শিরোনাম

প্রচ্ছদ খোলা কলাম, শিরোনাম, স্লাইডার

স্বপ্ন দেখতে হবে অসম্ভবকে সম্ভব করার জন্য

| রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ | পড়া হয়েছে 871 বার

স্বপ্ন দেখতে হবে অসম্ভবকে সম্ভব করার জন্য

কতভাবেই না স্বপ্ন দেখে মানুষ! জেগে দেখে ঘুমিয়ে দেখে। কতকিছুই না দেখে সেই স্বপ্নে। সাদা-কালো স্বপ্ন, রঙিন স্বপ্ন। ভয়ের স্বপ্ন, সাহসের স্বপ্ন, প্রেম-ভালোবাসা এবং আদরের স্বপ্ন। মাথামুণ্ডু নেই এমন স্বপ্নও দেখে। আমরা ঘুমের মধ্যে অনেক সময় অনেক কিছুই স্বপ্নে দেখি, তবে এসব স্বপ্নের অর্থ আমরা জানি না, বুঝতেও পারি না। কিন্তু কেন দেখে স্বপ্ন? এই এক প্রশ্ন নিয়ে বিজ্ঞানীদের ঘুম নেই। তারা স্বপ্ন দেখা বাদ দিয়ে লেগে আছেন এর কারণ খুঁজতে। শত শত বছর ধরে খোঁজা হচ্ছে কারণ। কারণ পরিষ্কারভাবে জানা যাক আর না যাক, স্বপ্ন দেখার কিছু থিওরি’ আবিষ্কার করে ফেলেছেন তারা। কোনো কোনো গবেষকের মতে স্বপ্ন হচ্ছে মানুষের অবদমিত মনের প্রতিফলন, আবার কারো মতে স্বপ্ন অর্থহীন।

স্বপ্ন অনেক প্রকারের হয়। স্বপ্ন নিয়েই এবারের লিখা। শিশু, কিশোর, তরুণদের স্বপ্ন দেখতে উৎসাহিত করেছেন নবীনগর থানা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মেহেদি হাসান। তিনি এ বিষয়ে উৎসাহমুলক এক লেখা ফেসবুকে পোস্ট দিয়েছেন। লেখাটির হুবহু পাঠকের সামনে তুলে ধরা হলো।


আমার ফ্রেন্ডলিস্টে যারা শিশু, কিশোর, তরুণ – তাদের জন্য আমার পরার্মশ হলো, বড় স্বপ্ন দেখবে। কিন্তু জীবনের লক্ষ্য ছোটবেলাতেই স্থির করে ফেলো না। কথাটার মানে যদি একটু বুঝিয়ে বলি অর্থাৎ স্বপ্ন কী —–স্বপ্ন হচ্ছে যা শুনলে লোকে চমকে উঠবে, লোকে বলবে না, এটা সম্ভব নয়- তা হলো স্বপ্ন। বাস্তব জিনিসকে আমরা কেন স্বপ্ন বলবো !যা হওয়া সম্ভব, যা ঘটা সম্ভব, সেটাতো বাস্তব। তাইতো আমি বড় হয়ে ডাক্তার হব, ইঞ্জিনিয়ার হব, বিজ্ঞানী হব — এগুলো তো সবই পুরণ করা সম্ভব। তাহলে এগুলো স্বপ্ন হলো কি করে।

স্বপ্ন দেখতে হবে অসম্ভবকে সম্ভব করার জন্যে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখতেন তখন কেউই তা কল্পনা করতে পারত না। কিন্তু তিনি জানতেন এই দেশ একদিন স্বাধীন হবে, আর তা করার জন্য তিনি জীবন দিতে প্রস্তুত ছিলেন। সেই সময় আমেরিকানরা বলতে লাগলো, আচ্ছা, বাংলাদেশ যে স্বাধীন হতে চায়, স্বাধীন হয়ে ওরা কী করবে…..ওরা তো খুব গরিব। ওদের তো কোন সম্পদ নেই। ওই দেশ তো অর্থনৈতিকভাবে টেকসই হবে না। ইংরেজিতে ওরা রিপোর্ট লিখেছিল, ভায়াবল হবে না। কিন্তুু বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ কেবল স্বাধীন হয়নি অর্থনৈতিক দুঃখ-কষ্ট সহ্য করে এখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের গড় আয়ু এখন ভারতের মানুষের চেয়েও ভালো। আমরা দ্রুত একটা বড় অর্থনৈতিক শক্তি হিসেবেও গড়ে উঠতে যাচ্ছি। আমেরিকান পন্ডিতদের আশঙ্কা মিথ্যা প্রমানিত হয়েছে। এর পিছনে আছে বঙ্গবন্ধুর স্বপ্ন।

কাজেই স্বপ্ন দেখতে হবে, বড় বড় স্বপ্ন। নিজের জীবন নিয়েও বড় স্বপ্ন দেখো। চার পাশের মানুষদের নিয়েও বড় স্বপ্ন দেখো। এগুলো যে বাস্তবায়িত হতেই হবে, তার নিশ্চয়তার কোন দরকার নেই। কারণ তুমি স্বপ্ন দেখছ, বাস্তবের কথা বলছ না।

লেখক

মোঃ মেহেদি হাসান

অতিরিক্ত পুলিশ সুপার

নবীনগর থানা সার্কেল

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

ওস্তাদের মাইর শেষ রাইতে

১১ সেপ্টেম্বর ২০১৬ | 4901 বার

নবীনগরের এপ্রিল ট্রাজেডি ১৯৭১

২৯ এপ্রিল ২০১৭ | 3075 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০