শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

মানবতার সেবায় ‘মানবিক ইউএনও’ হিসেবে পরিচিত হয়ে উঠছেন একরামুল ছিদ্দিক

বিকাশ সুত্রধর | শুক্রবার, ২০ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 260 বার

মানবতার সেবায় ‘মানবিক ইউএনও’ হিসেবে পরিচিত হয়ে উঠছেন একরামুল ছিদ্দিক

যোগদানের খুব অল্প সময়ে উপজেলা প্রশাসনের দায়িত্ব পালনের পাশাপাশি জনকল্যাণে কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একরামুল ছিদ্দিক।

কর্ম দক্ষতার মধ্যে দিয়ে নবীনগরে মাটি ও মানুষের সেবায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন তিনি। অসহায় গৃহহীন মানুষের মুখের হাসি ফোটাবার প্রয়াসে মাঠে ময়দানে অবিরাম ছুটে চলেছেন। মানবতার দৃষ্টান্ত স্থাপন করে সর্ব মহলে প্রশংসা কুড়িয়েছেন নবীনগরের এই নবাগত ইউএনও।


সত্যিই যেন তিনি মানবতার সেবক। মাঠ প্রশাসনে এমনই এক উজ্জ্বল দৃষ্টান্তের কারনে নবীনগরের অসহায় মানুষগুলো বেঁচে থাকার স্বাদ উপলব্ধি করা শিখেছে। ইউএনও’র গত কয়েকদিনের কার্যক্রম ও ব্যতিক্রম ভাবনায় এমনি চিত্র ফুটে উঠেছে।

‘মানুষ মানুষের জন্য’, এই থিমে উদ্ভুদ্ধ হয়ে অসহায় মানুষের প্রয়োজনে ছুটে যাচ্ছেন উপজেলার প্রত্যন্ত এলাকাগুলোতে। ইউএনও’র এ ধরনের মানবিক কাজে দুর্দশা কবলিত কয়েকটি পরিবারের মাঝে হাসি ফুটেছে।

গত ১২ নভেম্বর উপজেলার জিনদপুর গ্রামের অসহায় অসুস্থ রিকশাচালক জব্বার মিয়ার পরিবারের হাতে নিজে উপস্থিত থেকে নগদ অর্থ, ঘরের জন্য টিন, চাল, ডাল, তেল সহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, কম্বল, সন্তানের জন্য খাতা কলম, নতুন কাপড় তুলে দেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কয়েকজন সংবাদকর্মীর স্ট্যাটাস দেখে দুরারোগ্য জব্বার মিয়ার অসহায়ত্বের কথা জানতে পেরে তিনি সরেজমিনে গিয়ে জব্বার মিয়ার পাশে সহযোগীতার হাত বাড়িয়ে দেন। এসময় জব্বার মিয়ার সন্তানদের লেখাপড়ার খরচ বহন সহ উপজেলা পরিষদের পক্ষ থেকে ঐ পরিবারের মাঝে দুই বান টিন, ১০টি কম্বল, নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ও নগদ তিন হাজার টাকা প্রদান করেন তিনি।
এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান,অর্থের অভাবে আর কারো নাবালক সন্তান কে যেন বাবার রিক্সা ঠেলতে না হয়। এই রকম আরো অনেক জব্বার মিয়া আমাদের আশে পাশে আছে। সুখী, সমৃদ্ধ সোনার বাংলা নির্মাণ করতে হলে এই জব্বার মিয়াদের কে উন্নয়নের মূল স্রোতে নিতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টা খুবই জরুরী। উপজেলা প্রশাসন আপনাদের পাশে থাকবে। জনসেবায় জনপ্রশাসন।

এছাড়াও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা কর্তৃক ফেসবুক স্ট্যাটাস দেখে মানবিক ইউএনও ‘র মানবিক সহযোগিতায় উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের গোপালপুর গ্রামের এক অসহায় পরিবারকে ঘর বানাতে ২ বান (১৬ পিস) টিন দেয়া হয়। গতকাল (১৯/১১)বৃহস্পতিবার অসহায় পরিবারটির মাঝে টিন ছাড়াও নিত্যপ্রয়োজনীয় খাদ্য, কম্বলসহ অন্যান্য অত্যাবশ্যকীয় সামগ্রী প্রদান করা হয়।

ওই স্ট্যাটাসে উল্লেখ করা হয়,বৃষ্টি উপেক্ষা করে মাঠ পরিদর্শনে গিয়ে বুঝা গেলো, মানুষের কাছাকাছি না গেলে বুঝা যায়না মানুষ কতটা অসহায়; বৃষ্টি না আসলে অসহায় নারীর ঘরে অনায়াসে বৃষ্টির পানি প্রবেশের চিত্রটাও হয়তো গল্প মনে হতো’। নিজের চোখে দেখা তাই অনেক খারাপ লাগছে। ওই পোস্টের শেষাংসে অসহায় পরিবারটির প্রতি দৃষ্টি দিতে সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেন।

হয়তো অসহায় মানুষগুলোর কাছে এ সাহায্য চাহিদার তুলনায় অপ্রতুল তারপরও তিনি শক্ত হাতে প্রকৃত দরিদ্র মানুষের হাতে সাহায্য পৌছিয়ে দিয়ে তাদেরকে ভাল রাখার আপ্রাণ চেষ্টা করে চলছেন। আর ইউএনও একরামুল ছিদ্দিক এর মানবিক গুনাবলী ইতিমধ্যে নজর কেড়েছে সাধারণ মানুষের মাঝে।

উল্লেখ্য, পার্শ্ববর্তী মুরাদনগর থানার মুখলেশপুর গ্রামের বাসিন্দা ৩৩ তম বিসিএস ক্যাডারের ছাত্র একরামুল ছিদ্দিক। তিনি শুরুতেই (১৭৫০৮) কক্সবাজারের উখিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেন। পরে কক্সবাজার জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার হিসেবেও দক্ষতার সহিত দায়িত্ব পালন করেন তিনি। পদোন্নতির আগে তিনি চট্রগ্রামের বোয়ালখালী উপজেলায় সহকারী কমিশনার (ভুমি) হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে চট্রগ্রামের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ন্যস্ত হলে সেখান থেকে তিনি পদোন্নতিতে গত মাসের ৬ তারিখে নবীনগরের ইউএনও হিসাবে যোগদান করেন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25653 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০