শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

সীমানা নির্ধারণ না করেই চলছে ২৬ কোটি ৬৪ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে খননকাজ

জালাল উদ্দিন মনির | রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | পড়া হয়েছে 422 বার

সীমানা নির্ধারণ না করেই চলছে ২৬ কোটি ৬৪ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে খননকাজ

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের তিতাস ও বুড়ি নদীর সীমানা নির্ধারণ না করেই চলছে ২৬ কোটি ৬৪ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে খননকাজ।

নদীর পাশে মাটি ফেলার কারণে দখল হয়ে যাচ্ছে নদীর বেশির ভাগ জায়গা। নৌযান চলাচলে সৃষ্টি হচ্ছে দুর্ভোগ। পাল্টে যাচ্ছে নদীর গতিপথ, নষ্ট হচ্ছে পরিবেশ ও কৃষি জমি। ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে নবীনগর শহর রক্ষাবাঁধ ও নবীনগর সদর বাজারে।


জানা যায়, ঐতিহ্যবাহী তিতাস নদীর উৎপত্তি মেঘনা নদী থেকে। শত শত মাঝিমাল্লা ও জেলের জীবিকা নির্বাহ এবং হাজার হাজার একর কৃষি জমির সেচের একমাত্র উৎস এই তিতাস ও তিতাসের কন্যাখ্যাত বুড়ি নদী। ম্যাপে নদীটির কোনো অংশের দৈর্ঘ্য ৭০০ ফুট থেকে এক হাজার ফুট পাওয়া গেলেও উজানের পাহাড়ি ঢলে নেমে আসা পলি জমে নদীর পূর্ব তীরে চর জেগে ওঠায় নদীটি খালে পরিণত হয়েছে। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ব্রাহ্মণবাড়িয়া, ভৈরব, নরসিংদীতে ৪০টি লঞ্চ, শতাধিক স্পিডবোট ও ইঞ্জিনচালিত নৌকা চলাচল করে। দু’টি নদীতে যখন নাব্যতা সঙ্কটে নৌ- চলাচল বন্ধের উপক্রম হচ্ছিল এবং প্রভাবশালীদের অব্যাহত দখল আর পরিবেশ বিনষ্টকারীদের ফেলা বর্জ্যরে দূষণে অস্তিত্ব হারিয়ে যাচ্ছিল সে সময় অভ্যন্তরীণ নৌ-পথে ‘ক্যাপিটাল ড্রেজিং প্রথম পর্যায় ২৪টি নৌপথ’ শীর্ষক প্রকল্পে নবীনগর থেকে কসবার কুটি বাজার পর্যন্ত তিতাস ও বুড়ি নদীর ২৪ কিলোমিটার নৌপথে নাব্যতা উন্নয়নের উদ্যোগ নেয়া হয়। সে লক্ষ্যে নদী ১৮০ থেকে ১২০ ফুট প্রস্থ আর ১২ ফুট গভীর করার জন্য ২৬ কোটি ৬৪ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে ২০১৮ সালের ৪ ডিসেম্বর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের মাধ্যমে ড্রেজিং কাজ শুরু হয়। নদীর সীমানা নির্ধারণ না থাকায় তিতাস ও বুড়ি নদীর তীরে জেগে ওঠা চরের মালিকানা দাবি করে সরকারি ড্রেজারের মাটি দিয়েই ভরাট করে নিচ্ছে কেউ কেউ।
অভিযোগ উঠেছে একটি সিন্ডিকেটের মাধ্যমে বিক্রি হচ্ছে নদীর মাটি।

