শিরোনাম

প্রচ্ছদ খোলা কলাম, শিরোনাম, স্লাইডার

শত বছরের ঐতিহ্যবাহী ‘নবীনগর আদালত’ এর সৌন্দর্য্য ও ঐতিহ্য রক্ষা করুন প্লিজ…..

গৌরাঙ্গ দেবনাথ অপু | বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ | পড়া হয়েছে 1246 বার

শত বছরের ঐতিহ্যবাহী ‘নবীনগর আদালত’ এর সৌন্দর্য্য ও ঐতিহ্য রক্ষা করুন প্লিজ…..

নবীনগর পৌর শহর সংলগ্ন আদালত চত্তরের প্রাকৃতিক মনোরম পরিবেশ সম্পর্কে সবারই জানা।
প্রতি বাংলা বছরের শুরুতে নববর্ষ উদযাপনে স্থানীয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বেশিরভাগই অনুষ্ঠানের আয়োজন করতো গাছগাছালির ছায়া বেষ্টিত কোলাহল মুক্ত এই আদালত চত্তরের পুকুর পাড়টিতে।

চলতি সময়ে গার্লস স্কুলের পাশের সরু সড়কটিতে লিজ নিয়ে দোকান পাট করার কারনে যানযট সৃষ্টি হওয়া ছাড়াও শিক্ষার্থীদের আসাযাওয়ায় বাড়বে নানান দুর্ভোগ। এ বিষয়ের উপর ‘নবীনগরের কথা’সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গৌরাঙ্গ দেবনাথ অপু ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়। পাঠকের জন্য হুবহু তা তুলে ধরা হলো।


……..

বন্ধুরা,
প্রথমে ভেবেছিলাম বিষয়টি নিয়ে কলম ধরবো না।
কিন্তু বিবেকের দংশন ও তাড়নায় এবং একজন সচেতন নাগরিক ও গণমাধ্যম কর্মী হিসেবে শেষ পর্যন্ত কলম না ধরে আর থাকতে পারলাম না।

নবীনগর উপজেলা সদরের যাঁরা বাসিন্দা, তাঁরা নিশ্চয় প্রতিদিন নবীনগর আদালত সড়কটি (আদালত পুকুরের পূর্ব পাড়ের রাস্তাটি) দিয়ে দিনে কয়েকবার যাতায়াত করে থাকেন।
সড়কটি এতটাই সরু যে এই সড়কটিতে প্রতিদিন রিক্সা, অটো, সিএনজি, মাইক্রো চলাচলের কারণে প্রায়ই যানজটের সৃষ্টি হয়।
বিশেষ করে আদালত সংলগ্ন নবীনগর ইচ্ছাময়ী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্লাশ শুরু ও ছুটির সময়টায় শত শত ছাত্রীর যাতায়াতকালে এ যানজট আরও তীব্র আকার ধারণ করে।

বন্ধুরা,
অতীব দু:খ ও মনোকষ্টের সঙ্গে লিখছি, এই সরু সড়কটির পশ্চিম পাশটিতে (আদালত পুকুরের পূর্ব পাড়ে) গত কয়েকদিন ধরে একাধিক দোকান নির্মাণের কাজ চলছে।
আমি নিশ্চিত, পুকুরটির পূর্বপাড়ে সড়কটির গাঁ ঘেষে নির্মাণাধীন এসব দোকান চালু হলে, এ সড়কে যানজন “ভয়ানক আকার” ধারণ করবে।
খোঁজ নিয়ে জানতে পারলাম,, মাননীয় আদালত কতৃপক্ষ সম্প্রতি এই মূল্যবান জায়গাটি দোকান নির্মাতাদের কাছে নাকি “লিজ” প্রদান করেছেন।
অবশ্য এর আগেও এখানকার আদালত কতৃপক্ষ আদালতের বিভিন্ন খালি জায়গা বিগতদিনে বহু মানুষকে লিজ দিয়েছেন।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে নবীনগরের বিভিন্ন সংগঠন প্রতিবছর আদালতের যে সব স্থানে তিনদিন ধরে “জমজমাট বর্ষবরণ” অনুষ্ঠানের আয়োজন করতো, সেইসব খালি জায়গাও ইতিমধ্যে লিজ দিয়ে দেয়া হয়ে গেছে।
ফলে আগামি দিনে আদালত বটমূলে ঐতিহ্যবাহী “বর্ষবরণ” অনুষ্ঠান জমজমাটভাবে আদৌ আর করা যাবে কিনা, স্থানীয় সংস্কৃতিকর্মীদের মাঝে সে প্রশ্নও এখন বড় করে দেখা দিয়েছে।
আর এখন সর্বশেষ মূল সড়ক ঘেষে আদালত পুকুরের পূর্ব পাড়টিও লিজ দিয়ে দেয়ার ফলে, এ নিয়ে জনমনে গত কিছুদিন ধরে নানা ধরণের অালোচনা চলছে।
আমি নিজেও এই লিজ প্রদানের সত্যতা জানতে পেরে একেবারেই বিস্মিত ও হতবাক হয়ে পড়েছি।
তাই, এই লিজের কারণে (দোকান পাট চালু হওয়ার পর) আদালতের মূল সড়কটিতে (আদালত পুকুরের পূর্ব পাড়ে) ভবিষ্যতে যাতে ভয়াবহ যানজটের সৃষ্টি না হয়, সেদিক বিবেচনায় এনে জনস্বার্থে এই লিজটি বাতিলের জন্য আমি মাননীয় অাদালতের সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে কড়জোরে সবিনয় প্রার্থনা জানাচ্ছি।

পাশাপাশি, শতাধিক বছরের পুরনো এই ঐতিহ্যবাহী নবীনগর আদালতের সার্বিক সৌন্দর্য্য ও ঐতিহ্য সর্বদা বজায় রাখার নিমিত্তে আমাদের ভোটে নির্বাচিত নবীনগরের অভিভাবক মাননীয় জাতীয় সংসদ সদস্য, নবীনগরের জেলা পরিষদ সদস্যবৃন্দ, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানবৃন্দ, নবীনগর পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দসহ স্থানীয় বিভিন্ন দলের রাজনীতিবিদ, প্রশাসন এবং সুশীল সমাজ ও গণমাধ্যমকর্মীরা তাঁদের স্ব স্ব অবস্থান থেকে ইতিবাচক ভূমিকা পালন করবেন বলে আমি জোর প্রত্যাশা করছি।
ঈশ্বর সবার মঙ্গল করুক।
জয়তু নবীনগর আদালত,
জয়তু নবীনগরবাসি।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওস্তাদের মাইর শেষ রাইতে

১১ সেপ্টেম্বর ২০১৬ | 4748 বার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

২৯ এপ্রিল ২০১৭ | 2792 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০