শিরোনাম

প্রচ্ছদ টিপস, শিরোনাম, স্লাইডার

মাত্র একটি কাজ করে শরীর ভালো রাখুন

ফিচার ডেস্ক | বুধবার, ১৭ জুলাই ২০১৯ | পড়া হয়েছে 449 বার

মাত্র একটি কাজ করে শরীর ভালো রাখুন

শরীর ভালো রাখতে নিয়মের যেন শেষ নেই। কোনটা মানব আর কোনটা মানব না এটা নিয়ে হিসেব করা কঠিন। এখন আর এত কিছু ভাবার সময় নেই। সময় এখন ডিজিটাল। তাহলে কী ভাবছেন কি সেই কাজ। আসুন তাহলে আলোচনা করি।

নিজের মনের ইচ্ছেকে গুরুত্ব দিন। মন যদি একটু ঘুরে আসতে চায় তাহলে ঘুরে আসুন। মনে রাখনে মনের উপর জোর করে কাজ করছেন তো নিজের পায়ে নিজে কুড়াল মারছেন। নিজের মনের ওপর জোর করে কাজ করে যা আয় করছেন তার চেয়েও হয়তো বেশি পরিমাণ অর্থ আপনার খরচ করা লাগতে পারে অসুখের ক্ষেত্রে। আর এটাই এখন বাস্তবতা।


ব্রিটেনের এক্সোটার বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস ও এক্সারসাইজ বিষয়ক শিক্ষক ড. নেডাইন স্যানি বলেছেন, নিজেদের মনের উপর বিশেষ গুরুত্ব দিতে হবে। মনে রাখতে এটাই হল আমাদের সুস্থ/অসুস্থ থাকার কেন্দ্র বিন্দু। এখান থেকেই সব কিছু নিয়ন্ত্রিত হয়।

দেখবেন, মন ভালো থাকলে আপনার কাজ করতেও ভালো লাগবে। যে কাজ আনন্দের সঙ্গে করা যায় সেখানে সফলতা আসবেই। আনন্দহীন কাজে যেমন আত্মতৃপ্তি নেই, তেমনি সফলতাও খুব একটা নেই।

ড. স্যামি বলছিলেন, আত্ম-সচেতনতা ও আত্মতৃপ্তি এমন এক জিনিসি যা মানুষকে তার নিজের আবেগ, অনুভূতি ও ইচ্ছে-অনিচ্ছা অনেক নিবিড়ভাবে চিনতে সহায়তা করে।

তার মতে, নিজের অনুভূতিকে চেনার মধ্য দিয়ে মানুষ নিজের স্বাস্থ্য ও সুরক্ষার দিকে সবচেয়ে বেশি মনোযোগ দিতে পারে।

নিজের সম্পর্কে ব্যক্তির ধারণা যত নির্ভুল ও গভীর হবে, ততই সে তার নিজের শক্তি ও দুর্বলতার দিকগুলো জানবে। এই জানার মাধ্যমেই নিজের দুর্বলতাগুলোকে কাটিয়ে উঠা সম্ভব হয়ে উঠে বলে মনে করুন ড, স্যামি।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংগঠনের প্রচার করুন নিজেরাই

১০ জুলাই ২০১৬ | 1746 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০