সরেজমিন দেখা যায়, সীমানা নির্ধারণ না করইে চলছে খননকাজ। জেগে ওঠা চরে বাঁধ দিয়ে মাটি ফেলে দখলদারদের হাতে সুকৌশলে তুলে দেয়া হচ্ছে নবীনগর লঞ্চঘাটের পূর্ব পাশের নদীর জায়গা। ফলে তিতাস ও বুড়ি নদী ছোট হয়ে পাল্টে যাচ্ছে নদীর মানচিত্র ও গতিপথ। লঞ্চ চলাচলে সৃষ্টি হচ্ছে চরম দুর্ভোগ। শহর রক্ষবাঁধের পাশ দিয়ে খননকাজ করায় হুমকির মুখে পড়বে নবীনগর শহর রক্ষাবাঁধ, জেলা পরিষদ ডাকবাংলোসহ নবীনগর সদর বাজার। এ শহর রক্ষাবাঁধের ওপর দিয়ে নবীনগর-আশুগঞ্জ সড়ক নির্মাণের কথা রয়েছে। এ খননের ফলে সড়কটি শহর রক্ষাবাঁধের ওপর দিয়ে নির্মাণ করা সম্ভব হবে না।
তিতাস পাড়ের এক বাসিন্দা বলেন, ওরা কি নদী খনন করতে এসেছে নাকি নদী খননের নামে তামাশা করতে এসেছে? কম পানিতে ড্রেজিং হলে সঠিক মাপ অনুযায়ী কাটতে হবে, কিন্তু বেশি লাভের আশায় বেশি পানির অপেক্ষায় ধীরগতিতে ড্রেজিং কাজ চলছে। অন্য দিকে যার যেমন খুশি তেমন করে গড়ে তুলছে অবৈধ স্থাপনা আর ব্যবসাপ্রতিষ্ঠান। তিতাসের মনতলা মোড় থেকে শুরু করে নবীনগর লঞ্চঘাটের সামনের জায়গাসহ আলীয়াবাদ বাস টার্মিনাল পর্যন্ত নদীর দুই তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ, নদীর সীমানা নির্ধারণ ও সঠিক মাপে দ্রুততম সময়ের মধ্যে নদী খননের জোর দাবি জানিয়েছে এলাকাবাসী। গত ৩০ ডিসেম্বরের মধ্যে ২৪ কিলোমিটার নদী খননকাজ শেষ হওয়ার কথা থাকলেও ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের শেষ দিকে এসেও দুই কিলোমিটার নদীও কাটা হয়নি।

এ বিষয়ে গত শুক্রবার স্থানীয় সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল বলেন, নবীনগর সদর বাজারটিকে বাঁচাতে নবীনগর শহর রক্ষাবাঁধের ওপর দিয়ে নবীনগর-আশুগঞ্জ সড়ক নির্মাণে জন্য কাজ চলছে। নদীর নাব্যতা ফিরিয়ে আনতে ড্রেজিং করা খুবই জরুরি। শহর রক্ষাবাঁধ ও রাস্তার জায়গা রক্ষা করেই ড্রেজিং করতে হবে। নদীর সীমানা নির্ধারণ না করে ড্রেজিং করার বিষয়টি এই প্রথম আপনার মাধ্যমে শুনলাম। আমাকে এ বিষয়ে আগে কেউ কিছু জানাননি। বিষয়টি যখন জানতে পেরেছি তখন খোঁজ খবর নিয়ে নদীর সীমানা নির্ধাণ করার জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে ইনশাআল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম, সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হোসেন।

এ সময় নদীর সীমানার বিষয়ে কাগজপত্র দেখার জন্য অ্যাসিল্যান্ডকে নির্দেশ দেন এমপি এবাদুল করিম বুলবুল।
কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ম্যানেজার উজ্জ্বল বলেন, ডাইক তৈরি, পাইপ লাগানো ও মেকানিক্যাল কিছু সমস্যার কারণে কাজের কিছুটা দেরি হচ্ছে। আমাদের সাথে সরকারের চুক্তি মোতাবেক নির্ধারিত সময়ের আগেই নদী খননের কাজ শেষ হয়ে যাবে। প্রয়োজনে আরো ড্রেজার আনা হবে।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26147 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১