শিরোনাম

প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি পদ নিয়ে সাংসদের উপর নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | রবিবার, ২৯ জানুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 1088 বার

শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতি পদ নিয়ে সাংসদের উপর নিষেধাজ্ঞা

নিজ সংসদীয় এলাকার ১১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী এবং পটুয়াখালী-৪ আসনের সরকার দলীয় (আওয়ামী লীগ) সংসদ সদস্য মো. মাহবুবুর রহমান তালুকদারের দায়িত্ব পালনের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। দুই মাসের জন্য এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

একইসঙ্গে আদালত তার দায়িত্ব পালন কেন বে-আইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করছেন। সংশ্লিষ্টদেরকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।


একই এলাকার কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম ফজলুর রহমানের (শানু শিকদার) করা রিট আবেদনে প্রাথমিক শুনানি শেষে রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনকারী পক্ষে ছিলেন ব্যারিস্টার সৈয়দ মো. জাহাঙ্গীর হোসেইন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

অমিত তালকুদার বলেন, একাধিক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালনের উপর নিষেধাজ্ঞা দিয়ে আপিল বিভাগের রায় রয়েছে। এ রায় অনুসরণ করা হচ্ছে না উল্লেখ করে রিট আবেদন করা হয়। আদালত নিষেধাজ্ঞা দিয়েছেন।

উল্লেখ্য, হাইকোর্ট গত বছর ১ জুন ব্যবস্থাপনা কমিটি গঠন বিষয়ে ২০০৯ সালের ‘মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা’-এর ৫ ও ৫০ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে রায় দেন।

রায়ে বলা হয়, শিক্ষা বোর্ড ও সরকারের অনুমতিসাপেক্ষে অনির্বাচিত লোকদের নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ ব্যবস্থাপনা কমিটিও গঠন করা যাবে না। নির্বাচনের মাধ্যমে সভাপতি হতে হবে।

রিট আবেদনকারী শানু শিকদার বলেন, সুপ্রিম কোর্টের রায় লংঘন করে মাহবুবুর রহমান তালুকদার ১১টি প্রতিষ্ঠানের সভাপতি পদে বহাল রয়েছেন। ওই বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করার পর আদালত আজ এ আদেশ দেন।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

ভালো নেই : আকবর আলি খান

০৬ ফেব্রুয়ারি ২০১৭ | 7146 বার

স্বর্ণের দাম কমেছে

২৯ মে ২০১৬ | 3991 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০