শিরোনাম

প্রচ্ছদ প্রবাসের পাতা, শিরোনাম, স্লাইডার

হেনস্থার শিকার অনেকেই

৩০ দেশে বহিষ্কার আতঙ্কে ৫ লাখ বাংলাদেশি

অনলাইন ডেস্ক | বুধবার, ০১ জুন ২০১৬ | পড়া হয়েছে 913 বার

৩০ দেশে বহিষ্কার আতঙ্কে ৫ লাখ বাংলাদেশি

৩০টি দেশে অন্তত পাঁচ লাখ বাংলাদেশি বহিষ্কার আতঙ্কে রয়েছেন। এর মধ্যে কয়েকটি দেশে বাংলাদেশিদের হেনস্থা করা হচ্ছে। তবে সরকারের কাছে এসব বাংলাদেশিদের সঠিক কোন পরিসংখ্যান নেই।

বিভিন্ন দেশের জেলে বন্দি ও অবৈধ বাংলাদেশিদের সম্পর্কে একটা ডাটাবেজ করতে দূতাবাসগুলোর কাছে হালনাগাদ তথ্য চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। খুব শিগগিরই এই ডাটাবেজ তৈরি করা হবে।এরপরই বিদেশে দণ্ডপ্রাপ্ত ও বিচারপ্রার্থী বাংলাদেশিদের ফেরানোর ফর্মুলা খুঁজে বের করা হবে।


গতকাল বুধবার (০১ জুন) বেলা ১২টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের টাস্কফোর্সের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের এ সভায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের বিষয় নিয়ে বেশি আলোচনা হয়।

প্রায় দেড় বছর পর অনুষ্ঠিত এ বৈঠকে অন্যান্যের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, পররাষ্ট্র সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, পুলিশের আইজি ও দুইটি শীর্ষ গোয়েন্দা সংস্থার মহাপরিচালক প্রমুখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় ৩০টি দেশে অন্তত পাঁচ লাখ বাংলাদেশি বহিষ্কার আতঙ্কে রয়েছেন। এর মধ্যে কয়েকটি দেশে বাংলাদেশিদের হেনস্থা করা হচ্ছে। এসব নানা বিষয়ে আলোচনার পর বাংলাদেশ মিশনগুলো থেকে তথ্য চাওয়ার সিদ্ধান্ত হয়েছে।

Comments

comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

মধ্যপ্রাচ্যে মাহে রমজান

১২ জুন ২০১৬ | 2796 বার

দেখে এলাম আরব সাগর

১৬ সেপ্টেম্বর ২০১৬ | 2461 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১