শিরোনাম

প্রচ্ছদ খোলা কলাম, শিরোনাম, স্লাইডার

ব্রাহ্মণবাড়িয়া, বি-বাড়িয়া নাকি শহিদবাড়িয়া ?

এনামুল হক এনাম | বুধবার, ০৬ মে ২০২০ | পড়া হয়েছে 178 বার

ব্রাহ্মণবাড়িয়া, বি-বাড়িয়া নাকি শহিদবাড়িয়া ?

সম্প্রতি বিদ্যানন্দ ফাউন্ডেশনের নামকে ঘিরে আলোচনা চলছে! সেই আলোকে ব্রাহ্মণবাড়িয়ার নামকরণ ও এর পরিবর্তনের প্রসঙ্গে কিছু কথা!

ব্রাহ্মণবাড়িয়ার নাম যে মাঝখানে শহিদ বাড়িয়া রাখার দাবী উঠেছে তা আমি প্রথম জানতে পারি ইমরান চৌধুরী ভাইয়ের আনসারি হুজুরের জানাজা ও ব্রাহ্মণবাড়িয়ার দ্বন্দ্ব নিয়ে একটা বিশ্লেষণধর্মী লেখা থেকে!
অনেক হুজুর তাঁর নামের শেষে এলাকার টাইটেল জুড়ে দেন কিন্তু ব্রাহ্মণবাড়িয়ার হুজুরেরা এটা পারেন না! যেমনটি কুয়াকাটা হুজুর,অলিপুরি হুজুর, বাবুনগরি হুজুরেরা নামের সাথে এলাকার নাম জুড়ে দিয়েছে! সেই প্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়ার বর্তমান হুজুরদের কিছু অংশ চায় পরিবর্তন করে জেলার নাম হোক শহীদবাড়িয়া! আমি মনে করি সাংস্কৃতিক ও ঐতিহাসিকভাবে দিক থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলা নাম পরিবর্তনের কোন সুযোগ নেই! তাই হুজুরেরা এ নিয়ে শক্ত কোন আন্দোলন গড়ে তুলতে পারেনি। আশা করি তুললেও এ আন্দোলন আলোর মুখ দেখবে না!


ব্রাহ্মণবাড়িয়ার নামকরণ সম্পর্কে জানা যায়, সেন বংশের রাজত্ব্যকালে এই অঞ্চলে অভিজাত ব্রাহ্মণকুলের বড়ই অভাব ছিল। যার ফলে এ অঞ্চলে পূজা অর্চনার জন্য বিঘ্ন সৃষ্টি হতো। এ সমস্যা নিরসনের জন্য সেন বংশের শেষ রাজা লক্ষণ সেন, আদিসুর কন্যকুঞ্জ থেকে কয়েকটি ব্রাহ্মণ পরিবারকে এ অঞ্চলে নিয়ে আসেন। তাদের মধ্যে কিছু ব্রাহ্মণ পরিবার শহরের মৌলভী পাড়ায় বাড়ী তৈরী করে। সেই ব্রাহ্মণদের বাড়ির অবস্থানের কারণে এ জেলার নামকরণ ব্রাহ্মণবাড়িয়া হয় বলে অনেকে বিশ্বাস করেন। অন্য একটি মতানুসারে, দিল্লী থেকে আগত ইসলাম ধর্ম প্রচারক, সুফী হযরত কাজী মাহমুদ শাহ ,‌ এ শহর থেকে উল্লেখিত ব্রাহ্মণ পরিবার সমূহকে বেরিয়ে যাবার নির্দেশ প্রদান করেন, যা থেকে ব্রাহ্মণবাড়িয়া নামের উৎপত্তি হয়েছে বলে মনে করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক উচ্চারণ ‘বাউনবাইরা’ . ব্রাহ্মণবাড়িয়ার বিকৃত নাম ‘বি-বাড়িয়া’ বহুল প্রচলিত । যার ফলে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্য ক্ষুণ্ণ হচ্ছে । এ অবস্থার উত্তরণে ২০১১ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন হতে, সকল ক্ষেত্রে বি-বাড়িয়ার পরিবর্তে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার প্রজ্ঞাপন জারি করা হয়।

লেখক- এনামুল হক এনাম
সুত্র-উইকিপিডিয়া

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওস্তাদের মাইর শেষ রাইতে

১১ সেপ্টেম্বর ২০১৬ | 4458 বার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

২৯ এপ্রিল ২০১৭ | 2442 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০