শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

স্বস্তির সড়কে সবকটি সেতু’ই যেন ভয়ংকর মৃত্যুফাঁদ

| শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৯ | পড়া হয়েছে 508 বার

স্বস্তির সড়কে সবকটি সেতু’ই যেন ভয়ংকর মৃত্যুফাঁদ

নবীনগরের প্রায় সাড়ে ৬ লক্ষাধিক জনসাধারণের উপজেলা সদর থেকে ঢাকা, চট্টগ্রাম ও কুমিল্লা যাওয়ার একমাত্র সড়ক নবীনগর-কোম্পানিগঞ্জ সড়ক।জীবন যাত্রার প্রতিনিয়ত নানান কাজে রাজধানী ঢাকা সহ কুমিল্লা ও চট্রগ্রামে যাতায়াতে এই সড়কটি দিয়েই অত্র অঞ্চল সহ পার্শ্ববর্তী বান্ছারামপুর উপজেলার জনসাধারণ ছুটে চলছে প্রতিনিয়ত দুর্বার গতিতে।
বর্তমান সরকারের আমলে নবীনগর কোম্পানীগঞ্জ সড়কটি সংস্কার করা হলেও মেরামত বা পুন:স্থাপন করা হয়নি সড়কের মাঝে থাকা একাধিক বেইলি সেতু।ফলে স্বস্তির সড়কে ভয়ংকর মৃত্যুফাঁদ হয়ে উঠে সেতুগুলো।

নবীনগর-কোম্পানীগঞ্জ সড়কে বেইলি সেতু বা ঝুঁলন্ত সেতু রয়েছে বেশ কয়েকটি।প্রায় সবগুলো বেইলি সেতুটির অবস্থা অত্যান্ত নাজুক। সেতুগুলো নির্মানে ব্যবহার করা হয়েছে ষ্টিলের স্লিপার ও পাটাতন। বর্তমানে এই স্লিপার এবং পাটাতনে মরিচা ধরার ফলে পাটাতন ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়ে মৃত্যু ফাঁদে পরিনত হয়েছে।এই সড়কের বেইলি সেতুগুলোর উপর দিয়ে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, এ্যাম্বুলেন্স, ট্রাক্টর, সিএনজি চালিত অটোরিক্সা, কাভার্টভ্যান সহ হাজারো যানবাহনে উপজেলার বিভিন্ন এলাকার জনসাধারণ, শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। প্রায় সময় গাড়ির চাকা সেতুর পাটাতনের গর্তে ঢুকে গিয়ে দূর্ঘটনার শিকার হচ্ছে। অনেক সময় যান চলাচল একেবারেই বন্ধ হয়ে যাচ্ছে।প্রায়ই গাড়ি সমেত বেইলি সেতুগুলো ভেঙ্গে পড়ছে নিচে। কোনোমতে জোড়া-তালি দিয়ে চলাচল স্বাভাবিক রাখছে সড়ক ও জনপথ বিভাগ।


স্থানীয়রা জানান, দেশ যেখানে ডিজিটালাইজড হচ্ছে সেখানে আমাদের নবীনগরে এখনো সেই মান্ধাতার আমলের বেইলি সেতু কেন? এ সেতুটি দীর্ঘদিন নাজুক অবস্থায় থাকলেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নিচ্ছে না। আমরা চাই দ্রুত এই সেতুগুলো যেন সঠিক সংস্কার বা পুন: নির্মান করা হয়। অচিরেই যদি এই সেতুগুলো মেরামত বা পুন:নির্মাণ করা না হয় তাহলে বড় ধরনের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।
এ বিষয়ে ব্রা‏হ্মণবাড়িয়া জেলা সড়ক বিভাগে মুঠোফোনে যোগাযোগ করা হলে সাংবাদিকদের জানান, নবীনগর-কোম্পানীগঞ্জ সড়কের বেইলি সেতুগুলির সাময়িক মেরামত আমরা করে দিব। তবে স্থায়ী ভাবে সেতু নির্মাণের জন্য বেইলি সেতুগুলির মাটি পরীক্ষা করা হয়েছে, কিছু রিপোর্ট আমাদের কাছে চলে এসেছে আর কিছু বাকি আছে। আশা করছি খুব দ্রুত সময়ের মধ্যে স্থায়ী সেতু নির্মাণের কাজ শুরু করতে পারব।

রিপোর্ট -বিপ্লব নিয়োগী তন্ময়

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 25653 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০