শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

বাবা দিবস আজ

অনলাইন ডেস্ক | রবিবার, ১৮ জুন ২০১৭ | পড়া হয়েছে 1106 বার

বাবা দিবস আজ

আজ বাবা দিবস। বিশ্বের বেশিরভাগ দেশেই  আড়ম্বরের সাথেই দিনটি উদযাপিত হবে আজ। বাবাকে ভালবেসে যার যার সাধ্যমতো উপহার দেবে সন্তানরা। কেউ কেউ বাবার প্রতি ভালোবাসা প্রকাশে দু-চার কথা লিখবেনও পত্রিকার পাতায়। এ নিয়ে অনেকেই বলেন, বাবাকে কি মনে রাখতে হবে বিশেষ একটা দিবসের কথা ভেবে? এরও রয়েছে এক ইতিহাস। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সেনোরা স্মার্ট ডড ছিলেন ভীষণ বাবাভক্ত।

মা হারা সেনোরা চেয়েছিলেন, তার বাবা জ্যাকসন স্মার্টকে সবাই মনে রাখুক। কিন্তু তিনি চাইলেই তা সবাই মেনে নেবেন কেন? তখন সেনোরা মাথায় এলো বাবা দিবসের চিন্তা। ১৯১০ সালের ১৯ জুন বাবা দিবস হিসেবে পালন করেন তিনি। বিষয়টা তখন অনেকেরই মনে ধরল। আস্তে আস্তে তা ছড়িয়ে পড়ল অনেকের মাঝে। এরপর ১৯২৬ সালে নিউইয়র্কে গঠন করা হলো জাতীয় বাবা দিবস কমিটি। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন জুন মাসের দ্বিতীয়  রোববার জাতীয়ভাবে বাবা দিবস ঘোষণা করেন। তারপর  ধীরে  ধীরে পৃথিবীর বিভিন্ন দেশে পালন শুরু হয় বাবা দিবস। এখন প্রায় ৬০টির মতো দেশে বাবা দিবস পালিত হয়ে আসছে। তবে সব দেশেই জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস পালন হয় না। বাংলাদেশে পালন করা হয় জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস।


সে যাই হোক, স্বাভাবিক ব্যতিক্রম ছাড়া পৃথিবীর  সব বাবা মায়ের কাছেই তার সন্তানরা  সবচেয়ে সুন্দর  প্রাণের চেয়েও প্রিয়, সন্তানরাও তেমনি মনে করে তাদের বাবা-মায়ের মতো সুন্দর আর ভালো মানুষ পৃথিবীতে আর নেই। আশপাশ চেনাজানা দূর ও নিকট আত্মীয়স্বজন বন্ধু-বান্ধব কারো বাবা-মায়ের সাথেই তুলনা চলে না নিজের বাবা মায়ের।

সংসারে মাকে যদি বলা হয় ঘর, বাবা তার ছাদ, চালা বা ছাউনি। সে ছাদ চালা বা ছাউনি যত মজবুত হয়, ঝড়-ঝাপটা রোদ বৃষ্টি সব কিছুর নাগাল থেকে সন্তানও থাকে নিরাপদ। মোটকথা বাবার আদর্শ, ন্যায়পরায়ণতা, শৃঙ্খলাসহ যাবতীয় গুণাবলি সন্তানের মধ্যে সঞ্চারিত হয়। আর ভবিষ্যতের মহা মূল্যবান পাথেয়ও হয় তা। যার সঙ্গে বিত্তবৈভবও যায় হেরে। বাবার অবদান সন্তানের জীবনে কত বেশি বাবা সন্তানের কাছে কত প্রিয়, তা আরো বেশি করে সন্তানদের উপলব্ধি করার জন্যই বাবা দিবসের শুরু। এ দিনটি সন্তানদের জন্য অবশ্যই অনেক আনন্দের ও কৃতজ্ঞতার।  পৃথিবীর সব বাবাকে জানাই বিনম্র শ্রদ্ধা  ও ভালোবাসা।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 6902 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3577 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০