শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

সেই স্বপনের পাশে থাকবে লন্ডন ও সৌদি প্রবাসী

সমীর চক্রবর্তী, ব্রাহ্মণবাড়িয়া : | মঙ্গলবার, ০২ আগস্ট ২০১৬ | পড়া হয়েছে 543 বার

সেই স্বপনের পাশে থাকবে লন্ডন ও সৌদি প্রবাসী

সেই স্বপনের পাশে থাকার ঘোষণা দিয়েছে ইউকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি।

সংগঠনটি স্বপনের উচ্চ শিক্ষায় পাশে থাকার ঘোষণা দিয়েছে। একই সঙ্গে সৌদি প্রবাসী শাহাদাৎ হোসাইন ঘোষণা দিয়েছেন আগামী বই মেলায় নিজের অর্থায়নে তিনি স্বপনের একটি ছড়ার বই প্রকাশের ব্যবস্থা করবেন।


গত বুধবার রাইজিংবিডিতে ‘ছন্দ দিয়ে মুগ্ধ করা এক স্বপনের গল্প’ শিরোনামে খবর প্রকাশিত হলে পাঠকরা স্বপনের খবর নিতে শুরু করেন। ওইদিন বিকেলে নিজের ফেইসবুক পেইজে সংবাদটি শেয়ার করেন আখাউড়া পৌরসভার মেয়র মো. তাকজিল খলিফা কাজল। কিছুক্ষণের মধ্যেই ইউকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সাংগঠনিক সম্পাদক, সদর উপজেলার চানপুর গ্রামের বাসিন্ধা সাদেকুল আলম রাসেল মেয়রের সঙ্গে যোগাযোগ করেন এবং তাকে সহযোগিতার আশ্বাস দেন।

পরে শনিবার বিকেলে সংগঠনের লন্ডস্থ কার্যালয়ে এ বিষয়ে একটি সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয় উচ্চ শিক্ষায় তারা স্বপনের পাশে থাকবে। এ বিষয়ে স্বপনকে আর্থিক সহযোগিতা দিবে সংগঠনটি।

সভায় সংগঠনের সভাপতি মেজবাহ ইদ্দিন ইকু, সাধারণ সম্পাদক সৈয়দ হামিদুল হক, সহ-সভাপতি সৈয়দ এহসান, শিক্ষা সম্পাদক সাদেকুল ইসলাম, সদস্য ফারুক আহাম্মেদ, আব্দুল হাই প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে আখাউড়া পৌর মেয়র তাকজিল খলিফা কাজল গত বৃহস্পতিবার স্বপনকে পৌর কার্যালয়ে আসার আমন্ত্রণ জানান। সেখানে তিনি স্বপনের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন এবং তার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জানতে চান।

প্রতিউত্তরে স্বপন জানায়, তিনি পড়াশুনাটাই এগিয়ে নিতে চান। ডিসেম্বরে তার অনার্স ফাইনাল পরীক্ষার পর মাস্টার্সের পাশাপাশি বিসিএস পরীক্ষার জন্য ব্যাপক প্রস্তুতি নিবেন। তবে এক্ষেত্রে বড় বাধা টাকা। কারণ সে ঢাকায় গেলে পরিবারের একামাত্র উপার্জন মাধ্যম টিউশনি বন্ধ হয়ে যাবে। এ অবস্থায় বিপাকে পড়বে তার ওপর নির্ভরশীল পরিবারের ৫ সদস্য।

এ সময় মেয়র উপস্থিত অন্যদের সঙ্গে স্বপনকে পরিচয় করিয়ে দেন। স্বপন ছন্দ শুনিয়ে উপস্থিত সকলকে মুগ্ধ করেন। পরে পৌর মেয়রের কাছে ঘটনা শুনে নিজেদের সভায় এ সিদ্ধান্ত নেয় ইউকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি।

স্বপন মিয়া রাইজিংবিডিকে বলেন, সংবাদ প্রকাশের পর বহু মানুষ আমাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। ইউকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি ছাড়াও নবীনগর তিতাস সমাজকল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান সৌদি প্রবাসী শাহাদাৎ হোসাইন আমাকে ফোন করে খোঁজ খবর নেন।

এ সময় তিনি আগামী বই মেলায় আমার একটি ছড়ার বই প্রকাশের নিশ্চয়তা দিয়েছেন। আমি রাইজিংবিডি পরিবারের কাছে ঋণী এবং কৃতজ্ঞ।

লন্ডনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত সাদেকুল আলম রাসেল রোববার সন্ধ্যায় ফোনে রাইজিংবিডিকে বলেন, আমরা প্রতিবছর চেষ্টা করি জেলায় অন্তত অর্ধশত মেধাবীকে সহযোগিতা করার। সেই ধারাবাহিকতায় আমাদের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা আশা করি সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে স্বপন আরো শাণিত হবে।

আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল বলেন, স্বপন আমাদের ব্রাহ্মণবাড়িয়ার মুখ উজ্জ্বল করবে। আমরা চাই স্বপন সারা দেশে দরিদ্র মেধাবীদের উদাহরণ হয়ে থাকুক। কারণ চরম দারিদ্রের সঙ্গে লড়াই করে স্বপন আজ এতদূর এসেছে।

প্রসঙ্গত, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের বাংলা বিভাগে অনার্স চতুর্থ বর্ষের ছাত্র নবীনগর উপজেলার সুহাতা গ্রামের সন্তান স্বপন মিয়া। সে যেকোনো শব্দ দিয়ে মুহূর্তেই ছন্দ তৈরি করতে পারে। ছন্দ দিয়ে সে মাতিয়ে রাখে পুরো ব্রাহ্মণবাড়িয়া। স্বপনের মা একসময় মাটি কাটার কাজ করত। নুন আনতে পানতা ফুড়ায় অবস্থার সংসারে স্বপন ছন্দ দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচার (মাইকিং) করে সংসারের হাল ধরেন। এরপর সে কখনো আমড়া বিক্রি করেছে কখনো বাদাম। দুবার বন্ধের পর সে আবার শুরু করে পড়াশুনা। বর্তমানে টিউশনি করে সংসার এবং নিজের পড়াশুনার খরচ মেটান স্বপন।

সুত্র-রাইজিংবিডি

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25657 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১