শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

বিশ্বে অনিরাপদ শহরের তালিকায় ঢাকার অবস্থান পাঁচে

| শুক্রবার, ৩০ আগস্ট ২০১৯ | পড়া হয়েছে 431 বার

বিশ্বে অনিরাপদ শহরের তালিকায় ঢাকার অবস্থান পাঁচে

বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহরের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে ঢাকা। ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) এর সেইফ সিটি ইনডেক্স (এসসিআই) এর সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। গতবারের তালিকায় ঢাকার অবস্থান ছিল তৃতীয় ।

প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকে ঢাকা খুবই বাজে অবস্থানে রয়েছে।


পাকিস্তানের করাচি, মিয়ানমারের ইয়াঙ্গুন, ভেনেজুয়েলার কারাকাস ঢাকার নিচের অবস্থানে রয়েছে এবং এবারের সবচেয়ে অনিরাপদ শহর হলো, নাইজেরিয়ার লাগোস।

ওই তালিকায়  শেষের অবস্থানে  – জাপানের টোকিও, সিঙ্গাপুর, জাপানের ওসাকা, নেদারল্যান্ডের আমস্টারডাম ও অস্ট্রেলিয়ার সিডনি শহরের নাম উল্যেখ রয়েছে। অর্থাৎ নিরাপদ শহরের তালিকায় জাপানের টোকিও শহর প্রথম স্থানে রয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্টের আওতাধীন প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) সেইফ সিটি ইনডেক্স প্রকাশ করে থাকে। এবছরের তালিকায় বিশ্বের ৬০টি শহরকে ৫৭টি ক্যাটেগরির ভিত্তিতে র‍্যাংকিং করা হয়েছে। ২০১৫ সাল থেকে প্রতি ২বছর পরপর প্রকাশিত এই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকগুলো বিবেচনা করা হয়।

এবারের নিরাপদ শহরের প্রথম ১০টির মধ্যে ৪টিই এশিয়ার। এগুলো হল- টোকিও (প্রথম), সিঙ্গাপুর (দ্বিতীয়), ওসাকা (তৃতীয়) ও সিউল (নবম)।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 7270 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 4193 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১