শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

মোবাইল ব্যাংকিংয়ে চার্জ কমানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

অনলাইন ডেস্ক | সোমবার, ০৬ মার্চ ২০১৭ | পড়া হয়েছে 889 বার

মোবাইল ব্যাংকিংয়ে চার্জ কমানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনে সার্ভিস চার্জ বেশি হয়েছে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে লেনদেনের এ চার্জ কামানোর উদ্যোগ নিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এ নিয়ন্ত্রক সংস্থাটি।

সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা।


তিনি বলেন, বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের অর্থ লেনদেনের উপর প্রায় দুই শতাংশ হারে সার্ভিস চার্জ নিচ্ছে। যা হাজারে প্রায় বিশ টাকা। এটা অনেক বেশি। এই সেবার চার্জ নিয়ে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে আলোচনা হয়েছে। তা কমানোর উদ্যোগ নিয়েছে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক।

কিভাবে এ চার্জ কমানো যায় সে বিষয়ে ইতোমধ্যে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন দেশের ১৭টি ব্যাংক মোবাইল ব্যাংককিং সেবা দিচ্ছে। এর মধ্যে বিকাশ ছাড়া বাকি ১৬টি পোর্টফোলিও বিনিয়োগ। বিকাশ ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন, এই সেবা নিয়ে বেশ কিছু অনিয়মের খবর বেরিয়েছে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে পরিদর্শন কার্যক্রম শুরু করে দিয়েছে। এখন পর্যন্ত ১ হাজার এজেন্টেরে উপর পরিদর্শন করা হয়েছে। তবে এমন তথ্যও পাওয়া গেছে, একজন এজেন্টের কাছে ১০০ সিম রয়েছে।

মুখপাত্র বলেন, মোবাইল ব্যাংককিং একটি সিমীত ব্যাংককিং সেবা। তবে এখন ওভার দ্য কাউন্টার (ওটিসি) বেড়ে গেছে। এর মাধ্যমে অনিয়ম বেড়েছে। অনেকে মোবাইলের মাধ্যমে মুক্তিপণ, জোর করে টাকা আদায় করছে। এসব অনিয়মের কারণে আমরা এ সেবা আরও সিমীত করেছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিকাশ যেহেতু মোবাইল ব্যাংককিং সেবার ৮০ ভাগ নিয়ন্ত্রণ করে। তাই অপরাধের খবর তাদের বেশি। তবে সব কিছু বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে রয়েছে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, সম্প্রতি মোবাইল ব্যাংককিং নিয়ে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ সেবার সীমা কমানো হয়েছে। এতে একজন গ্রাহক সর্বোচ্চ ২ বারে ১৫ হাজার টাকা নগদ জমা এবং ১০ হাজার টাকা নগদ উত্তোলন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট মহাব্যবস্থাপক লীলা রশিদ, মহাব্যবস্থাপক জী এম আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 6902 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3578 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০