শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

বাবার মৃত্যু বার্ষিকীতে বাবাকে নিয়ে আমার কিছু কথা……

মিঠু সুত্রধর পলাশ | বুধবার, ১৬ নভেম্বর ২০১৬ | পড়া হয়েছে 13467 বার

বাবার মৃত্যু বার্ষিকীতে বাবাকে নিয়ে আমার কিছু কথা……

১৭ নভেম্বর ২০০৩ সাল। আজ থেকে ১৪ বছর আগে  এ দিনেই অনুভব করলাম, মাথার উপর থেকে বট বৃক্ষের ছায়ার মত এতদিন যে মানুষটি আগলে রেখেছে আকস্মিক আমাদের ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। এভাবে চলে যাওয়ায় আমি হয়ে গেলাম অসহায়, সাংসারিক জ্ঞান বুঝার আগেই এ যেন জোর করে আমায় সংসারের দায়ীত্বভার বুঝিয়ে দেয়া  আরকি। আমার  তখন কতইবা বয়স হবে,চৌদ্দ কি পনের। এ বয়সেই অভিভাবকের দায়ীত্বে নিজেকে দেখব সেভাবে তৈরি করিনি নিজেকে। বাবা ফার্ণিচার ব্যবসায়ী  ছিলেন। উপজেলা পরিষদের রোডে জগত ফার্নিচার নামে আমাদের দোকান ছিল, যা এখনো আছে। ছোটবেলায় বাবার হাতে ধরে এ দোকানে কতবার এসেছি তার কোন ইয়ত্তা নেই। বাবা বিহীন আমিও সে সময়ে আমার ছোট ভাইকে নিয়ে দোকানে আসতাম। ব্যবধান এটুকুই তখন বাবা নিয়ে আসতো আমায়, আর এখন আমি নিয়ে আসি ভাইকে।
আমার বাবা স্বর্গীয় শ্রী বাসুদেব সূত্রধরের ১৪ তম মৃত্যু বার্ষিকী উপলখ্যে আগামিকাল পৌর এলাকার আলমনগর গ্রামে আমাদের বাড়িতে ধর্মীয় আচার অনুষ্ঠান ও মহা প্রসাদ বিতরণের আয়োজন করেছি।

২০০৩ সালে ১৭ নভেম্বর আমি আমার বাবাকে হারিয়েছি। পৃথিবীতে যার বাবা নেই সে বুঝে তার বাবার ভালোবাসা এবং গুরুত্ব। এখন প্রতি মহুর্তে অনুভব করি বাবার উপস্থিতি আমার কাছে কতটা প্রয়োজন।


মাঝি বিহীন নৌকা যেমন চালানো যায় না তেমনি বাবা ছাড়া নিজের জীবনকে সামনে এগিয়ে নেয়া অনেক কষ্টের। বাবাকে হারিয়েছি অনেক বছর হয়েছে; কিন্তু বাবার সেই স্মৃতি বাবার সেই উপদেশমূলক কথাগুলো আজও আমার অন্তরকে গভীরভাবে নাড়া দিয়ে যায়! আমি প্রতিদিন কিছু হলেও ভাল কাজ করার চেষ্টা করি বাবার আত্মা শান্তি কামনা করে। বাবাকে অনেক ভালোবাসতাম। এখনো অনেক মিস করি সকাল বেলায় দোকানে বসে বড় বড় রসগোল্লার সাথে রুটি এনে দিত খাবার জন্যে।

বাবার ভালোবাসা, বাবার স্নেহ, বাবার আদর আজও আমার স্মৃতিতে সতেজ হয়ে ভাসে। আমার বাবা ছিলেন আমার আর্দশ। আজ বাবাকে আমার খুব প্রয়োজন ছিলো বাবার সাথে আমার অনেক কথা বলার ছিলো আমি বলতে পারিনি তাই মনের লুকানো কথাগুলো আজও কারো সাথে শেয়ার করতে পারিনি। বাবার আর্দশ, বাবার সততা, বাবার নৈতিকতা আমার কাছে অতুলনীয়।

তাই আমি বলবো যাদের বাবা বেচে আছে বাবাকে সম্মান করুন আপনার জীবন পরির্বতন হয়ে যাবে। আজ আমার বাবা নেই। সবাই আমার বাবার জন্য আশির্বাদ করবেন তিনি যেন স্বর্গবাসী হন।

লেখকমিঠু সুত্রধর পলাশ, সংবাদ কর্মী ও ব্যবসায়ী। 

 

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26251 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১