শিরোনাম

প্রচ্ছদ খোলা কলাম, শিরোনাম

মিথ্যা খবর ছড়ানো বন্ধের উদ্যোগ নিলো ফেসবুক

অনলাইন ডেস্ক | সোমবার, ২১ নভেম্বর ২০১৬ | পড়া হয়েছে 1006 বার

মিথ্যা খবর ছড়ানো বন্ধের উদ্যোগ নিলো ফেসবুক

ফেসবুকে মিথ্যা খবর ছড়ানো বন্ধের পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। খবর বিবিসির।

ফেসবুকে এক পোস্টের মাধ্যমে তিনি জানান, বিষয়টিকে তারা খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছেন এবং এই সমস্যা সমাধানে বেশকিছু ব্যবস্থা নিয়েছেন।


সাম্প্রতিক মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের বিরুদ্ধে বেশকিছু ভুল খবর ছড়ানোর অভিযোগ ওঠে।

বলা হয়, যা নির্বাচনের ফল নির্ধারণে প্রভাব ফেলে। এর আগেও ফেসবুকের মাধ্যমে নানা ধরনের গুজব বা অসত্য তথ্য ছড়িয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলেছে।

এই ধরনের নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, তার দুশ্চিন্তা এবং পরিকল্পনার কথা।

জাকারবার্গ তার একটি পোস্টে বলেছেন, এই সমস্যার বিরুদ্ধে তারা অনেক দিন ধরেই একরকম যুদ্ধ করে আসছেন। সম্প্রতি তার প্রতিষ্ঠান এ ধরনের অসত্য তথ্য যাচাই করার বেশকিছু পদ্ধতি বের করতে পেরেছে।

কোনো ভুয়া খবর ছড়ানোর চেষ্টা হলে এই পদ্ধতির মাধ্যমে তা শনাক্ত করা হবে এবং ভুল তথ্য হিসেবে তা শ্রেণিভুক্ত করা হবে বলে জানান বিশ্বের অন্যতম ধনী এই তথ্য-প্রযুক্তিবিদ।

জাকারবার্গ বলেন, এই পদ্ধতি প্রযুক্তিগত এবং দর্শনগত -সবদিক থেকেই জটিল। ভুল খবর যাচাইয়ের পাশাপাশি তিনি এও বলেছেন, একইসঙ্গে ফেসবুক কারো মন্তব্য পোস্ট করা থেকেও বিরত রাখতে চায় না।

ফেসবুকের মতো অন-লাইন সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল ঘোষণা দিয়েছে, তারাও ভুল খবর এবং ভুয়া বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে অর্থ উপার্জন করা সাইটগুলো বন্ধে কাজ করে যাচ্ছে।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওস্তাদের মাইর শেষ রাইতে

১১ সেপ্টেম্বর ২০১৬ | 4630 বার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

২৯ এপ্রিল ২০১৭ | 2664 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০