শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

ভোলাচং ঋষি পাড়ায় বৈশাখী বর্ষবরণ অনুষ্ঠান প্রসঙ্গ

কৃষিবিদ মোঃ শহিদুল হক | রবিবার, ২৩ এপ্রিল ২০১৭ | পড়া হয়েছে 2764 বার

ভোলাচং ঋষি পাড়ায় বৈশাখী বর্ষবরণ অনুষ্ঠান প্রসঙ্গ

বাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার সন্নিকটে ভোলাচং শতবর্ষের ঐতিহ্য সমৃদ্ধ একটি প্রাচীন গ্রাম। যুগে যুগে এখানে জন্মেছে অনেক গুণীজন। এখানে রয়েছে আমাদের বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্যের নিদর্শন মৃৎশিল্প। রয়েছে সর্বধর্ম মিশন এর একটি বিখ্যাত আশ্রম।

এখানেই বসে বাঙ্গালীর প্রাণের মেলা মাসব্যাপি ঐতিহাসিক বৈশাখী মেলা। এখানে বাস করে সুবিধা বঞ্চিত সমাজের পিছিয়ে পড়া একটি জন গোষ্ঠী ঋষি সম্প্রদায়। তারা দীর্ঘদিন মৌলিক সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। তারা অনেক সময় শোষণের শিকার হয়েছেন, প্রবঞ্চণার শিকার হয়েছেন, হয়েছেন ভোটের রজনীতির শিকার। কিন্তু না, সেই দিন আর এখন নেই। সেই দিন আর নেই, সেই দিনেরে নিছে তারা এই দিনেরই কাছে। তাদের পাড়ায় এখন আধুনিকতার উন্নয়নের সুবাতাস বইছে। আর নাকে হাত দিয়ে তাদের পাড়ায় ঢুকতে হবে না। এখন নির্বিঘ্নে জোরে জোরে নিঃশ্বাস নিতে নিতে ভিতরে যেতে পারবেন। তারা এখন অনেক সচেতন। তাদের ছেলেমেয়েরা এখন স্কুলে যায়,লেখাপড়া করে, সংস্কৃতির চর্চা করে, ৮ বছর যাবৎ বর্ষবরণ অনুষ্ঠান করে, নিজস্ব পেশা থেকে বের হয়ে তারা এখন বহুমুখী পেশায় নিয়োজিত। তাদের চালচলন, কথাবার্তা,আচারআচরনণ, আথিতিয়তা, শিল্পসংম্কৃতি সবকিছুতেই পরিবর্তনের ছোঁয়া যা নিজ চোখে না দেখলে বিশ্বাস করাটা একটু কষ্টকর। ভাল লাগছে এই ভেবে যে তাদের কে আর এখন সহজে কেউ ঠকাতে পারবে না। তারা এখন সমাজের অট-দশ জন মানুষের মত সচেতন মানুষ। তারা যে কত সচেতন হয়েছে তার প্রমাণ পাওয়া গেছে তাদের নিজস্ব পরিবেশনা সমাজের অসঙ্গতি নিয়ে ইঙ্গিতপূর্ণ (অনেকটা ইত্যাদির স্টাইল) সম্পূর্ন ব্যাতিক্রধর্মী ম্যাগাজিন অনুষ্ঠান বর্ষবরণ অনুষ্ঠান। যাতে বহুমাত্রিক মেধার বিকাশ ঘটেছে। তাদেরকে কিন্তু কেউ শিখিয়ে পড়িয়ে দেয়নি। অতিথি সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। সুন্দর করে বললে বলতে হবে Outstanding performance. আমি একটুও বাড়িয়ে বলছি না।
যা দেখেননি তাদের জন্য বলবো-আপনরা একটি ভাল অনুষ্ঠান মিস করেছেন। ‘ইত্যাদি’ মিস করলে যেমনটি লাগে অনেকটাই তেমন।
ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার ভোলাচং ঋষিদের উদ্যোগে নাট মন্দির প্রাঙ্গনর গত ২০/৪/১৭ বৃহষ্পতিবার রাতে ৮ম বৈশাখী বর্ষবরণ উপলক্ষে সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত। অনুষ্ঠান উদ্বোধন করেন নবীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু মোছা। অনুষ্ঠানে ডঃ যদুনাথ ঋষির সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষিবিদ মোঃ শহীদুল হক, আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন ডাঃ সায়েমুল হুদা, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন নবীনগর প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এ,টি,এম রেজাউল করিম সবুজ, বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন নবীনগর ডট টিভির সম্পাদক সাইদুুল আলম সোরাফ, সাংবাদিক এস এ রুবেল, কামরুজ্জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দিলীপ কুমার ঋষি ও বাদল ঋষি।অনুষ্ঠান পুষ্ঠপোষকতা করেন সঞ্জিবন ঋষি,তত্ত্ববধানে যসুধ্ রঞ্জন বাপন ঋষি।
এ সময় দশাত্মবোধক গান, নৃত্য, কৌতুক, সমাজ সচেতনতা মূলত নাটক ও মুক্তিযুদ্ধ বিষয়ক অভিনয়,ইভটিজিং, যৌতুক ও বাল্যবিবাহ রোধসহ বিভিন্ন বিষয়ের উপর অভিনয় করে। বিশেষ করে রাধাকুষ্ণ নৃত্য, অপসংস্কৃিতির বিরুদ্ধে ইঙ্গিতপূূর্ণ নৃত্য উপস্হিত দর্শকদের ও অতিথিদের কে মুগ্ধ করেছিল।
অতিথিদের মধ্যে কেহ কেহ আবেগ ধরে রাখতে না পেরে তারাও কিছু একটা উপস্হাপনা উপহার দিয়ে দর্শক মাত করেছেন। আয়োজকদের ধন্যবাদ। তাদের অগ্রযাত্রা অব্যাহত থাকুক।
এই কামনায়ঃ কৃষিবিদ মোঃ শহীদুল হক।


Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26252 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১