শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

শারীরিক প্রতিবন্ধী সুমনের হার না মানার গল্প

মিঠু সুত্রধর পলাশ | মঙ্গলবার, ০৪ জুলাই ২০১৭ | পড়া হয়েছে 2489 বার

শারীরিক প্রতিবন্ধী সুমনের হার না মানার গল্প

নবীনগর পৌর এলাকার পশ্চিম পাড়ার অটো মেকানিক্স মো: জালাল মিয়ার ছেলে মো: সুমন মিয়ার মাত্র দেড় বছর বয়সে টাইফেয়েড জ্বরে আক্রান্ত হয়ে স্বাভাবিক হাটাচলায় বাধা সৃষ্ঠি হয় তার। সে সময় থেকে পঙ্গুত্বকে বরণ করে অতটা পথ পেরিয়ে এসেছে সে, এখন তার বয়স বাইশ। পাচ ভাই বোনের মাঝে সুমন সবার বড়।

পরিবারের বড় ছেলে তাই সংসারের প্রতি তার দায়িত্ববোধ ও একটু বেশি। এ ভাবনায় কারো করুণার পাত্র না হয়ে জীবিকার তাগিদে অটো রিক্সাকে বেছে নিয়েছেন হাতিয়ার হিসেবে। অভাবের সংসারের হাল ধরতে নেমে পড়েন জীবনের নতুন এক যোদ্ধে। যেখানে তাকে সহযোগিতার করার মত কেউ ছিলোনা। পরিবারের সবার পেটে দু’বেলা ঠিকমত ভাত জুটানোর জন্য পঙ্গুত্ব নিয়েই ধরে বসেন অটো রিক্সার হাতল। তবুও কারো কাছে হাত পাতেননি তিনি।


শত প্রতিকুলতার মাঝেও এক ছেলের জনক সুমন মিয়া। অন্যের সহযোগিতা ছাড়াই হাটা চলা করতে ও অটো রিক্সা চালাতে পারেন সুমন। নিয়তির নিষ্ঠুরতা যে কতটা ভয়াবহ তা টের পেয়েও নিজের কাছে নিজে হার মানেনি সুমন। গত আট বছর ধরে এই ভাবে চালিয়ে যাচ্ছেন অটো রিক্সা। সে জানায়, প্রতিদিন তার আয় হয় চার থেকে পাঁচশ টাকার মত।  এ দিয়েই কোন রকমে টানাপড়েন করেই চলে সংসারের নিত্য চাহিদা। সুমন আরো জানায়, সপ্তাহের সাতদিন অটো চালানো সম্ভব হয় না তার পক্ষে। অনেক কষ্ট করে বৃদ্ধ মা-বাবা,ভাই-বোন ও স্ত্রী-সন্তান মিলিয়ে পরিবারের মোট নয় জন সদস্যকে নিয়ে পৌর এলাকার পশ্চিম পাড়ার একটি বাড়িতে ভাড়া বাসায় থাকে এরা।

সুমনের পিতা মো: জালাল মিয়া জানান, পোলার তলে মেলা টেহা ডালছি কোন কাজ হয় নাই। আমাদের অভাবের সংসার দেইখা পঙ্গু হইয়াও কম বয়সে সংসারের হাল ধরেছে আমার বড় পোলা সুমন। বৃদ্ধ বয়সেও পোলার লগে আমিও গের‌্যাজে কাজ কইরা কিছু আয় করার চেষ্টা করি। সবার কাছে সুমনের জন্য দোয়া চাই। আল্লাহ যেন আমার সুমনরে সুস্থ রাখে।

এ বিষয়ে পৌর মেয়র মো: মাঈন উদ্দিন জানান, আমি সুমনের বিষয়ে শুনেছি,তার পরিবারের সাথে সরাসরি দেখা করবো। সুমন আমার কাছে যে কোন বিষয়ে সহযোগিতা চাইলে তাকে সহযোগিতা করা হবে।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26252 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১