শিরোনাম

প্রচ্ছদ নবীনগরের খবর, শিরোনাম, স্লাইডার

নবীনগরে ফসলি জমি থেকে ড্রেজারে মাটি কাটা থামছেনা

ডেস্ক রিপোর্ট | রবিবার, ০৮ মার্চ ২০২০ | পড়া হয়েছে 453 বার

নবীনগরে ফসলি জমি থেকে ড্রেজারে মাটি কাটা থামছেনা

নবীনগরে প্রশাসনের নির্দেশ উপেক্ষা করে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটিকাটা থেমে নেই। ফসলি জমি নষ্ট করে ড্রেজারের মাধ্যমে মাটিি কাটার ফলে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ কৃষক।

খোজ নিয়ে জানা গেছে,চলতি বছরের শুরুর দিকে উপজেলার শ্রীরামপুর ইউনিয়ন এলাকার বাচ্চু মিয়ার ছেলে মো.মুসলেম উদ্দিন তার বাড়ির পাশের একাটি ফসলি জমিতে অবৈধ ড্রেজার বসিয়ে প্রায় ৩০-৪০ ফিট গভীর করে মাটি উত্তোলন করে। সেসময়ে ড্রেজিংয়ের ফলে গভীর গর্তের সৃষ্টি করে আশপাশে থাকা অন্যান্য ফসলি জমিগুলিও নষ্ট হয়। পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার ছাড়পত্র ছাড়াই ফসলি জমির শ্রেণী পরিবর্তনের অনুমোদন না নিয়েই এলাকার বিভিন্ন স্থানে চলছে এমন অসংখ্য খনন কাজ।
একই নিয়মে রছুৃল্লাবাদ,কালঘড়া,দাল্লা, গোপালপুর গ্রাম গুলির পাশ্ববর্তী ফসলি মাঠে এমন অসংখ্য মাটি কাটার ড্রেজার দেখা যেতো সেসময় ।
বিশেষ করে ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিবেশ অধিদপ্তর ফসলি জমির উপর ড্রেজিংয়ের বিষয়টি সম্পুর্ন অবৈধ উল্যেখ করে ফসলি জমি খননের কোন ছাড়পত্রই দিচ্ছেন না তারা। জেলা পরিবেশ অধিদপ্তর সুত্র জানায়, অনুমোদন ছাড়া বেপরোয়া এসব মাটিকাটা রোধে ইতোমধ্যেই বিভিন্ন স্থানে প্রশাসনের নেয়া ভুমিকা প্রশংসা পেয়েছে সর্বমহলে।


সুত্রে আরো জানা যায়,চলতি বছরের জানুয়ারি মাসের ২১ তারিখে এ বিষয়ে তদারকি করতে আকস্মিক অভিযানে মাঠে নামে নবীনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান। ওইদিন এসিল্যান্ডের নির্দেশে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ লংঘন করে অবৈধভাবে কৃষি জমি থেকে বালু উত্তোলন করার অভিযোগে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় দুইটি ড্রেজার। ওই অভিযানে ড্রেজারের আশপাশে কেউ না থাকায় ড্রেজার সংশ্লিষ্টদের আইনের আওতায় আনা সম্ভব হয়নি।
এছাড়াও গত মাসে বগডহর এলাকার নদী হতে অবৈধভাবে মাটি উত্তোলন করায় দুই ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতে ছয়মাসের কারাদন্ড দেন এসিল্যান্ড।
এতকিছুর পরও আইনের কঠোর নির্দেশ মানছেনা কতিপয় মাটিখেকো মানুষ। তারা প্রশাসনের নির্দেশ উপেক্ষা করেই এখনো ফসলি জমি থেকে মাটি কাটছে নির্বিঘ্নে। উপজেলায় নাটঘরের আশপাশের এলাকায় এখনো কিছু অসৎলোক অসহায় দরিদ্র কৃষকের জমি নষ্ট করেই অবাধে মাটি কাটার দৃশ্য গত ৫ মার্চের দিনও চোখে পড়েছে।
স্থানীয়রা জানায়, মাটিখেকো এসব ব্যবসায়ীদের কাছে সাধারণ কৃষক জিম্মি হয়ে আছে। ওই এলাকার ভুক্তভোগীরা এ বিষয়ে প্রশাসনের ভুমিকা দেখতে চায়।

ফসলি জমি থেকে মাটিকাটার দৃশ্যটি দেখতে  ফাকা স্থানে >>>লিংক     ক্লিক করুন।

Facebook Comments Box

এ বিভাগের সর্বাধিক পঠিত

নবীনগরে ভুয়া পুলিশ আটক

১৪ সেপ্টেম্বর ২০১৬ | 26147 বার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১