শিরোনাম

প্রচ্ছদ আন্তর্জাতিক

রুশ-তালেবানের হাসাহাসি

| শনিবার, ৩১ মার্চ ২০১৮ | পড়া হয়েছে 1416 বার

রুশ-তালেবানের হাসাহাসি

তালেবানকে মস্কো অস্ত্র সরবরাহ করছে বলে যুক্তরাষ্ট্রের অভিযোগ শুনে রাশিয়া ও তালেবান প্রতিনিধিরা হাসাহাসি করছিলেন। আফগানিস্তানে রুশ রাষ্ট্রদূত জামির কাবুলভের বরাতে আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার কাবুলভ বলেন, তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমাদের কথা হলে তারা বলেছেন, আফগান সরকার ও পুলিশের কাছ থেকে তারা অবৈধভাবে অস্ত্র কিনছেন। সেক্ষেত্রে তারা আমাদের কাছে অর্থনৈতিক সহযোগিতা চেয়েছেন।


মস্কোতে এক সংবাদ সম্মেলনে রুশ রাষ্ট্রদূত বলেন, তাদের অনুরোধের জবাবে আমি বলেছি- দুঃখিত, আমাদের কাছে অর্থ নেই।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অভিযোগ নিয়ে কথা উঠলে তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমরা হাসাহাসি করেছি। কারণ তালেবান বলেছে, মস্কো তাদের কোনো অস্ত্র দিয়েছেন কিনা, তা তারা মনে করতে পারছে না।

কাবুলভ বলেন, তালেবান প্রতিনিধিরা আমাদের বলেছেন- তাদের কোনো অস্ত্রের প্রয়োজন নেই। তারা আমাদের কাছে অর্থ চেয়েছেন। আফগান সেনাবাহিনী ও পুলিশের কাছ থেকেই তারা যথেষ্ট অস্ত্র কিনতে পারেন।

পাকিস্তানের কাছ থেকে গোলাবারুদ সংগ্রহের গুজবেও হেসেছেন তালেবান নেতারা। সোভিয়েত আমলে মুজাহিদিনকে অস্ত্র সরবরাহ করত হতো। কিন্তু এখন আফগানিস্তানের ভেতর থেকেই তারা সব ধরনের অস্ত্র কিনতে পারেন।

আফগান যুদ্ধের ১৫ বছর পর যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তারা বলেন, আফগানিস্তানের সংঘাত অচলাবস্থার মধ্যে আটকে আছে। তালেবান যেখানে ব্যাপক আঞ্চলিক প্রভাব বিস্তার করতে পারছে, সেখানে ন্যাটো সমর্থিত আফগান নিরাপত্তা বাহিনী এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।

কুবলভ বলেন, আফগানিস্তানে বসবাস করা রুশ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতেই তালেবানের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল।আমরা তালেবানকে শান্তি আলোচনায় বসতে অনুরোধ জানিয়েছিলাম।

তালেবান আমাদের নাগরিকদের লক্ষ্যবস্তু বানাচ্ছে কিনা, তা জেনে নেয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০