সিনেমা ও পত্র-পত্রিকার ক্রোড়পত্রে বিনোদনে অপ্সরীদের অর্ধউলঙ্গ শরীর প্রদর্শন থেকে বিরত থাকা, হোটেল-খাবারের দোকানপাট বন্ধ রাখা প্রভৃতির মাধ্যমে রমজানের পূর্ণ পবিত্রতা রক্ষা করা প্রতিটি মুসলমানের ঈমানী দাবি।
এক মাস রোজা পালনের পর আসবে পবিত্র ঈদ। ধনী-দরিদ্র সবাই যাতে সমআনন্দে ঈদ উদযাপন করতে পারে এজন্য ইসলাম ধনবানদের প্রতি দরিদ্রের হক স্বরূপ যাকাত-ফিতরার ব্যবস্থা করেছে। কবি নজরুলের ভাষায়-


ramjan2ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ।
তোর সোনা-দানা, বালাখানা সব রাহে লিল্লাহ দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিদ।
এই কামনায় সত্যের সন্ধানের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি রইল রমজানুল মোবারক।

        লেখাঃ শাহাদাত হুসাইন (মধ্যপ্রাচ্য প্রতিনিধি)

                         নবীনগর টুয়েন্টি ফোর ডটকম

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

রমজানের আমল সমূহ

০৯ জুন ২০১৬ | 3403 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১