শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক, শিরোনাম, স্লাইডার

মালয়েশিয়ায় কু-অভ্যাসের কারণেই আস্থা হারিয়েছে বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক | রবিবার, ২৯ মে ২০১৬ | পড়া হয়েছে 1081 বার

মালয়েশিয়ায় কু-অভ্যাসের কারণেই  আস্থা হারিয়েছে বাংলাদেশিরা

ভিন্ন জাতির দেশ মালয়েশিয়া। দেশটিতে  ইন্দোনেশিয়ান, ফিলিপাইনদের সঙ্গে তাল মিলিয়ে রয়েছে বাংলাদেশিরা। আধুনিক মালয়েশিয়া বিনির্মাণে বাংলাদেশিদের বড় অবদান থাকলেও তাদের ঠাট্টা করে ‘বাংলা ওযারাং’ নামে ডাকা হয়। আধুনিক মালয়েশিয়া বিনির্মাণে পরিশ্রমের দিক থেকে যেমন সুনাম কুড়িয়েছে বাংলাদেশিরা, তেমনি কয়েকজনের অপকর্ম এবং মানহানিকর কাজে যুক্ত হয়ে নিজেদের আত্মমর্যাদাকে ক্ষুণ্ন করেছে। এ স্বভাবগুলো থেকে বেরিয়ে আসতে পারলে হয়তো বাংলাদেশিরাও দেশটিতে মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারবে বলে মনে করেছেন অনেকে।

অনুসন্ধানে জানা গেছে, মালয়েশিয়ায় বাংলাদেশিদের চেয়ে আফ্রিকান ও আরবদের মধ্যে আইন অমান্যের প্রবণতা বেশি। তবে এই দুই জাতির শারীরিক গঠন অনেক হয়রানি থেকেই রেহাই দেয়।  এরপরই বাংলাদেশিদের অবস্থান।


জানা গেছে, মালয়েশিয়ায় অন্য জাতিগোষ্ঠীর নিজেদের মধ্যে মারামারি-হানাহানির খবর বাংলাদেশিদের তুলনায় কমই পাওয়া যায়।

শ্রমিকদের একটি অংশের অর্থ অপচয়ের প্রবণতা খুব বেশি। মালয়েশিয়া ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে ওঠায় এখানে অর্থ ব্যয়ের বিলাসী খাত রয়েছে যথেষ্ট। আর হাজার রিঙ্গিত আয় করা বাংলাদেশি শ্রমিকদের অনেককেই দেখা যায় মাসে ৪০০ রিঙ্গিত ভোগ বিলাসেই ব্যয় করে থাকেন। অন্যজাতির ব্যক্তিগত জীবনে অনুপ্রবেশ বাঙ্গালি ছেলেদের একটি অংশের এখানে বদনাম রয়েছে অন্য জাতির ব্যক্তিগত জীবনে অনুপ্রবেশের।

যেসব বাংলাদেশিরা দুই যুগের বেশি সময় ধরে রয়েছেন তাদের মতে এক সময় বাংলাদেশিদের অনেক সুনাম ছিল। মালয় পরিবারগুলো বাসায় নিয়ে আপ্যায়ন করাতো। কিন্তু কু-অভ্যাসের কারণে সেই আস্থা হারিয়েছে বাংলাদেশিরা।

দেশটিতে প্রায় ১০ লক্ষাধিক বাংলাদেশি অবস্থান করলেও নিজেদের মধ্যে ঐক্যের অভাব রয়েছে। এখানে কোনো শক্তিশালী কমিউনিটি গড়ে উঠেনি, যে দায়িত্বটা ছিল শিক্ষিত ও ব্যবসায়ী সমাজের। শিক্ষিতদের অনেকেই শ্রমিক শ্রেণিদের থেকে দূরে থেকে নিজেদের পরিচয় আড়াল করে রাখেন। তবে নিজেদের আত্মগোপনের এ পদ্ধতি শিক্ষিতদের জাতিগত মর্যাদা বা ব্যক্তিগত মর্যাদা কোনোটাই বাড়াতে পারেনি।

বেশ কয়েকজন বাংলাদেশি মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, দ্রুত ধনী হওয়ার একটি প্রবণতা রয়েছে শ্রমিকদের। কাজ শেখার আগেই দেখা যাচ্ছে ৫০ রিঙ্গিতের জন্যে পালিয়ে যাচ্ছে অন্য কোম্পানিতে। আবার কিছুদিন থাকার পর সকলেই আদম ব্যবসায়ী বনে যায়। এসব দোষে বাংলাদেশিদের মধ্যে রয়েছে ভাল করার অদম্য স্পৃহা। সকলেই নিজ অবস্থান থেকে দেশের জন্যে অর্থ আয় করছেন। বিপদে একজন আরেকজনের পাশে দাঁড়াচ্ছেন। একজন আরেকজনকে বিপদে ফেলে যেমন সত্যি তেমনি আবার রক্ষাও করে।

এদিকে ২০১২ সাল থেকে বাংলাদেশিদের আত্মমর্যাদা ফিরিয়ে আনতে অঞ্চলভিত্তিক সংগঠনের উদ্যোগ শুরু হয়। এসব আঞ্চলিক সংগঠন মালয়েশিয়াতে বাংলাদেশের ভাবমর্যাদা ফিরিয়ে আনতে কাজ করছে।

প্রবাসীরা বলছেন, যখন শিক্ষিত বাংলাদেশিরা মালয়েশিয়ায় প্রবেশ করবে এবং দেশের প্রতিনিধিত্ব শুরু করবে, আত্মমর্যাদায় উদ্ভাসিত হবে প্রবাসী বাংলাদেশিরা।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০