শিরোনাম

প্রচ্ছদ খেলাধুলা, শিরোনাম, স্লাইডার

মহাগ্রন্থ আল কোরান জীবন বদলে দিয়েছে যেসব ক্রিকেটারের

অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০১৬ | পড়া হয়েছে 1956 বার

মহাগ্রন্থ আল কোরান জীবন বদলে দিয়েছে যেসব ক্রিকেটারের

মুসলমাদের নিয়ে বিশ্বে যখন চলছে নানা রকমের সমালোচনা ঠিক তখনি বিশ্ব ক্রিকেটাঙ্গনে তাকালেই মনে হয় সাজানো একটি বেহশতের বাগান! কোরআনের আলো যারা সাজিয়েছেন নিজেদের জীবন। এরই মধ্যে বেশ কয়েকজন মুসলিম ক্রিকেটার বিভিন্ন সময় ক্রিকেট বিশ্বে তারকা খ্যাতি পেয়েছেন। এই তালিকায় পাকিস্তানি খেলোয়াড়ের সংখ্যাটাই একটু বেশি। নিচে এমন কয়েকজন ক্রিকেটার সম্পর্কে তুলে ধরা হলো, যাদের জীবন বদলে দিয়েছে মহাগ্রন্থ আল কোরান।

হাশিম আমলা : বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলা। শুধু ধর্মের নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের প্রধান স্পন্সর ‘ক্যাসেল’ কোম্পানির লোগো জার্সিতে পরেন না। আর এ জন্য তিনি প্রতি মাসে ৫০০ ডলার করে ক্ষতিপূরণ স্বরূপ দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডকে দেন। বিশ্বের যে প্রান্তেই খেলতে যাননা কেন, মহাগ্রন্থ আল কোরান তার সঙ্গেই থাকে।


ইমরান তাহির : পাকিস্তানি বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম সেরা বোলার হিসেবে বেশ কিছুদিন আধিপত্য বিস্তার করছেন ইমরান তাহির। এই ক্রিকেটার তার টেস্ট অধিনায়ক হাশিম আমলার কাছ থেকে অনুপ্রাণিত হয়ে নিজেকে ইসলাম ধর্মের দিকে সম্পূর্ণ সোপর্দ করেছেন।

সোহরাওয়ার্দী শুভ : বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার সোহরাওয়ার্দী শুভ আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করার পর দলের হয়ে বেশ কিছু ম্যাচ খেলেছেন। সম্প্রতি দলের একাদশে সুযোগ না আসলেও নিজেকে একজন পরিপূর্ণ মুসলমান হিসেবে সচল রেখেছেন তিনি।

মইন আলী : বর্তমান ইংল্যান্ড দলের অন্যতম সেরা অলরাউন্ডার মইন আলীর পারফরমান্স চোখে পড়ার মত। সম্প্রতি ইসলাম ধর্মের কথা বলতে গিয়ে তিনি বলেন, আমি আমার দাড়িকে ইসলামের পরিচয় হিসেবে গ্রহণ করেছি। আর ধর্ম আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়।

ইনজামাম-উল-হক : পাকিস্তান ক্রিকেটের আরেক সফল ব্যাটসম্যানের নাম ইনজামাম-উল-হক। তিনি ইসলাম ধর্মপ্রচারক সংগঠন তাবলিগ জামাতের অন্যতম সদস্য হিসেবে ইসলাম প্রচার করে যাচ্ছেন এবং পাকিস্তান ক্রিকেটে তিনি একজন প্রভাবশালী ব্যক্তি। বর্তমানে তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক।

সাইদ আনোয়ার : পাকিস্তানের অন্যতম সফল ব্যাটসম্যান সাইদ আনোয়ার। ক্যারিয়ার শেষে জীবনের সবচেয়ে বড় একটা ধাক্কা খেয়ে বসেন তিনি। তার মেয়ের মৃত্যুতে শোকাহত এই পাকিস্তানি ক্রিকেটার ইসলামের মধ্যে শান্তি খুঁজে পান। বর্তমানে তিনি সারাবিশ্বে ইসলাম প্রচারে নিজেকে নিয়োজিত করেছেন।

মোহাম্মাদ ইউসুফ : পাকিস্তানের আরেক সফল ব্যাটসম্যান মোহাম্মাদ ইউসুফ ক্যারিয়ারের শুরুতে তিনি খ্রিষ্টান ছিলেন। নাম ছিল ইউসুফ ইউহানা। সতিত্য খেলোয়াড় সাইদ আনোয়ারের হাত ধরেই তিনি ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন। ইসলাম ধর্মগ্রহণের পর ক্যারিয়ারের শ্রেষ্ঠ সময় পার করেন এই তারকা ক্রিকেটার। বর্তমানে তিনি ইসলাম ধর্মপ্রচারক সংগঠন তাবলিগ জামাতের অন্যতম সদস্য হিসেবে নিয়মিত ধর্মপ্রচার করে যাচ্ছেন। বর্তমানে শোনা যাচ্ছে তিনি আফগানিস্তানের ক্রিটের কোচ হিসেবে দায়িত্ব নোয়ার জন্য আবেদন করেছেন। কিছুদিনের মধ্যে হয়তো বা শােনা যাবে এই বিষয়ে বিস্তারিত তথ্য।

মুশতাক আহমেদ : পাকিস্তানের বর্তমান বোলিং কোচ এবং পাকিস্তান ক্রিকেটের অন্যতম সেরা বোলার ক্রিকেট থেকে অবসর গ্রহণের পর নিজেকে সম্পূর্ণ ইসলামিক ধ্যানধারণায় মনোনিবেশ করিয়েছেন। তার ধারণা ইসলাম এবং ক্রিকেট তার জীবনকে বদলে দিয়েছে।

সাকলাইন মুশতাক : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণের পর পাকিস্তানি গ্রেট ও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অফ স্পিনার দাওয়াত-ই-ইসলামের বরাত দিয়ে নিজেকে সম্পূর্ণভাবে ইসলামিক আইনকানুনের মধ্যে সীমাবদ্ধ রেখেছেন।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

৩০০ পেরিয়েও জিততে পারেনি ধোনিরা

১১ জানুয়ারি ২০১৭ | 1743 বার

বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

৩০ অক্টোবর ২০১৬ | 1466 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