শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

বাঙ্গরায় ঐতিহ্যবাহী গরু-ছাগলের হাট এখন জলাবদ্ধতার কবলে

দিপু আহমেদ | বুধবার, ০৩ আগস্ট ২০১৬ | পড়া হয়েছে 996 বার

বাঙ্গরায় ঐতিহ্যবাহী গরু-ছাগলের হাট এখন জলাবদ্ধতার কবলে

স্বাপ্তাহিক হাট হিসেবে গরু কেনা বেচায় বাঙ্গরা বাজারের বেশ কদর রয়েছে।  প্রতি বুধবারের এ হাটে গরু-ছাগলের পাশাপাশি মহিষের উপস্থিতি চোখে পড়ে । একটা সময় এই হাটে আশেপাশের গ্রামের প্রচুর মানুষ জমায়েত হতো গরু-ছাগল বেচাঁকেনার জন্য। দুরদুরান্ত থেকে মানুষের মিলন মেলা ঘটতো এ হাটে।

কিন্তু বর্তমানে অতিরিক্ত বৃষ্টির কারনে ও বর্ষার মৌসুম হওয়ায় হাটের নির্দিষ্ট স্থানে জলাবদ্ধতা সৃষ্ঠি হওয়ায় এখন আর আগের মত ক্রেটা চখে পরেনা। স্থানীয়রা অভিযোগ করেন, পানি নিষ্কাষনের সুষ্ঠ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি মাঠে আটকে এ জলাবদ্ধতায় রুপ নিয়েছে।  দিনদিন বৃদ্ধি পাচ্ছে পানি তাতে সহজেই অনুমান করা যায় অল্প ক’দিনেই জমজমাট এই গরুর বাজারটি বিলুপত হয়ে যাবে।


আসন্ন কোরবানীর ঈদ। এ ঈদকে সামনে রেখে এ হাটের সৌন্দর্য ফিরিয়ে আনা এখন জপ্রুরী হয়ে পরেছে। বাঙ্গরা বাজার ও গ্রামের মানুষজনের প্রানের দাবী দ্রুত সাপ্তাহিক এ হাটের পুর্বের ঐতিহ্য ফিরিয়ে আনে সংশ্লীষ্ঠদের ভুমিকা নেয়া। তারা মনে করেন অসচতেনতা ও অবহেলার কারনে এ হাটটি যে কোন মহুর্তে বিলুপ্ত হয়ে যাবে।

তাই  স্থানীয় সচেতন নাগরিকের দাবী অনতি বিলম্বে জলাবাদ্ধতা নিরসনে ভুমিকা রেখে মাঠটিকে পুনরায় গরুর হাটের উপযোগী করে তুলতে মাঠ কর্তৃপক্ষ ও ইজারাদারদের দায়ীত্ব নিতে হবে। তাহলেই বাঙ্গরা বাজারের গুরুত্বপুর্নর সাপ্তাহিক হাটের ঐতিহ্য ফিরে পাবে।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25653 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০